ব্রিটেনে মা-বাবাকে হত্যার দা‌য়ে শিখ তরুণের যাবজ্জীবন

ব্রিটে‌নে মা ও সৎ বাবা‌কে ছু‌রিকাঘা‌তে হত‌্যার ঘটনায় পুত্র আনমল চানা‌কে যাবজ্জীবন কারাদন্ড দি‌য়ে‌ছে সেদেশের আদালত। শুক্রবার (২১ আগস্ট) বা‌র্মিংহাম ক্রাউন কো‌র্টের বিচারপতি মার্ক ও‌য়েল কিউ‌সি ওই শিখ তরুণের বিরুদ্ধে সাজা ঘোষণা করেন। রায় অনুযায়ী, ঘাতক পুত্রকে নুন‌্যতম ৩৬ বছর কারাদণ্ড ভোগ করতে হবে।

আদাল‌তের রা‌য়ে জানা যায়, ২৬ বছর বয়সী আনমল চানা‌ এ বছ‌রের ফেব্রুয়ারিতে তার মা জাস‌বির কাউর (৫২) ও মা‌য়ের স্বামী রু‌পিন্দর ভাষান (৫১) ‌কে তা‌দের বার্মিংহা‌মের ওল্ডবা‌রির নিজ বাড়িতে ছু‌রিকাঘা‌তে হত‌্যা ক‌রেন। প‌রিবারটি শিখ ধর্মাবলম্বী। পু‌ত্রের হা‌তে হত্যার শিকার জাস‌বির ও রুপিন্দ‌রের জন্ম ভা‌র‌তে হ‌লেও তারা ব্রিটিশ নাগ‌রিক। পুত্র আনম‌ল ভারতীয় বং‌শোদ্ভূত ব্রিটিশ নাগ‌রিক।

মামলার বিবর‌ণী থেকে জানা যায়, মা ও সৎ বাবা‌কে হত‌্যার পর আনমল ঘ‌রে থাকা টাকা চু‌রি ক‌রে ব্রিটেন ছে‌ড়ে পা‌লি‌য়ে যাবার পরিকল্পনা কর‌ছিলো। এসময় পু‌লিশ তা‌কে আটক ক‌রে। ঘাতক আনমল আদাল‌তে আত্মপক্ষ সমর্থন ক‌রতে গিয়ে দাবি করেছে, মা ও সৎ বাবা তা‌কে মার‌তে এলে আত্মরক্ষার জন‌্য তাদেরকে হত‌্যা ক‌রে সে।

ত‌বে, রায়ে বিচারপতি বলেছেন, আনম‌লের বক্তব‌্য স্পষ্টতই মিথ‌্যা প্রমা‌ণিত হ‌য়ে‌ছে।জাস‌বির ও রু‌পিন্দ‌রের প্রত্যেকের শরী‌রে বিশটির বে‌শি ছু‌রিকাঘা‌তের আলামত পাওয়া যায়। মামলার শুনানিতে আনম‌লের বোন আদাল‌তে দেওয়া সা‌ক্ষ্যে জানান, আনম‌লের বয়স যখন ১৬ ছিল তখনও সে একই কায়দায় ছু‌রি দি‌য়ে তার মা ও বো‌নের উপর হামলা চালিয়েছিল।

[১] [২] [৩]