ভেনিস সিটি কর্পোরেশন নির্বাচনে প্রথম বাংলাদেশী প্রার্থী আফাই বিজয়ী

ইতালির ভেনিসের মুল ধারার রাজনীতিতে ভেনিস সিটি কর্পোরেশন এর এবারের নির্বাচনে মেস্ত্রে মিউনিসিপালিটি বা ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে বাংলাদেশি বংশোদ্ভূত আফাই আলী নির্বাচিত হওয়ার মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের শুভ যাত্রা শুরু হল।

দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে প্রবাসী বাংলাদেশিদের বসবাস ও গোড়াপত্তনের শুরু হলেও ইতালিয়ান পাসপোর্ট ধারী প্রবাসীদের স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ শুরু হয় মুলত ২০১৫ সাল থেকে, আর বিজয় আসে এবার বাংলাদেশের কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার আব্দুল্লাহপুর এর ৩৪ বছরের যুবক আফাই আলীর হাত ধরে।

শুধু ইতালীয় পাসপোর্ট ধারীরা ভোট প্রদান এর অধিকার রাখলেও নির্বাচনী আমেজ আর প্রচার প্রচারণায় ব্যস্ত ছিল প্রায় ভেনিসের সব প্রবাসী বাংলাদেশিরাই। ২৮ জন কাউন্সিলর নির্বাচিত হওয়ার প্যানেলে আফাই আলী ভোট প্রাপ্তির দিক থেকে সব দল মিলিয়ে ১০ম স্থানে নিরাপদে অবস্থান করছেন। শান্ত শিষ্ট, একজন দক্ষ ক্রীড়া সংগঠক যুবা আফাই আলী এখন ভেনিস সহ পুরা ইতালীতে অবস্থান রত প্রবাসী বাংলাদেশিদের জন্য কাজ করে যাবেন এমন টাই প্রত্যাশা সবার।

আফাই আলি এবারের নির্বাচনে জনপ্রিয় প্রধান বিরোধী দল PD বা ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন লাভ করে বিজয় ছিনিয়ে আনলেন যেখানে পুনরায় মেয়র নির্বাচিত হয়েছেন বিপক্ষ দলের Luigi Brugnaro।
এবারের নির্বাচনে আফাই আলী ছাড়াও ভেনিসে আরো ২ জন বাংলাদেশী প্রতিদন্দিতা করেন একজন মারঘেরা ওয়ার্ড থেকে PD বা ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন নিয়ে হুমায়ুন বিপ্লব অন্যজন পুরো ভেনিস সিটি কর্পোরেশন এর কাউন্সিলর এর মত বড় পদে লড়া Venezia e tua দল থেকে আরেক তরুণ আইকন পর্যটন ব্যবসায়ী মনোয়ার ক্লার্ক আফাই আলী ও মনোয়ার ক্লার্ক দুজনেই ভোট প্রাপ্তির দিক থেকে নিজ প্যানেলে উপরের দিকে রয়েছেন।

যদিও এ পর্যন্ত প্রাপ্ত সুনিশ্চিত বিজয় এর খবর পাওয়া গিয়েছ কেবল আফাই আলী।মোট বিজয় সংখ্যা যাই হোক না কেন ভোট এ অংশগ্রহণ, নির্বাচনী আমেজ, যুক্তরাজ্যে চলে যাওয়া বেশিরভাগ পাসপোর্টধারী ভোটার সহ সব ফ্যাক্টরস কেই সামনে নিয়ে এতদিন স্থানীয় প্রবাসিদের মধ্যে যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছিল তা ভেনিস সহ গোটা ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের মুল ধারায় সম্পৃক্ত হওয়ার শুভ বার্তাই বহন করে।

[১] [২] [৩]