কওমি মাদরাসার মাস্টার্স সমমানের পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩০ আগস্ট ২০২০, ৮:১০ অপরাহ্ণ

কওমি মাদরাসার মাস্টার্স সমমানের দাওরায়ে হাদিসের (তাকমিল) পরীক্ষা শুরু হতে যাচ্ছে। আগামী ২০ সেপ্টেম্বর থেকে এ পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে ২৯ সেপ্টেম্বর।

রোববার (৩০ আগস্ট) পরীক্ষার রুটিন প্রকাশ করেছে আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ। পরীক্ষা সকাল ৯টা থেকে দুপুর ১২টা (৩ ঘণ্টা) পর্যন্ত চলবে। তবে ২৫ সেপ্টেম্বর শুক্রবার সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত চলবে।

পরীক্ষার্থীদের প্রথম দিন পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে এবং পরবর্তী দিন থেকে ১৫ মিনিট আগে পরীক্ষার হলে অবশ্যই প্রবেশ করতে হবে।

কিরআত (মৌখিক) পরীক্ষা প্রধান নেগরানে দেয়া ঘোষণা অনুযায়ী যেকোনো দিন বিকেলে বা রাতে নেয়া হবে। কিরআতের নম্বর মূল পরীক্ষার নম্বরের সঙ্গে যুক্ত হবে না। তবে সনদ পাওয়ার জন্য কিরআতে উত্তীর্ণ হতে হবে।

এর আগে গত ১৭ আগস্ট কিতাব বিভাগের কার্যক্রম চালু ও পরীক্ষা নেয়ার সুযোগ করে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানিয়েছিল কওমি মাদরাসাগুলো। ওইদিন সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিবের কাছে আবেদনপত্রটি পৌঁছে দেন কওমি মাদরাসার একটি বোর্ড জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ড, বাংলাদেশের একটি প্রতিনিধি দল।

স্বাস্থ্যবিধি মেনে করোনা মহামারির কারণে আটকে থাকা ডিগ্রি ও মাস্টার্স পর্যায়ের পরীক্ষা গ্রহণ এবং কিতাব বিভাগ খুলে দিতে গত ২৪ আগস্ট কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...