হোয়াইট হাউজে ইসরাইল-আমিরাত আনুষ্ঠানিক চুক্তি!

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০, ১২:৩৪ অপরাহ্ণ

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ হোয়াইট হাউজে অনুষ্ঠিত হবে বলে সেখানকার একজন কর্মকর্তা খবর দিয়েছেন।

হোয়াইট হাউজের নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তার বরাত দিয়ে ইসরাইলের ১৩ নম্বর টিভি চ্যানেলের একজন সাংবাদিক জানিয়েছেন, আগামী মঙ্গলবার ১৫ সেপ্টেম্বর তেল আবিব ও আবু ধাবির মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হবে। ইসরাইলি গণমাধ্যমগুলো জানিয়েছে, ওই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইসরাইলের ১৩ নম্বর টিভি চ্যাানেল জানিয়েছে, আবু ধাবি-তেলআবিব চুক্তি স্বাক্ষরের আগে আরো কিছু আরব দেশকে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে উৎসাহিত করার চেষ্টা চলছে। বিশেষ করে বাহরাইন ও সুদানকে এ কাজে উদ্বুদ্ধ করতে ওয়াশিংটন ও তেল আবিব ব্যাপক চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সংযুক্ত আরব আমিরাত ফিলিস্তিনি জাতি ও মুসলিম বিশ্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে গত ১৩ আগস্ট ইসরাইলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে সম্মত হয়।সে সময় বলা হয়েছিল, শিগগিরই দুই পক্ষের মধ্যে এ সংক্রান্ত আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হবে।

সূত্র: পার্সটুডে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...