ইসরাইল-আমিরাত টেলিফোন সেবা চালু

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ১৭ আগস্ট ২০২০, ৪:০৮ পূর্বাহ্ণ

সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক শুরু হল টেলিফোন সেবা চালুর মধ্য দিয়ে। রোববার দুপুরে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজিকে ফোন করেছেন বলে স্বীকার করেছেন।

এর আগে দুপুর ১টার দিকে জেরুজালেম ও দুবাইয়ে অবস্থিত মার্কিন বার্তা সংস্থা এপির দুই সাংবাদিক নিজেদের মাঝে ল্যান্ডফোন ও মোবাইল ফোনে যোগাযোগ করতে পেরেছেন।

ধারণা করা হচ্ছে, এই ফোনকল যোগাযোগই হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলে ঐতিহাসিক চুক্তির প্রথম স্বাক্ষর। তবে আরব আমিরাত ও ইসরাইল কর্তৃপক্ষ বলছে, খুব দ্রুতই লাইনের কাজ শুরু হচ্ছে না।

বৃহস্পতিবার আমেরিকার মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মাঝে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তির শর্ত হল, পশ্চিম তীরে ইসরাইলকে ফিলিস্তিনের জমি অধিগ্রহণ বন্ধ করতে হবে। সংযুক্ত আরব আমিরাত থেকে এর আগে ফোনকোড +৯৭২ ব্যবহার করে ইসরাইলের সঙ্গে যোগাযোগের সুযোগ ছিল না। তবে ইন্টারনেট নিষেধাজ্ঞা থাকলেও কেউ কেউ মাঝে মাঝে কল করতে পারত। তবে তা প্রায়ই বাধাগ্রস্ত হতো।

কিন্তু ইসরাইলের কিছু লোক ফিলিস্তিনের ফোন নম্বর ব্যবহার করে আরব আমিরাতে কল করতে পারত।

এদিকে সম্পর্ক স্বাভাবিক করতে ইসরাইলের সঙ্গে চুক্তি করায় আরব আমিরাতে হামলার হুমকি দিয়েছে ইরান।

শনিবার দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনি সমর্থিত দৈনিক কায়হানের প্রতিবেদনে বলা হয়, ‘ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত বড় ধরনের বিশ্বাসঘাতকতা করেছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...