সিলেটে হাফ ম্যারাথন প্রতিযোগিতা কাল

সিলেটে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে ‘ব্র্যান্ডসলেন্সার সিলেট হাফ ম্যারাথন’ প্রতিযোগিতা। সিলেট রানার্স কমিউনিটির উদ্যোগে আয়োজিত হাফ ম্যারাথনে সারাদেশ থেকে অংশ নিচ্ছেন শতাধিক দৌড়বিদ। ১৩ বছর বয়সী থেকে শুরু করে ৭০ বছর বয়সীদের অংশগ্রহণের এই আয়োজনে শুক্রবার সকালে শুরু হবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়- ম্যারাথন প্রতিযোগিতাটি তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। হাফ ম্যারাথন ও সাড়ে ৭ কিলোমিটার দৌড় প্রতিযোগিতা। এই দুই ক্যাটাগরিতে অংশ নেবেন অনুর্ধ্ব ৫০ বছর বয়সীরা। সাড়ে ৭ কিলোমিটারের আরেকটি ভাগ করা হবে ৫০ থেকে ৫০ উর্ধ্ব জ্যেষ্ঠ নাগরিকদের নিয়ে। একসঙ্গে প্রতিযোগিতায় অংশ নিলেও জ্যেষ্ঠদের পুরস্কার দেওয়া হবে আলাদা।

করোনা পরিস্থিতির কারণে প্রত্যেক প্রতিযোগীকে জার্সির সঙ্গে দেওয়া হবে একটি করে মাস্ক। তাছাড়া স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হবে প্রতিযোগিতাটি। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

সিলেট রানার্স কমিউনিটির অ্যাডমিন মঞ্জুর আহমেদ আরিফ বলেন, যেহেতু সারাদেশ থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে সিলেট আসবেন অনেকে, তাই সিলেটের ইতিহাস ও ঐতিহ্যকে আমরা প্রাধান্য দিচ্ছি। সিলেটের ভাষা বাংলাদেশের অন্যান্য অঞ্চলের চেয়ে আলাদা। রয়েছে নিজস্ব লিপিও। কিন্তু স্থানীয়দের অনেকেই সেটা জানেন না। আমরা চাই স্থানীয়দের পাশাপাশি সারাদেশের মানুষের কাছে সিলেটের বর্ণমালা ‘নাগরী লিপি’কে তুলে ধরতে।

নগরের কিনব্রিজ এলাকা থেকে কাল শুক্রবার ভোর ৬টায় দৌড় প্রতিযোগিতা শুরু হয়ে নগরের শেখঘাট পয়েন্ট -রিকাবীবাজার-নয়াসড়ক পয়েন্ট-শাহী ঈদগাহ-বড়বাজার-খাসদবির-বিমানবন্দর সড়কের চা বাগানের নয়নাভিরাম রাস্তা ঘুরে এসে লাক্কাতুরার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গিয়ে শেষ হবে।

[১] [২] [৩]