বাইডেনের বিজয় নিশ্চিত : বাসভবন ‘নো ফ্লাই জোন’ ঘোষণা

স্টাফ রিপোর্টার,

  • প্রকাশিত: ৭ নভেম্বর ২০২০, ৩:৫২ পূর্বাহ্ণ

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন জো বাইডেনই। ইতিমধ্যে মার্কিন সিক্রেট সার্ভিস তার নিরাপত্তায় হেলিকপ্টার টহলসহ তার বাসভবনকে ‘নো ফ্লাই জোন’ হিসেবে ঘোষণা করেছে। নিজ জন্মভূমি পেনসিলভানিয়া, নাভাদা, জর্জিয়া, অ্যারিজোনা অঙ্গরাজ্যে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে ডেমোক্র্যাট বাইডেন। আর এই চারটি অঙ্গরাজ্যে এগিয়ে যাওয়ায় ট্রাম্পের হোয়াইট হাউসে থাকার স্বপ্নও কার্যত শেষ হয়ে গেলো। এখন আনুষ্ঠানিক ঘোষণা কেবল সময়ের ব্যাপার।

প্রেসিডেন্ট হতে হলে নিশ্চিত করতে হবে ২৭০ ইলেক্টোরাল কলেজ ভোট। তবে এই চার রাজ্যে বাইডেনের এগিয়ে থাকা বলে দেয় ২৭০ এর ম্যাজিক ফিগার ছুঁয়ে আরো বড় রেকর্ডের খাতার নাম লেখাতে যাচ্ছেন বাইডেন।

পেনসিলভানিয়ার ভোট গণনার হিসেবে নাটকীয় পরিবর্তনের পর জো বাইডেন প্রেসিডেন্ট বলেই অনেকটা নিশ্চিত হয়ে গেছে। এবারের এই নির্বাচনী লড়াইয়ের শুরু থেকেই বলা হচ্ছিল, পেনসিলভানিয়াতেই আসলে নির্ধারিত হবে কে হোয়াইট হাউসের পরবর্তী বাসিন্দা হবেন।
রাত ১০ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ৯৮ শতাংশ ভোট গণনা শেষে পেনসিলভিনিয়ায় বাইডেন পেয়েছেন ৩২ লক্ষ ৯৭ হাজার ৬১৮ ভোট। তাঁর ভোটের প্রাপ্ত হার ৪৯.৪৮ শতাংশ। আর ট্রাম্প পেয়েছেন ৩২ লক্ষ ৯০ হাজার ৭৮৭। তাঁর প্রাপ্ত ভোটের হার ৪৯.৩৮ শতাংশ।

২০১৬ সালের নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্প সেখানে বিজয়ী হয়েছিলেন হিলারি ক্লিনটনকে হারিয়ে। এবারও নির্বাচনের রাতের ভোট গণনায় তিন প্রায় ৫ লাখ ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন। কিন্তু ডাকযোগে আসা ব্যালট গণনার কাজ শুরু হওয়ার পর পেনসিলভানিয়ায় তাঁর সঙ্গে জো বাইডেনের ভোটের ব্যবধান কমে আসতে থাকে। এর আগে নির্বাচনের ফল নির্ধারণের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ আরেকটি রাজ্য জর্জিয়ায় ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন তাঁর প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে গেছেন।

এছাড়া হোয়াইট হাউসে টিকে থাকার জন্য যে কটা অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জয় খুব দরকার ছিলো, তার একটি জর্জিয়া। একটা সময়ে তিনি প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনের চেয়ে কয়েক লাখ ভোটে এগিয়ে ছিলেন। সেই জর্জিয়াতেই স্বপ্নভঙ্গ ট্রাম্পের। রাত ১০ টায় মোট ৯৯ শতাংশ ভোট গণনার ফল পাওয়া যায়। সে অনুযায়ী, বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৫০ হাজার ১১৭ ভোট (৪৯ দশমিক ৪০ শতাংশ); অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২৪ লাখ ৪৮ হাজার ৫৩৮ ভোট (৪৯ দশমিক ৩৭ শতাংশ)। যে ১ শতাংশ ভোট গণনা বাকি, তাতে ভোটের সংখ্যা ৫০ হাজারের মতো। বাইডেন অনেক পেছনে পড়ে গিয়েও যেভাবে এই অঙ্গরাজ্যে ঘুরে দাঁড়িয়েছেন, তাতে বিস্ময় জেগেছে।

এদিকে, বাইডেনের বিজয় সুনিশ্চিত হওয়ার পর পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে। নির্বাচনের বিজয়ীর নাম শুনতে অপেক্ষার প্রহর গুনছে পুরো যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসনও বিষয়টি ভালোভাবেই আঁচ করতে পারছে। তাই তো এরই মধ্যে ডেমোক্র্য্যাটপ্রার্থী জো বাইডেনের ডেলাওয়্যার রাজ্যের উইলমিংটনের বাড়ি ও আশপাশের এলাকা ন্যাশনাল ডিফেন্স এয়ার স্পেস চিহ্নিত করে ‘নো ফ্লাইং জোন’ ঘোষণা করেছে। মার্কিন ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ইতিমধ্যে এই অস্থায়ী নিষেধাজ্ঞা কার্যকর করেছে। এই ‘নো ফ্লাই জোন’ নির্দেশনা এক সপ্তাহের জন্য কার্যকর করা হয়েছে বলে জানানো হয়েছে। জো বাইডেনের বাড়ির কাছে চেইজ সেন্টার এলাকাকে ‘নো ফ্লাই জোন’ নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

জো বাইডেন বিজয়ী হয়ে আনুষ্ঠানিকভাবে এই চেইজ সেন্টার থেকেই বিজয় ভাষণ দেবেন বলে ধারণা করা হচ্ছে। সবাই এখন অপেক্ষায় যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের বিজয় ভাষণ শোনার। ঠিক কতক্ষণ আর এই অপেক্ষার প্রহর গুনতে হবে? এখন আর দিন নয়, বলা হচ্ছে কয়েক ঘণ্টার মধ্যেই সব কিছু জানা যাবে।

এদিকে, তিন রাজ্যে হারের পর ট্রাম্পও অনেকটা নিরব হয়ে গেছেন। আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, পেনসিলভিয়ায় হারের খবর শুনার পর ট্রাম্পের মাঝে গভীর নিরবতা লক্ষ্য করা যাচ্ছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...