শিশুদের স্কুলে পাঠাতে অভিভাবকদের প্রতি আহবান জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর

অভিভাবকদের কাছে পাঠানো বার্তায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘স্কুলে ফেরা অত্যাবশ্যকভাবে গুরুত্বপূর্ণ। নয়তো পুরো একটি প্রজন্মের ভবিষ্যত দীর্ঘস্থায়ী ঝুঁকিতে পড়বে।’ বিবিসিকরোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর গত মার্চ থেকে ইংল্যান্ডে স্কুলগুলো বন্ধ রয়েছে। আগামী সপ্তাহ থেকে প্রতিটি স্কুল খুলে দিতে চাচ্ছেন বরিস। এরমধ্যেই কয়েকটি স্কুল সফর করেছেন বরিস। তিনি বলেন, স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীদের পরামর্শ মেনে সব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

আমরা এখন পূর্বের চেয়ে করোনার সম্পর্কে অনেক ভালো জানি। এখন শিশুদের স্কুলে ফেরানো আমাদের নৈতিক দায়িত্ব। স্কুলগুলো পুরোপুরি তৈরি এবং নিরাপদ।ব্রিটেনের চার জন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, স্কুলে করোনার সংক্রমণে আসার সম্ভাবনা খুবই কম। অন্যদিকে স্কুল থেকে দীর্ঘ সময়ের জন্য দূরে থাকা শিশুদের মস্তিস্ক এবং বেড়ে ওঠায় আরো বেশি ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

ব্রিটেনের জাতীয় সমীক্ষা ব্যুরো বলেছে, মার্চ থেকে জুন পর্যন্ত ইংল্যান্ড ও ওয়েলসে করোনা জনিত কারণে ১৯ বছর বয়সের চেয়ে কম ১০ জন প্রাণ হারিয়েছে। এবং ২০ বছরের ওপর মারা গিয়েছে ৪৬ হাজার৭২৫ জন।

ইংল্যান্ডের স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, জুনে ইংল্যান্ডে পূর্ব-প্রাথমিক এবং প্রাথমিক স্কুলে অংশ নেয়া ১০ লাখের বেশি শিশুর মধ্যে ৭০ জন শিশু এবং ১২৮ জন কর্মী ভাইরাসে সংক্রমিত হয়েছেন। গবেষণায় দেখা গিয়েছে, স্কুলের চেয়ে ঘরেই শিশুদের করোনা সংক্রমণের সম্ভাবনার মাত্রা বেশি।

[১] [২] [৩]