প্রথম আলোর সম্পাদকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ চার সাংবাদিকের বিরুদ্ধে একশ কোটি টাকার মানহানির মামলা হয়েছে। আদালত মামলাটি আমলে নিয়ে চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপারকে তদন্তের নির্দেশ দিয়েছেন। মামলার অন্য আসামিরা হলেন- রিপোর্টার শরীফুজ্জামান, মাসুদ রানা ও ইফতেখার মাহমুদ।

রোববার দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করা হয়। চাঁদপুরের কচুয়া উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মো. হেলাল উদ্দিন বাদী হয়ে দণ্ডবিধি ৫০০/৫০১/৫০২ ও ৩৪ ধারায় মামলাটি করেন।

মামলার এজাহারে বলা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে পরিকল্পিতভাবে ড. মহীউদ্দীন খান আলমগীরের মানসম্মানের প্রতি বিদ্বেষপ্রসূত হয়ে তাকে সামাজিকভাবে হেয়প্রতিপন্ন করার অসৎ উদ্দেশে গত ৩০ জুলাই ও ৪ সেপ্টেম্বর দৈনিক প্রথম আলো পত্রিকার প্রথম ও দ্বিতীয় পৃষ্ঠার ২ ও ৩ নম্বর কলামে ‘একটি অনুমোদনহীন হাসপাতাল’ ও ‘অন্যের ঋণের টাকায় কেনা মহীউদ্দীনের হাসপাতাল’ শিরোনামে দুটি মিথ্যা, ভুয়া, কাল্পনিক, অবাস্তব এবং তথ্যবিহীন মানহানিকর সংবাদ প্রকাশ ও প্রচার করেছেন।

অথচ সংবাদে উল্লিখিত সিটি মেডিকেল কলেজে ড. মহীউদ্দীন খান আলমগীরের কোনো শেয়ার নেই। এমনকি তিনি এ প্রতিষ্ঠানটিকে বিভিন্ন সময় অবৈতনিক পরামর্শ প্রদান করেন।

এজাহারে আরও উল্লেখ করা হয়, আসামিরা এ মিথ্যা মানহানিকর সংবাদ প্রকাশ করে ড. মহীউদ্দীন খান আলমগীরের মানসম্মান ভীষণভাবে ক্ষুণ্ন করে। এতে তার একশ কোটি টাকার ক্ষতিসাধন হয়। যা কোনোভাবেই পূরণীয় নয়।

এ বিষয়ে মামলার বাদী অ্যাডভোকেট মো. হেলাল উদ্দীন বলেন, চাঁদপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. কামাল হোসাইন মামলাটি আমলে নিয়ে অতিরিক্ত পুলিশ সুপারকে তদন্তের নির্দেশ দিয়েছেন। আমি আশা করি সঠিক তদন্তের মাধ্যমে আসল ঘটনা উন্মোচিত এবং সঠিক বিচার হবে।

[১] [২] [৩]