প্রথম টিভি সাক্ষাৎকারে যা বললেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২০, ১১:৪৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সময় ও পরিস্থিতি ইতোমধ্যে অনেক বদলে গেছে। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার অনেক কিছুই বদলে দিয়েছেন। তিনি আমেরিকাকে একাকী করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর প্রথম টিভি সাক্ষাৎকারে এসব কথা বলেছেন বাইডেন। এনবিসি নিউজের লাসটার হল্টকে মঙ্গলবার এই সাক্ষাৎকার দেন তিনি।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে দুই দফার ভাইস প্রেসিডেন্ট ছিলেন বাইডেন। অনেকটা ঐতিহ্য ভেঙেই ওবামা সরাসরি নির্বাচনী মাঠে নেমে বাইডেনের জন্য কাজ করেছেন। তাই অনেকেই মনে করছেন, বাইডেন প্রশাসনে সাবেক প্রেসিডেন্ট ওবামার প্রভাব থাকবে।

বাইডেন সাক্ষাৎকারে বলেছেন, তার শাসনামল ওবামার তৃতীয় দফা হবে মনে করার কোনো কারণ নেই। এমনটি হবে না। কারণ, পৃথিবী বদলে গেছে। ‘আমেরিকাই প্রথম’ করার কথা বলে প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকাকে একাকী করেছেন। তিনি আমেরিকার অনেক কিছুই বদলে দিয়েছেন।

বাইডেন বলেন, ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেই তিনি অভিবাসন সংস্কারে উদ্যোগ নেবেন। নথিপত্রহীন ১ কোটি ১০ লাখের বেশি অভিবাসীকে আমেরিকায় নাগরিকত্ব পাওয়ার পথ প্রশস্ত করার আইন প্রস্তাব তিনি সিনেটে পাঠাবেন। এই সময়ের মধ্যেই নাগরিক প্রণোদনা আইন পাস করা হবে।

প্রেসিডেন্ট ট্রাম্প যেসব বৈরী নির্বাহী আদেশ জারি করেছেন, সেসব বাতিল করবেন বলে জানিয়েছেন বাইডেন।

ট্রাম্পের শাসনামল নিয়ে তদন্ত করবেন কি না—এমন প্রশ্নের জবাবে বাইডেন নেতিবাচক উত্তর দিয়েছেন। ট্রাম্পের মতো বিচার বিভাগকে ব্যবহার করা হবে না বলে তিনি জানান।

বাইডেন বলেছেন, আমেরিকার জনগণকে নিশ্চিত অবস্থানে ফিরিয়ে নেওয়ার বিষয়টিতে তিনি গুরুত্বের সঙ্গে নজর দেবেন।

এনবিসি নিউজের লাসটারকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেছেন, নির্বাচনের সময় থেকে এখন পর্যন্ত ট্রাম্পের সঙ্গে তার কোনো সরাসরি কথা হয়নি। তবে বাইডেন জানিয়েছেন, ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে তার ট্রানজিশন টিমের সঙ্গে আন্তরিকভাবে যোগাযোগ রাখা হচ্ছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...