যশোরে ৩ কিশোর খুন : প্রতিবেদনে উঠে এসেছে নির্মম ভয়াবহতা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২০, ১২:০০ অপরাহ্ণ

যশোরে তিন কিশোর হত্যায় প্রতিবেদন জমা দিয়েয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে (বালক) তিন কিশোর হত্যার ঘটনার জন্য ওই কেন্দ্রের তত্ত্বাবধায়ক আবদুল্যা আল মাসুদকেই মূলত দায়ী করেছে তদন্ত কমিটি। ওই দিন বাতি নিভিয়ে ওই কিশোরদের নিমর্মভাবে পেটানো হয়। এ সময় তত্ত্বাবধায়কের কক্ষে রাখা সিসিটিভির বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছিল বলেও উল্লেখ করা হয়েছে তদন্ত প্রতিবেদনে।

এ ছাড়া শিশু-কিশোরের বয়স নির্ধারণে মেডিক্যাল পরীক্ষার ব্যবস্থা ও কারাগারের আদলে আলাদা শিশু উন্নয়ন কেন্দ্র গঠনসহ ১০ দফা সুপারিশ করেছে ওই কমিটি।

গত মঙ্গলবার রাতে ই-মেইলের মাধ্যমে ২৭ পৃষ্ঠার প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি। ওই প্রতিবেদনে হত্যাকাণ্ডের কারণ, এর জন্য দায়ী কারা এবং পরবর্তী ব্যবস্থাপনা পর্যাপ্ত ছিল কি না—এমন তিনটি বিষয় উঠে এসেছে। এতে সুপারিশের পাশাপাশি আটটি পর্যবেক্ষণ দেওয়া হয়েছে।

১৩ আগস্ট যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে তিন কিশোরকে পিটিয়ে হত্যা করা হয়। এ সময় আরও ১৫ জনকে পিটিয়ে আহত করা হয়। এ ঘটনায় মারা যাওয়া কিশোর পারভেজ হাসানের বাবা রোকা মিয়া ১৪ আগস্ট রাতে বাদী হয়ে যশোর কোতোয়ালি থানায় হত্যা মামলা করেন। মামলায় যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের কয়েকজন কর্মকর্তাকে আসামি করা হলে পরে তত্ত্বাবধায়কসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়। এ ছাড়া গ্রেফতার দেখানো হয় সংশোধনের জন্য কেন্দ্রে থাকা আরও আট কিশোরকে।

১৪ আগস্ট যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল লাইছকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে সমাজকল্যাণ মন্ত্রণালয়। অন্য দুই সদস্য হলেন—অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রব্বানী ও সমাজসেবা অধিদপ্তর যশোরের উপপরিচালক অসীত কুমার সাহা।

অন্যদিকে সমাজসেবা অধিদপ্তর গঠিত দুই সদস্যের তদন্ত কমিটি এরই মধ্যে প্রতিবেদন জমা দিয়েছে। ওই প্রতিবেদনে কেন্দ্রের কর্মকর্তাদের দায়িত্বে অবহেলা ও গাফিলতির বিষয় উঠে আসে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...