ধোনিকে নিয়ে অজানা কিছু তথ্য

স্পোর্টস ডেস্ক,

  • প্রকাশিত: ১৭ আগস্ট ২০২০, ১২:৫৪ অপরাহ্ণ

হঠাৎ পরশু সন্ধ্যায় অবসর নিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তাতে শেষ হলো একটা যুগের। একজন ক্রিকেটার ও মানুষ হিসেবে ধোনিকে ঘিরে অনেক চমকপ্রদ তথ্য আছে। মজাদার কিছু তথ্য স্বদেশ-বিদেশের পাঠকদের জন্য তুলে ধরা হলো—

ক্রিকেট ইতিহাসে প্রথম ও একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির তিনটি মৌলিক ইভেন্টেই চ্যাম্পিয়ন হয়েছেন ধোনি। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ সালে ভারতকে চ্যাম্পিয়নস ট্রফি জেতান ‘ক্যাপ্টেন কুল’।

ক্রিকেট ভালোবাসেন ধোনি। যদিও তার পছন্দের খেলা ফুটবল! স্কুল জীবনেও গ্লাভস হাতে নিয়েছিলেন তিনি। তবে সেটা ক্রিকেটে নয়, ফুটবলার ধোনি খেলতেন গোলরক্ষক হিসেবে! ব্যাডমিন্টন খেলাতেও বেশ পারদর্শী ছিলেন তিনি। জেলা দলের হয়ে অংশ নেন ফুটবল এবং ব্যাডমিন্টনে। পরে কোচ কেশভ বন্দোপাধ্যায়ের পরামর্শে ক্রিকেটে আসেন তিনি।

হেলিকপ্টার শটের জন্য বিখ্যাত হয়ে আছেন ধোনি। রাঁচিতে টেনিস টুর্নামেন্টে সান্তোস লাল নামক এক বন্ধুর কাছ থেকে এই শট শিখেছিলেন তিনি!

ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টনের পাশাপাশি ধোনির ভালোবাসা ছিল মোটরসাইকেলের প্রতি। বাইক প্রতিযোগিতা পছন্দ করতেন তিনি। ছাত্রজীবন থেকেই বাইক চালাতেন। এখনো তার সংগ্রহে আছে অত্যাধুনিক মডেলের কয়েকটি মোটরসাইকেল। এমন কিছু বাইক আছে ধোনির যা ভারতে প্রথম তিনিই সংগ্রহ করেছিলেন।

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শুরুর সময় ধোনির লম্বা চুল ছিল। যদিও পরে চুল কেটে ছোট করে ফেলেন তিনি। বিজ্ঞাপন দুনিয়াতে যথেষ্ট জনপ্রিয় ছিলেন ধোনি।

প্রথম ও একমাত্র ক্রিকেটের হিসেবে আইপিএলে সর্বোচ্চ আটটি ফাইনাল খেলেছেন ধোনি। ২০১৮ সালে উইকেটরক্ষক হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি ক্যাচ ধরার বিশ্ব রেকর্ড গড়েন তিনি।

ক্রিকেট ক্যারিয়ার শুরুর আগে খড়গপুর রেলস্টেশনে টিকিট পরিদর্শক হিসেবে কাজ করতেন ধোনি। ২০০১ থেকে ২০০৩ সাল পর্যন্ত তার বেশিরভাগ সময় কেটেছে ট্রেনে চড়ে!

ভারতীয় সেনাবাহিনীর গর্বিত একজন সেনা ধোনি। ভারতীয় সেনাবাহিনীতে তার পদবি ছিল লেফটেন্যান্ট কর্নেল। ২০১৯ বিশ্বকাপের পর থেকেই সেনাবাহিনীতে পর্যাপ্ত সময় দিয়েছেন তিনি।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...