আবু ওসমান চৌধুরীকেও মরনোত্তর ‘বীরউত্তম’ খেতাব দিন

সেক্টর কমান্ডার লে. কর্ণেল আবু ওসমান চৌধুরীর মৃত্যুতে ১৪ সেপ্টেম্বর সোমবার নিউইয়র্কে এক শোক-সভার বক্তারা বাংলাদেশ সরকারের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন জাতীয় সংসদে (সদ্য প্রয়াত সেক্টর কমান্ডার সি আর দত্ত ও আবু ওসমান চৌধুরী ) এই দুই বীরের জন্যে ‘শোক প্রস্তাব’ গ্রহণ করতে। একইসাথে সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরীকে মরনোত্তর ‘বীর উত্তম’ খেতাবে ভূষিত করার অনুরোধও জানানো হয় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি। একাত্তরের মুক্তিযুদ্ধে এই কমান্ডারের অসাধারণ বীরত্বের ঐতিহাসিক স্বীকৃতির স্বার্থেই অপর সেক্টর কমান্ডারদের মত তাকেও এই খেতাব প্রদানের ফলে প্রকারান্তরে মুক্তিযুদ্ধের চেতনার বাতিঘর হিসেবে পরিচিত শেখ হাসিনার সরকারের ইমেজ আরো উজ্জ্বল হবে বলে প্রবাসীরা মনে করছেন।

সেক্টর কমান্ডারস ফোরামের যুক্তরাষ্ট্র শাখা আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ এবং পরিচালনা করেন সেক্রেটারি মুক্তিযোদ্ধা রেজাউল বারি। শুরুতে বাংলাদেশের এই দুই বীরের আত্মার শান্তি কামনায় সকলে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করেন। আবু ওসমান চৌধুরীর জীবনী নিয়ে স্মৃতিচারণমূলক আলোচনায় অংশ নেন বীর প্রতিক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা মেজর (অব:) মঞ্জুর আহমেদ, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা লাবলু আনসার, ফোরামের ভাইস প্রেসিডেন্ট মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, মুক্তিযোদ্ধা এনামুল হক, ফোরামের যুগ্ম সম্পাদক ও যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সেক্রেটারি আব্দুল কাদের মিয়া, মুক্তিযোদ্ধা মোহাম্মদ সানাউল্লাহ, মুক্তিযোদ্ধা এম এ আওয়াল, ফোরামের কোষাধ্যক্ষ ও বিশ্ববাংলা টোয়েন্টিফোর টিভির চেয়ারম্যান আলিম খান আকাশ, মহিলা সম্পাদক সবিতা দাস, সাংস্কৃতিক সম্পাদক উইলি নন্দি, যুগ্ম-সম্পাদক আশরাব আলী খান লিটন, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সহ-সভাপতি মোস্তফা কামাল পাশা মানিক প্রমুখ। ফোরামের এ সভায় আরো ছিলেন তরুণ সংগঠক ও গীতিকার শামীম আকতার শরিফ, কমিউনিটি এ্যাক্টিভিস্ট এ টি এম মাসুদ, মোহাম্মদ ইলিয়াস আলী প্রমুখ।

শোক সভা শেষে সকলে সিদ্ধান্ত গ্রহণ করেন যে, করোনার তান্ডবে থমকে যাওয়া কমিউনিটিকে প্রাণচাঞ্চল্যে ভরিয়ে দেয়ার অভিপ্রায়ে আসছে রোববার এই ফোরামের সদস্য-কর্মকর্তারা পরিবার-পরিজন নিয়ে গভীর অরণ্যে বনভোজনে যাবেন। স্বাস্থ্যবিধি মেনে সকলে বিনোদনমূলক নানা আয়োজনে শরিক হবেন।

এদিকে ‘বাংলাদেশ লিবারেশন ওয়্যার ভেটেরান্স’৭১’ এর উদ্যোগে ১৯ সেপ্টেম্বর শনিবার অপরাহ্নে সদ্য প্রয়াত দুই সেক্টর কমান্ডার স্মরণে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় এক সমাবেশ হবে। সেখানে প্রবাসের সকল মুক্তিযোদ্ধা এবং মুজিব আদর্শে উজ্জীবিতদের আমন্ত্রণ জানিয়েছেন এই সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ এবং সেক্রেটারি মুক্তিযোদ্ধা ফারুক হোসাইন।

উল্লেখ্য, এই শোক-সমাবেশ ১৮ সেপ্টেম্বর বিকেলে হবার কথা ছিল। অনিবার্য কারণে একদিন পিছিয়ে দেয়া হয় বলে জানা গেছে।

[১] [২] [৩]