সিলেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী পালন

সিলেট অফিস,

  • প্রকাশিত: ১৬ আগস্ট ২০২০, ৩:৫৭ পূর্বাহ্ণ

বিনম্র শ্রদ্ধা ও শোকের মধ্য দিয়ে সিলেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

শনিবার জেলা ও নগর আওয়ামী লীগ, সিলেট সিটি করপোরেশন, জেলা প্রশাসন, জেলা পুলিশ, মেট্রোপলিটন পুলিশসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ সরকার সমর্থক বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা এবং সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে জাতীয় শোক দিবসের কর্মসূচি শুরু হয়। শ্রদ্ধানিবেদন শেষে বঙ্গবন্ধু এবং তার পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, মিলাদ ও দোয়া মাহফিলসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

জেলা আওয়ামীলীগের দোয়া : জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে সিলেট জেলা আওয়ামীলীগের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শনিবার সকাল সাড়ে ১১টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেসা হক, সাবেক সহ-সভাপতি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ, সাবেক যুগ্ম সাধারন সম্পাদক এডভোকেট নিজাম উদ্দিন, অধ্যক্ষ সুজাত আলী রফিক, সাবেক সাংগঠনিক হুমায়ূন ইসলাম কামাল, এডভোকেট শাহ মোশাহিদ আলী, মোহাম্মদ আলী দুলাল, সাবেক মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক সাদ উদ্দিন আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান প্রমুখ।

মহানগর আওয়ামীলীগের শোক র‌্যালী : জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সিলেট মহানগর আওয়ামীলীগের উদ্যোগে এক শোক র‌্যালী বের করা হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টায় র‌্যালীটি কেন্দ্রীয় শহীদ মিনার হতে যাত্রা করে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পন করেন আওয়ামীলীগের নেতৃবৃন্দ। পরে বাদ জোহর এ উপলক্ষ্যে গাজী বুরহান উদ্দীন (র:) মাজার মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ।

শোক র‌্যালীতে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, আসাদ উদ্দীন আহমদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, ফয়জুল আনোয়ার আলাওর, বিজিত চৌধুরী, তপন মিত্র, এড. শামসুল ইসলাম, আব্দুর রহমান জামিল, জগদীশ চন্দ্র দাস, এডভোকেট সৈয়দ শামীম আহমদ, আজাদুর রহমান আজাদ, মোহাম্মদ জুবের খান, প্রিন্স সদরুজ্জামান চৌধুরী, বিধান কুমার সাহা ,এডভোকেট গোলাম সোবহান চৌধুরী দিপন, জামাল চৌধুরী, আলম খান মুক্তি, এড.আব্দুর রকীব বাবলু, নোমান আহমদ, মুশফিক জায়গীরদার, দেবাংশু দাস মিঠু, আবুল হাসনাত বুলবুল, সাইফুর রহমান খোকন, সোয়েব আহমদ, এডভোকেট জাহিদ সরোয়ার সবুজ, রাহাত তরফদার, ইমরুল হাসান, আব্দুল আলীম তুষার, তাজ উদ্দিন খান আলম ।
ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন জুনেদ আহমদ শওকত, ওয়ারিছ মিয়া, মাহবুবুর রহমান মবু, সালাই বক্স, হাজী আব্দুল মতিন, এডভোকেট মোস্তাফা দেলোয়ার আজাহার, শেখ সুরুজ আলম, মুফতি খবির, চন্দন রায়, জায়েদ আহমদ খান সায়েক, শেখ সুহেল আহমদ কবীর, মানিক মিয়া প্রমুখ।

সিলেট প্রেসক্লাব : জাতীয় শোক দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন করেছেন সিলেট পেসক্লাব নেতৃবৃন্দ। শনিবার সকালে সিলেট জেলা প্রশাসন প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন তারা।
সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকীর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন সাবেক সভাপতি ইকরামুল কবির, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মারুফ আহমদ, নির্বাহী সদস্য এম আহমদ আলী, আব্দুর রাজ্জাক, সাবেক নির্বাহী সদস্য দিগেন সিংহ, ক্লাব সদস্য দুলাল হোসেন ও এম রহমান ফারুক।

এসএমপি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট জেলা পুলিশ লাইন্স প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া বিপিএম।
এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) পরিতোষ ঘোষ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মো. শফিকুল ইসলামসহ সকল উপ-পুলিশ কমিশনার, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারসহ পুলিশের সকল স্তরের সদস্যবৃন্দ।

শাবি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিলেটে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে জাতীয় শোকদিবস পালিত হয়। দিবসের কর্মসূচির মধ্যে ছিল কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, পুষ্পস্তবক অর্পণ এবং দোয়া ও মিলাদ মাহফিল।
সকাল ১০টায় প্রশাসনিক ভবনের সামনে ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম জাতীয় পতাকা উত্তোলন করেন এবং শিক্ষক সমিতির সভাপতি ও ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মো. রাশেদ তালুকদার কালো পতাকা উত্তোলন করেন এবং পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন।
এ সময় উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম, স্কুল অব এগ্রিকালচার এন্ড মিনারেল সায়েন্সস অনুষদের ডিন প্রফেসর ড. রোমেল আহমদ, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মস্তাবুর রহমান, সাস্ট রিসার্চ সেন্টারের পরিচালক প্রফেসর ড. এস এম সাইফুল ইসলাম, সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক প্রফেসর ড. মো. আখতারুল ইসলাম, বঙ্গবন্ধু গবেষণা সেলের পরিচালক প্রফেসর ড. আবদুল গনি, শাহপরান হলের প্রভোস্ট প্রফেসর ড. মোহাম্মদ মিজানুর রহমান খান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট প্রফেসর ড. এস এম হাসান জাকিরুল ইসলাম, সৈয়দ মুজতবা আলী হলের প্রভোস্ট ড. আসিফ ইকবাল, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন, হিসাব পরিচালক আ. ন. ম. জয়নাল আবেদীন সহ বিভিন্ন বিভাগীয় প্রধানগণ, শিক্ষকবৃন্দ, দপ্তর প্রধানগণ, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পুস্পস্তবক অর্পণের পর শিক্ষক সমিতি, শাবি অফিসার্স এসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ, বিভিন্ন বিভাগ, আবাসিক হল, শাবি কর্মচারী সমিতি, সহায়ক পরিবহন সমিতি, শাবি কর্মচারী ইউনিয়ন, ছাত্রসংগঠন এবং স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।

সিকৃবি : যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।
শনিবার সকাল আটটায় সিকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদারের নেতৃত্বে একটি শোকর‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায় করোনার কারণে সরকারি স্বাস্থ্যবিধি মেনেই এই শোকর‌্যালিটি সম্পন্ন হয়েছে। র‌্যালি শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তারা কালো ব্যাজ ধারণ করেন। ফুল দিয়ে আরো শ্রদ্ধা জানান শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড, রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম শোয়েব, গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি প্রফেসর ড. মো আতিকুজ্জামান, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মিটু চৌধুরী, প্যারাসাইটোলজি বিভাগের প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা, হর্টিকালচার বিভাগের প্রফেসর ড. মোঃ শহীদুল ইসলাম, অফিসার পরিষদের সভাপতি মোঃ আনিছুর রহমান, প্রক্টর ড. সোহেল মিঞা, অফিসার পরিষদের সাধারণ সম্পাদক ডাঃ ফখর উদ্দিন, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন হলের প্রভোস্টবৃন্দ, কর্মচারী সমিতিসহ ইত্যাদি সংগঠন। মুজিব জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মোঃ আবদুল বাসেত পুরো অনুষ্ঠনটি পরিচালনা করেন।

পরবর্তীতে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে ১৫ আগস্ট নিহত মুজিব পরিবারের সদস্যদের স্মৃতির উদ্দেশ্যে বৃক্ষরোপণ করা হয়। এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে পবিত্র কোরআন খতম ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। পূজা উদযাপন পরিষদ আয়োজন করে বিশেষ প্রার্থনা।

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি: জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভাসির্টিতে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সকাল সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয় চত্ত¡রে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদ উল্লাহ তালুকদার নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, বিভিন্ন প্রশাসনিক পরিচালকগণ, শিক্ষক-শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্র্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।

সকাল সাড়ে ১১ টায় শুরু হয় বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের হলরুমে রেজিস্ট্রার নসরত আফজা চৌধুরীর সঞ্চালনায় ও জাতীয় শোকদিবস উদযাপন কমিটির আহŸায়ক বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ঋষিকেশ ঘোষ এর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদ উল্লাহ তালুকদার, কোষাধ্যক্ষ প্রফেসর মোঃ মনির উদ্দিন, আইন বিভাগের বিভাগীয় প্রধান মোঃ হুমায়ুন কবির, ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান মোঃ মোহব্বত হোসাইন, ইংরেজী বিভাগের প্রভাষক চৌধুরী সাইমুন আফরোজি সহ উপস্থিত ছিলেন, ই.সি.ই বিভাগের বিভাগীয় প্রধান এক্রামুল ফারুক, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান মেহেদী হাসান তুহিন, ডেপুটি লাইব্রেরিয়ান মোঃ মোস্তফা কামাল, পরীক্ষা নিয়ন্ত্রক হাসান মাহমুদ সহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগন।
অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আইন বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মশিউর রহমান, পবিত্র গিতা পাঠ করেন সেকশন অফিসার অপু চক্রবর্ত্তী।

মেডিকেল বিশ্ববিদ্যালয় : দিনব্যাপি নানা কর্মসূচির মধ্য দিয়ে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। শনিবার সকাল ৮টায় চৌহাট্টায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বাস্থ্যবিধি মেনে র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে ক্যাম্পাসে স্থাপিত জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমদ চৌধুরীসহ কর্মকর্তা-কর্মচারীরা। শ্রদ্ধা নিবেদন শেষে বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পরিবারের সকল শহীদদের রুহের মাগফিরাত কামনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমদ চৌধুরী।

এছাড়া দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রকাশিত বিশেষ ক্রোড়পত্র প্রচার ও এতিমখানায় খাদ্য বিতরণ করা হয়। এছাড়া শোকের মাস আগস্টের প্রথম দিন থেকে বিশ্ববিদ্যালয়ে কালো পতাকা উত্তোলন, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের কালো ব্যাজ ধারণ এবং ক্যাম্পাসে ডিজিটাল বোর্ড স্থাপন করা হয়। এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ডা. আব্দুল মজিদ, অধ্যাপক আশিকুর রহমান মজুমদার, অধ্যাপক ডা. সূচনা নাজরীন, রেজিস্ট্রার (অ.দা.) ও পরিচালক (হিসাব ও অর্থ) মো. নঈমুল হক চৌধুরী, সহকারি পরিচালক (হিসাব ও অর্থ) আব্দুস সবুর সহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

রাগীব-রাবেয়া মেডিকেল: জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। দিবসের কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় ও প্রতিষ্ঠানের পতাকা অর্ধনমিত রাখা, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, কলেজ ক্যাম্পাসে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, সংক্ষিপ্ত আলোচনা সভা এবং দোয়া মাহফিল।
শনিবার দিনের শুরুতেই জাতীয় ও কলেজ পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলণ করা হয়। এরপর সকাল ১১টায় কলেজ ক্যাম্পাসে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যূরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের ভারপ্রাপÍ অধ্যক্ষ অধ্যাপক এ. কে. এম. দাউদ এবং হাসপাতালের পরিচালক অধ্যাপক মোঃ তারেক আজাদ। এ সময় আরো উপস্থিত ছিলেন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং বেগম রাবেয়া খাতুন চৌধুরী নার্সিং কলেজের সর্বস্তরের শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনা করেন হাসপাতালের উপ-পরিচালক ডাঃ আরমান আহমেদ শিপলু।

মহানগর যুবলীগের দোয়া: সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন ও রাষ্ট্রনায়ক শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সিলেট মহানগর যুবলীগ দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে। শনিবার দুপুরে আম্বরখানায় জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে মিলাদ, দোয়া মাহফিল ও শিরনী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলে বলেন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর আওয়ামীলীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ। সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীদারের পরিচালনায় এসময় ২৭টি ওয়ার্ড যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও সিলেট মহানগর যুবলীগের বিপুল সংখ্যক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মহানগর শ্রমিক লীগ : জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট মহানগর শ্রমিক লীগের উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়েছে। শনিবার দুপর ১২টায় সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে স্থাপতি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এই শ্রদ্ধা নিবেদন করেন সিলেট মহানগর শ্রমিক লীগের নেতৃবৃন্দরা।
কেন্দ্রীয় শ্রমিক লীগের নির্ধারিত কর্মসূচীর অংশ হিসেবে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক নাজমুল আলম রোমেন, সহ-সভাপতি কয়েস আহমদ, মাওলানা সালাউদ্দিন আকরাম, মো: জামাল উদ্দিন (কাউসার জামাল), মোঃ রুবেল আহমদ, ফয়েজুর রহমান ফয়েজ, জাফর হোসেন লিটু, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম আহমদ তারেক, ধ্রæব জ্যোতি দে, বদরুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক মোঃ আলী হোসেন, সাংগঠনিক সম্পাদক জহির ইসলাম, সুবায়ের মোঃ সোহেল, মোঃ আব্দুল কাইয়ুম জুয়েল, ওমর ইসলাম ফয়সল, আজমান আলী, সহ-সাংগঠনিক সম্পাদক আফজল হোসেন, খলিলুর রহমান, লোকমান হোসেন, পরিতোষ ধর পাপ্পু, জাকারিয়া আহমদ সানি, সাইফুজ্জামান বিপ্লব, দপ্তর সম্পাদক সাইদুর রহমান আলী, সহ-আইন ও দর কষাকষি বিষয়ক সম্পাদক এডভোকেট মাজেদ আহমদ, সহ সম্পাদক মো: মফিজুল ইসলাম মিলন, জাবের আহমদ শাহেদ তালুকদার, রুবেল আহমদ-১, রুহুল আমিন তালুকদার, রিপন হাওলাদার, শামিউল ইসলাম, গোলাম কিবরিয়া, আনোয়ার হোসেন, ইউসুব আলী, কার্যকরী সদস্য প্রভাষক রাশেদ আহমদ রিপন, আক্তার হোসেন (২), তানভির আহমদ চৌধুরী সহ ওয়ার্ড এবং বেসিক সংগঠনের নেতৃবৃন্দরাও উপস্থিত ছিলেন।

জেলা মহিলা আওয়ামীলীগ : শোক দিবস উপলক্ষে জাতির পিতার প্রতিকৃতিতে সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের শ্রদ্ধাঞ্জলি প্রদান করে। শনিবার সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের উদ্যোগে সকাল সাড়ে এগার টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা মহিলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি সালমা বাসিত, সাধারণ সম্পাদক সিসিক কাউন্সিলর এডভোকেট সালমা সুলতানা, জেলা মহিলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাতীয় মহিলা সংস্থা সিলেট জেলা শাখার চেয়ারম্যান হেলেন আহমদ, সাংগঠনিক সম্পাদক জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আমাতুজ জাহুরা রওশন জেবীন রুবা, মাধুুরী গুণ, এডভোকেট নুরুন্নাহার, জেলা পরিষদের সংরক্ষিত সদস্য সুষমা সুলতানা রুহি, সাহিদা তালুকদার, রোকনাসানা পারভীন প্রমুখ।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং সার্ভিস: জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট সিটি করপোরেশনের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং সার্ভিস এসোসিয়েশনের উদ্যোগে তাঁর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।
শনিবার সকাল ১০টায় নগর ভবন প্রাঙ্গণে এসোসিয়েশন এর নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশনের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং সার্ভিস এসোসিয়েশনের সভাপতি ও সিসিকের নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) মো: রুহুল আলম, সাধারণ সম্পাদক উপ সহকারী প্রকৌশালী মো: ইসমাইলুর রহমান, কোধাধ্যক্ষ উপ সহকারী প্রকৌশলী বিজিত দে, সদস্য উপ সহকারী প্রকৌশলী মো: আবুল ফজল, সহ সভাপতি মো: আব্দুস সোবহান, সহ সভাপতি সামসুল হক, সহ সাধারণ সম্পাদক সুমন চন্দ্র দেব, সাংগঠনিক সম্পাদক আংশুমান ভট্যার্চার্জ, দপ্তর সম্পাদক দেবব্রত দাশ, প্রচার সম্পাক জাবেরুল ইসলাম, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মহসিন আহমেদ, ক্রীড়া সম্পাদক এনামুল হক তাফাদার, সদস্য মনসুরুল হক, লিপু সিংহ, সিরাজুল ইসলাম, আহমেদ রহমান।

জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল: জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজে অনলাইনে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে জাতীয় শোক দিবস পালন করা হয়। অনুষ্ঠানের প্রথম পর্ব শুরু হয় সকাল ১০টায়। এ পর্বে শিক্ষার্থীদের মধ্যে দিবসটির তাৎপর্য সম্পর্কে যথাযথ ধারণা দেয়ার জন্য আয়োজন করা হয় বিভিন্ন প্রতিযোগিতা। এর মধ্যে ছিল বঙ্গবন্ধুকে নিয়ে চিত্রাঙ্কন, আবৃত্তি, রচনা ও হামদ -নাত প্রতিযোগিতা।
দ্বিতীয় পর্বে আয়োজন করা হয় দোয়া মাহফিল ও আলোচনা অনুষ্ঠান। দোয়া মাহফিল পরিচালনা করেন ধর্মীয় শিক্ষক মোঃ আশরাফুল আলম আনসারী। আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন ও স্বাধীন বাংলাদেশ গঠনে তাঁর অবদান শীর্ষক আলোচনায় অংশগ্রহণ করেন কল্লোল চক্রবর্তী, জেমিমা চৌধুরী ও লুৎফুন্নেছা বেগম। প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী। দোয়া মাহফিলে জাতির পিতা ও তাঁর পরিবারের নিহত সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়।

জালালাবাদ গ্যাস: জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার রায়নগরে জালালাবাদ গ্যাস কোয়ার্টার জামে মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌঃ মোঃ হারুনুর রশীদ মোল্লাহ্।
জাতীয় শোক দিবসের অন্যান্য কর্মসূচীর মধ্যে জালালাবাদ গ্যাস ভবন প্রাঙ্গনে সূর্র্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় সেই সাথে এ দিনে শাহাদাতবরণকারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের শহীদদের আত্মার মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়। সকাল ৯টায় সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের প্রাঙ্গনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যূরালে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌঃ মোঃ হারুনুর রশীদ মোল্লাহ্ ও মহাব্যবস্থাপকগণসহ সিবিএ (১৬৯০) ও এসোসিয়েশনের নেতৃবৃন্দ। উল্লেখ্য সরকারি নির্দেশনার আলোকে কোম্পানির সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ কালোব্যাজ ধারন করেন যা মাসব্যাপী অব্যাহত থাকবে।

বিবিয়ানা বিদ্যুৎ কেন্দ্র : বিবিয়ানা বিদ্যুৎ কেন্দ্র হবিগঞ্জ এর উদ্যোগে যথাযথ মর্যাদায় ১৫ আগষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। বিবিয়ানা বিদ্যুৎ কেন্দ্রের প্রশাসনিক ভবনের সম্মুখে স্বাস্থ্যবিধি মেনে ভোর ৬টায় জাতীয় শোক দিবসের কালো ব্যাজ ধারণ করে সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত এর মাধ্যমে জাতীয় পতাকা অর্ধনিমিত এবং জাতীয় শোকদিবসের কালো পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির কর্মসূচী শুরু হয়। সকাল ১১টায় প্রধান প্রকৌশলীর দপ্তর প্রাঙ্গনের বিভিন্ন স্থানে বৃক্ষরোপন, দুপুর ১২টায় বিদ্যুৎকেন্দ্রের মসজিদে কর্মকর্তা/কর্মচারীদের অংশগ্রহণে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং বাদ যোহর বিশেষ মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানসমূহে বিবিয়ানা বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মো: আতিয়ার রহমান ও ব্যবস্থাপক মোহাম্মদ গোলাম রসুলসহ বিবিয়ানা-৩ এবং বিবিয়ানা সাউথ বিদ্যুৎ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলীগণসহ অন্যান্য কর্মকর্তা/কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ গার্ল গাইড্স এসোসিয়েশন: জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ গার্ল গাইড্স এসোসিয়েশন সিলেট জেলা ও স্থানীয় এসোসিয়েশনের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ হলরুমে এই আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ গার্ল গাইড্স এসোসিয়েশন সিলেট অঞ্চলের আঞ্চলিক কমিশনার বাবলী পুরকায়স্থের সভাপতিত্বে ও ট্রেনার সুফিয়া বেগমের পরিচালনায় আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তব্য রাখেন, স্থানীয় কমিশনার সিদ্দিকা খাতুন চৌধুরী, আঞ্চলিক ট্রেজারার চৌধুরী ফেরদৌস আরা কামাল, সেক্রেটারী কামরুন নাহার। দোয়া পরিচালনা করেন উপদেষ্টা সালমা বাসিদ। উপস্থিত ছিলেন শামীমা আক্তার নেভী, শিল্পী রানী দেব, রেঞ্জারের সংগীতা, মাহবুবা, হলদে পাখি স্নেহা, পূন্যি, আরিফা, জারা, তিথী, উষা, পুষ্প সুপর্না প্রমুখ।

কেমুসাস : জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা ও দোয়া মাহফিল ১৫ আগস্ট সাহিত্য সংসদের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সাহিত্য সংসদের সহ সভাপতি মুহম্মদ বশিরুদ্দিনের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী। সংসদের সহ সভাপতি সেলিম আউয়ালের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন সাবেক সভাপতি হারুনুজ্জামান চৌধুরী, কলামিস্ট আফতাব চৌধুরী, কেমুসাস মতিন উদদীন জাদুঘরের পরিচালক ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন, কার্যকরী পরিষদ সদস্য ছয়ফুল করিম চৌধুরী হায়াত, অধ্যক্ষ সৈয়দ মুহাদ্দিস আহমদ, সৈয়দ মোহাম্মদ তাহের, সাহেদ হোসাইন। দোয়া পরিচালনা করেন মাওলানা আবু ইউসুফ। সভায় সাহিত্য সংসদের সদস্য ও কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

বিভাগীয় ফটো জার্নালিস্ট এসোসিয়েশন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির নেতৃবৃন্দ। ১৫ আগস্ট শনিবার সকালে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতৃবৃন্দ।
এসময় উপস্থিত ছিলেন, এসোসিয়েশন সিলেট বিভাগীয় সভাপতি মামুন হাসান, সিনিয়র সহ সভাপতি দুলাল হোসেন, সদস্য রেজা রুবেল। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ফটো সাংবাদিক আজমল হোসেন, রাহেল আহমদ, পল্লব ভট্টাচার্য্য প্রমুখ।

জকিগঞ্জ প্রতিনিধি জানান, জকিগঞ্জ উপজেলায় যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। এ দিন শোক আর শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ করছেন জকিগঞ্জ উপজেলার সর্বস্তরের মানুষ। স্বাস্থ্যবিধি মেনে সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান ও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দিবসটি পালন করেছে। জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগষ্ট (শনিবার) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে জকিগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ের সম্মুখে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। সকাল ১১ টায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জকিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জনাব বিজন কুমার সিংহ।

প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জকিগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান লোকমান উদ্দীন চৌধুরী। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জকিগঞ্জ বিয়ানিবাজার সার্কেল এর অতিরিক্ত পুলিশ সুপার জনাব সুদিপ্ত রায়, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মোস্তাকিম হায়দর, জকিগঞ্জ পৌর মেয়র মুক্তিযোদ্ধা হাজী খলিল উদ্দীন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা রওশন শ্যামলী, জকিগঞ্জ সহকারি কমিশনার (ভূমি) পল্লব দাস, জকিগঞ্জ থানার অফিসার ইনচার্জ মীর আব্দুন নাসের, উপজেলা প্রকল্প বাস্তবায়ক কর্মকর্তা আতাউর রহমান, সমাজসেবা কর্মকর্তা বিনয় ভূষণ দাস, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এমএজি বাবর, সাংগঠনিক সম্পাদক কেফায়াতুল কিবরিয়া চৌধুরী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক আব্দুর রহমান, উপজেলা কৃষকলীগের সভাপতি আব্দুল আহাদ, সাধারণ সম্পাদক বেলাল আহমদ, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শিহাব আহমদ, পৌর আওয়ামীলীগের সভাপতি হাজী শামস উদ্দীন, সাধারণ সম্পাদক মুসলেহ উদ্দীন সুহেল, উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি বাবর হোসাইন চৌধুরী, জকিগঞ্জ পৌর ছাত্রলীগের সভাপতি নুরুল আমিন, উপজেলা ছাত্রলীগের সমাজসেবা সম্পাদক মাহমুদুল হাসান, পরিবেশ বিষয়ক সম্পাদক আশরাফ আলম রাহাত প্রমূখ। এদিকে বারহাল ইউনিয়নের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনও বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী যথাযথ মর্যাদায় পালন করে।

মৌলভীবাজার প্রতিনিধি জানান, মৌলভীবাজারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকালে জেলা আওয়ামীলীগ কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে নবর্মির্মত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহ্রা আলাউদ্দিন, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পুলিশ সুপার ফারুক আহমদ পিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মামুনুর রশীদ, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, মৌলভীবাজার পৌরসভা মেয়র মোঃ ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার ভিপি সুয়েব, মৌলভীবাজার প্রেসক্লাব নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন, স্থানীয় আওয়ামীলীগের নেতাকর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ। শেষে জেলা আওয়ামীলীগের উদ্যেগে পৌরসভা প্রাঙ্গন থেকে একটি বিশাল শোক র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

কুলাউড়া প্রতিনিধি জানান, কুলাউড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরীর সভাপতিত্বে ও পিআইও মোঃ শিমুল আলীর পরিচালনায় সকাল ১০ টায় পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত শোক দিবসের আলোচনা সভায় শেখ হাসিনার নেতৃত্বে সোনার বাংলা গঠনের বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহŸান জানিয়ে বক্তব্য রাখেন প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান একেএম সফি আহমদ সলমান।
এতে বিশেষ অতিথি ছিলেন কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সাদেক কাওছার দস্তগীর, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজরাতুন নাঈম, উপজেলা ভাইস চেয়ারম্যান মাওঃ কাজী ফজলুল হক খান সাহেদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেহা ফেরদৌস চৌধুরী পপি, ওসি ইয়ারদৌস হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা জগলুল হায়দার, যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুর মতলিব, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিনা ইয়াসমিন, কুলাউড়া প্রেসক্লাব সভাপতি এম শাকিল রশীদ চৌধুরী, মুক্তিযোদ্ধা ওমর আতিক, উপজেলা ছাত্রলীগ সভাপতি নিয়াজুল তায়েফ।
এছাড়া সভায় প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ জাতীয় শোক দিবসের উপর উপজেলা শিশু একাডেমী ও উপজেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহনকরী প্রতিযোগিদের মধ্যে পুরস্কার এবং উপজেলা যুব উন্নয়ন কার্যালয়ের প্রশিক্ষনপ্রাপ্ত সদস্য খাদিজা বেগম, অনুপম, সুমাইয়া আক্তার, শিল্পি রানী, মাহমুদুর রহমান ও সেফুল মিয়াসহ ৬ জনের মধ্যে ২ লাখ ৪০ হাজার টাকার ঋণ বিতরন করেন।
সভার পূর্বে সকাল ৯ টায় উপজেলা পরিষদ চত্বরে জাতির জনক শেখ মুজিবুর রহমানের মুর‌্যালে মৌলভীবাজার-২ আসনের এমপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এর পক্ষ থেকে, উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন এর পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান একেএম সফি আহমদ সলমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী, কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সাদেক কাওছার দস্তগীর, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজরাতুন নাঈম, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ নুরুল হক, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেহা ফেরদৌস চৌধুরী পপি, ওসি ইয়ারদৌস হাসান, কুলাউড়া প্রেসক্লাব সম্পাদক মোঃ খালেদ পারভেজ বখশ, কুলাউড়া উপজেলা ‘বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার’ উপদেষ্টা হোসেন মনসুর ও এমপির বিশেষ সহকারী সোহেল আহমদ প্রমুখ পুস্পস্তবক অর্পন করেন।
দিবসের দিনব্যাপী অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধা-সরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারী ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত করন, সকাল ১১ টায় কুলাউড়া মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন ও আলোচনাসভা, উপজেলা পরিষদ চত্তরে বৃক্ষরোপন, বিভিন্ন মসজিদ ও উপাসনালয়ে মোনাজাত ও প্রার্থনা অনুষ্ঠান।

সুনামগঞ্জ সংবাদদাতা জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে সুনামগঞ্জ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্থানীয় সংসদ সদস্য, জেলা পরিষদ, জেলা আওয়ামীলীগ, জেলা যুবলীগ, শ্রমিকলীগ, কৃষকলীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা কালো ব্যজ ধারন করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
শনিবার সকাল ৯টায় পৌরসভার ঐতিহ্যবাহি জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের নেতৃত্বে প্রশাসনের সকল স্তরের কর্মকর্তারা।
এছাড়াও সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও বিরোধী দলীয় হুইপ এড. পীর ফজলুর রহমান মিসবাহ, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শরিফুল ইসলাম, পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ হায়াতুন নবী, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম, সদরের ওসি মোঃ শহীদুর রহমান, জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি এড. আপ্তাব উদ্দিন, এড. রইছ উদ্দিন আহমদ, সাধারন সম্পাদক ব্যরিস্টার এম এনামুল কবির ইমন, যুগ্ম সাধারন সম্পাদক এড.নান্টু রায়, হায়দার চৌধুরী লিটন, সাংগঠনিক সম্পাদক সিরাজুর রহমান শংকর চন্দ্র দাস, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা বাদল চন্দ্র বর্মণ, জেলা সমাজসেবা অফিসার জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক খন্দকার মজ্ঞুর আহমদের নেতৃত্বে যুবলীগের নেতাকর্মীসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা একে একে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
এদিকে সকাল সাড়ে ১০টায় জেলা যুবলীগের উদ্যোগে শহরের রমিজ বিপণীস্থ জেলা আওয়ামীলীগের কার্যালয়ে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সকল সদস্যদের আত্মার শান্তি কামনা করে দোয়া মাহফিল ও তবারক বিতরণ করা হয়। সুনামগঞ্জ জেলা আওয়ামীলেিগর যুগ্ম আহবায়ক খন্দকার মঞ্জুর আহমদের সভাপতিত্বে ও পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও জেলা যুবলীগের সিনিয়র সদস্য নুরুল ইসলাম বজলুর সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগ নেতা এড. মোঃ আব্দুল করিম, জেলা যুবলীগের সিনিয়র সদস্য সবুজ কান্তি দাস, এড. আজাদুল ইসলাম রতন, ফতেপুর ইউপি চেয়ারম্যান রনজিৎ চৌধুরী রাজন, আব্দুর রাজ্জাক, মোঃ জেবুল মিয়া যুবলীগ নেতা হেলাল আহমেদ প্রমুখ।

জৈন্তাপুর প্রতিনিধি জানান, সিলেটের জৈন্তাপুরে জাতীয় শোক দিবস পালন করা হয়। সকাল সাড়ে দশটায় জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জৈন্তাপুর উপজেলা প্রশাসন, জৈন্তাপুর উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠসমুহ, জৈন্তাপুর প্রেসক্লাব, আবাসিক প্রকোশলী বিদ্যুৎ, সিলেট গ্যাস ফিল্ডস সিবিএ, সিলেট গ্যাস ফিল্ডস কর্মচারী লীগ। দিবসের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন, জৈন্তাপুর মডেল থানা, উপজেলা আওয়ামীলীগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, জৈন্তাপুর প্রেসক্লাব, সিলেট গ্যাস ফিল্ডস লিঃ এর সিবিএ, উপজেলা অফিসার্স ক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠন।
এর পর উপজেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও মিলাদ মাহফিল। উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা পারভীন এর সভাপতিত্বে এবং উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুব্রত দেবনাথ এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান কামাল আহমদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আমিনুল হক সরকার, জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসিন আলী, ভাইস চেয়ারম্যান বশির উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লিয়াকত আলী, জৈন্তাপুর প্রেসক্লাবের সভাপতি শাহেদ আহমদ, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আলাউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মুহিবুর রহমান মেম, বীর মুক্তিযোদ্ধা কুটি মিয়া, শ্রমিক লীগের সভাপতি ফারুক আহমদ, সিজপাট ইউনিয়ন আওয়ামীলীগ এর সভাপতি আতাউর রহমান বাবুল।

কমলগঞ্জ প্রতিনিধি জানান, মৌলভীবাজারের কমলগঞ্জে জাতীয় শোক উপলক্ষে বিভিন্ন স্থানে শোক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, পুরষ্কার বিতরণ, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মস‚চীর মাধ্যমে দিবসটি পালিত হয়। শনিবার সকাল সাড়ে ১০টায় কমলগঞ্জ উপজেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠন ভানুগাছ বাজারস্থ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্পণ করেন। সকাল সাড়ে ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে এক আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হকের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক মোশাহিদ আলীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. এএসএম আজাদুর রহমান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, জেলা পরিযদ সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল মুনিম তরফদার, উপজেলা বিআরডিবির সাবেক চেয়ারম্যান ইমতিয়াজ আহমেদ বুলবুল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সবশেষে দোয়া মাহফিল পরিচালনা করেন উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম মাওলানা এনাম উদ্দিন।

কোম্পানীগঞ্জ সংবাদদাতা জানান, সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ ও বিভিন্ন অঙ্গ সংগঠনের পক্ষ থেকে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিবসটি।
শনিবার সকালে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন এবং ১০ টায় কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলি আমজদ ও সাধারণ সম্পাদক আপ্তাব আলী কালা মিয়ার নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন আওয়ামিলীগ ও তার বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।
সকাল সাড়ে ১০ টায় কোম্পানীগঞ্জ উপজেলা হলরুমে উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে উপজেলা অডিটোরিয়ামে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুমন আচার্যের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোম্পানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শামীম আহমদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অনুপমা দাস, অফিসার ইনচার্জ কে.এম. নজরুল, কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলী আমজদ, সাধারণ সম্পাদক আপ্তাব আলী কালা মিয়া, ভাইস চেয়ারম্যান লাল মিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা বেগম, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ইয়াকুব আলী, উপজেলা যুবলীগের আহŸায়ক হাজী আলা উদ্দিন, ১নং পশ্চিম ইসলামপুর ইউনিয়ন চেয়ারম্যান শাহ মোহাম্মদ জামাল উদ্দিনসহ আরো অনেকে।

ছাতক প্রতিনিধি জানান, জাতীয় সংসদের প্যানেল স্পীকার মুহিবুর রহমান মানিক এমপি বলেছেন, শোককে শক্তিতে পরিনত করে রাষ্ট্রবিরোধী সকল ষড়যন্ত্র প্রতিহত করে শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নিতে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। শনিবার সকালে ছাতক উপজেলা পরিষদ চত্ত¡রে নির্মিত বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পন শেষে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ গোলাম কবিরের সভাপতিত্বে ও ইউআরসি ইন্সট্রাক্টর মোস্তফা আহসান হাবিবের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুর রহমান, ভাইস চেয়ারম্যান আবু শাদাত লাহিন, মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগম, ওসি মোস্তফা কামাল, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক সৈয়দ আহমদ, মুক্তিযোদ্ধা আনোয়ার রহমান তোতা মিয়া, ইউপি চেয়ারম্যান গয়াছ আহমদ, সায়েস্তা মিয়া।
সভায় উপজেলা কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খান, উপজেলা প্রকৌশলী আবুল মনসুর মিয়া, সিনিয়র মৎস্য কর্মকর্তা প্রশান্ত দে, সাব রেজিষ্ট্রার আব্দুল করিম ধলা মিয়া, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পুলিন চন্দ্র রায়, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মানিক চন্দ্র দাস, ছাতক সরকারী ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুস সাত্তার, সমাজসেবা কর্মকর্তা শফিউর রহমান, সমবায় কর্মকর্তা মতিউর রহমান, পিআইও মাহবুব রহমান, খাদ্য নিয়ন্ত্রক সাহাব উদ্দিন, ইন্সট্রাকটর জামিউল আলম খন্দকার, জনস্বাস্থ্য প্রকৌশলী মিজানুর রহমান, পরিসংখ্যান কর্মকর্তা মাসুদ সরকার, আনসার ভিডিপি কর্মকর্তা শফিকুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আকখাকুর রহমান, মুরাদ হোসেন, সাবেক ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা কদর মিয়া, আফজাল আবেদীন আবুল, মুক্তিযোদ্ধা আলহাজ্ব গোলাম মোস্তফা, কবির উদ্দিন লালা, আলহাজ্ব নিজাম উদ্দিন বুলি, আওয়ামীলীগ নেতা মুশাহিদ আলী, আফতাব উদ্দিন, আব্দুল আউয়াল, উপজেলা ছাত্রলীগের আহবায়ক তাজাম্মুল হক রিপনসহ আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের নেতা-কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

বিয়ানীবাজার প্রতিনিধি জানান, বিয়ানীবাজারের রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন সংগঠনের আয়োজনে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বিয়ানীবাজার উপজেলা পরিষদ ও বিয়ানীবাজার উপজেলা প্রশাসন। এসময় উপস্থিত ছিলেন বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম পল্লব, ভাইস চেয়ারম্যান রোকশানা বেগম লিমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী মাহবুব, সহকারী কমিশনার (ভুমি) খুশনুর রুবাইয়াত মৌমিতা, বিয়ানীবাজার থানার ওসি অবনী শংকর কর ও পুলিশ পরিদর্শক (তদন্ত) জাহিদুল হক, কৃষি কর্মকর্তা মোঃ আনিসুজ্জামান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মৌলুদুর রহমান, প্রকৌশল কর্মকর্তা মো. হাসানুজ্জামান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মশফিকুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ ও প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ।

দোয়ারাবাজার প্রতিনিধি জানান, নানা আয়োজন ও কর্মস‚চি পালনের মধ্য দিয়ে সুনামগঞ্জের দোয়ারাবাজারে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, উপেজলা পরিষদ, থানা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করা হয়। পুষ্পস্তবক অর্পন শেষে বৃক্ষ রোপন ও উপজেলা অডিটরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জাতীয় শোক দিবসের আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানার সভাপতিত্বে উপজেলা মাধ্যমিক কর্মকর্তা মেহের উল্লাহ’র সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ডাঃ আব্দুর রহিম, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান ছালেহা বেগম, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাশেম, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা কামরুল ইসলাম. উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার পঞ্চানন কুমার সানা, উপজেলা কৃষি কর্মকর্তা শেখ মোঃ মহসিন, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সফর আলী, আব্দুল মজিদ বীর প্রতিক, সিএ সফিকুর রহমান প্রমুখ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...