ভারতে করোনা আক্রান্ত ৩৭ লাখ পেরোল

আন্তর্জাতিক ডেস্ক

  • প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২০, ২:২৬ পূর্বাহ্ণ

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৭ লাখ পেরিয়েছে। ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৭৮ হাজার ৩৫৭ জন আক্রান্তের খোঁজ মিলেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, একদিনে মৃত্যু হয়েছে ১ হাজার ৪৫জনের। দেশে সংক্রমিতের সংখ্যা ৩৭ লাখ ৬৯ হাজার ৫২৪। এর মধ্যে ৬৬ হাজার ৩৩৩ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৮ লাখ ১ হাজার ২৮২। ২৯ লাখ ১ হাজার ৯০৯জন সুস্থ হয়েছেন। যারা সুস্থ হয়েছেন, তাদের সংখ্যা অ্যাক্টিভ কেসের চেয়ে প্রায় তিন গুণ বেশি।

আইসিএমআরের তথ্য অনুযায়ী, করোনা আক্রান্তদের মধ্যে ৫৪%-এর বয়স ১৮ থেকে ৪৪ বছরের মধ্যে। কিন্তু করোনায় মৃতদের মধ্যে ৫১%-এর বয়স ৬০ বা তার চেয়ে বেশি। ১ সেপ্টেম্বর পর্যন্ত দেশজুড়ে ৪ কোটি ৫২ লাখ স্যাম্পেল টেস্ট করা হয়েছে। এর মধ্যে প্রায় ১০ লাখ স্যাম্পল টেস্ট হয়েছে মঙ্গলবারই। পজিটিভিটি রেট ৭%-এর কম। স্বস্তির খবর, অ্যাক্টিভ কেসের নিরিখে মৃত্যুর হার ক্রমশ কমছে। মৃত্যুর হার কমে হয়েছে ১.৭৬%। অ্যাক্টিভ কেসের হার কমে হয়েছে ২১%। অন্যদিকে সুস্থতার হার বেড়ে হয়েছে ৭৭%।

ভারতে সুস্থতার হার ক্রমশ ঊর্ধ্বমুখী বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রের তথ্য অনুযায়ী, দেশে সবচেয়ে বেশি অ্যাক্টিভ কেস রয়েছে মহারাষ্ট্রে। প্রায় ১ লাখ ৯৮ হাজার সংক্রমিত চিকিৎসাধীন রয়েছেন সেরাজ্যে। তারপরই রয়েছে তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, পশ্চিমবঙ্গ। বিশ্বে অ্যাক্টিভ কেসের নিরিখে আমেরিকা, ব্রাজিলের পর তৃতীয় স্থানে আছে ভারত। করোনা সংক্রমিত ও মৃত্যুর নিরিখেও বিশ্বে তৃতীয় বিধ্বস্ত ভারত।

এই সম্পর্কিত আরও খবর...