জাতীয় পদকে চীনের করোনা যুদ্ধাদের সম্মাননা

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০, ১:০৫ অপরাহ্ণ

বিশ্বে প্রতিনিয়ত করোনায় মৃত্যু ও শনাক্ত বাড়তে থাকলেও এখন চীনের অবস্থা অনেকটা স্বাভাবিক। মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হওয়ার দাবি করে কোভিড-১৯ যোদ্ধাদের পদক দিয়ে সম্মাননা জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার বেজিংয়ের ‘গ্রেট হল অফ দ্য পিপল’এ আয়োজন করা হয় সম্মাননা প্রদান অনুষ্ঠান। খবর রয়টার্সের

সেখানে কোভিড-১৯ মোকাবেলায় কৃতিত্বের দাবিদার চার চিকিৎসা ও ওষুধ বিশেষজ্ঞ এবং টিকা গবেষককে রাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা মেডেল অব দ্য রিপাবলিকে ভূষিত করা হয়। একইসঙ্গে এই চারজনকে সম্মানজনক ‘পিপলস হিরো’পদবীও দেওয়া হয়। অনুষ্ঠানের বক্তব্যে প্রেসিডেন্ট শি জিনপিং করোনাভাইরাসের পরীক্ষায় চীনের সসম্মানে উত্তীর্ণ হতে পারার প্রশংসা করেন এবং বলেন, করোনাভাইরাস নিয়ে চীন খোলামেলা ছিল, সেইসঙ্গে স্বচ্ছতাও বজায় রেখেছে।

শি বলেন, বিশ্বের গুরুত্বপূর্ণ অর্থনীতিগুলির মধ্যে চীনই প্রথম অতিমহামারীর প্রভাব কাটিয়ে উঠেছে। অর্থনীতি বিকশিত হচ্ছে। তা থেকে বোঝা যায়, চীন কী পরিমাণ শক্তির অধিকারী।

উল্লেখ্য, গতবছর ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। সেখান থেকেই পরে বিশ্বব্যাপী এই রোগ ছড়িয়ে পড়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...