ট্রাম্পের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছে ‘টিকটক’

প্রযুক্তি ডেস্ক,

  • প্রকাশিত: ২৩ আগস্ট ২০২০, ১২:৫৭ অপরাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে চীনা ভিডিও অ্যাপ টিকটক। টিকটক আশা করছে, এই সপ্তাহেই ট্রাম্পের বিরুদ্ধে আইনি পদক্ষেপ শুরু হবে।

ট্রাম্পের নির্বাহী আদেশ অনুযায়ী আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে টিকটকের মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্সের সঙ্গে সব ধরনের লেনদেন বন্ধ হয়ে যাবে। ওয়াশিংটনের কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন, সংস্থাটি আমেরিকান ব্যবহারকারীদের তথ্য চীনা সরকারের কাছে সরবরাহ করতে পারে। যদিও বাইটড্যান্স এমন অভিযোগ অস্বীকার করেছে। যুক্তরাষ্ট্রে এই ছোট ভিডিও তৈরির অ্যাপের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৮০ মিলিয়ন।

তবে টিকটক বলছে, এখন পর্যন্ত চীনকে কোন প্রকার তথ্য সরবরাহ করা হয়নি। এমনকি ব্যবহারকারীর তথ্য চীন চাইলেও তা টিকটক সরবরাহ করতে বাধ্য নয়। চলতি মাসের মাঝামাঝিতে ৯০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে টিকটকের সকল প্রকার কার্যক্রম গুটিয়ে নেয়ার আল্টিমেটাম দেন ডোনাল্ড ট্রাম্প। তার এই আল্টিমেটামের পর টিকটক গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়টি নিয়ে বিপাকে পড়েছে বাইটড্যান্স।

টিকটককে দেওয়া আল্টিমেটামে ট্রাম্প উল্লেখ করেছেন, বাইটড্যান্সের কার্যকলাপ মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য যে হুমকি স্বরূপ তার যথেষ্ট প্রমান রয়েছে আমাদের কাছে। বাইটড্যান্স যদি ৪৫ দিনের মধ্যে মালিকানা হস্তান্তর না করে তবে দেশটিতে টিকটকের সকল প্রকার আর্থিক সম্পর্কে বাধার মুখে পড়বে বলে হুমকি দেওয়া হয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...