নিসচা’র সাফল্য ও গৌরবের ২৭তম প্রতিষ্ঠাতা বার্ষিকী উপলক্ষে যুক্তরাজ্য আলোচনা সভা

নিরাপদ সড়ক চাই (নিসচা)’র সাফল্য ও গৌরবের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিরাপদ সড়ক চাই যুক্তরাজ্যের উদ্যোগে জুম ভিডিও কলের মাধ্যমে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

১লা ডিসেম্বর নিরাপদ সড়ক চাই যুক্তরাজ্যের সভাপতি সেলিম আহমদ চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহিব উদ্দিন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্যস্থ বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। অনুষ্ঠানে বিশেষ অতিথি বৃন্দ ছিলেন রাজনীতিবিদ যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, লন্ডন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার কাউন্সিলর আহবাব হোসেন, রাজনীতিবিদ ও ক্রীড়া সংগঠক নইম উদ্দিন রিয়াজ, জালালাবাদ এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি বাংলাদেশ সেন্টারের সিনিয়র সহ-সভাপতি মহিবুর রহমান মহিব, এসএসসবি এর চেয়ারম্যান আজিজ চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মানবাধিকারকর্মী আব্দুল আহাদ চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে হাই কমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, বাংলাদেশের প্রখ্যাত অভিনেতা যাকে নিয়ে আমরা গর্ব করি তিনি হচ্ছেন ইলিয়াস কাঞ্চন। তিনি দীর্ঘ ২৭ বছর ধরে নিরাপদ সড়ক আন্দোলনে কাজ করছেন এবং আশা করেন ভবিষ্যতও সরকারের সাথে সমন্বয় রেখে কার্যক্রম চালিয়ে যাবেন। নিরাপদ সড়ক চাই এর বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করে বলেন, চেষ্টা করব নিরাপদ সড়ক চাই এর বিভিন্ন প্রশিক্ষণ মূলক কার্যক্রমের জন্য বৈদেশিক কোন অর্থ সাহায্য পাওয়া যায় কিনা। ।জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করা যেতে পারে বলেও মতামত ব্যক্ত করেন।

অনুষ্ঠানের প্রধান বক্তা নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা সভাপতি জনাব ইলিয়াস কাঞ্চন বলেন, স্বাধীনতার ৫০ বছর আমরা পূর্ণ করতে যাব, এই ৫০ বছরে নিরাপদ সড়ক চাই ২৭ বছর পূর্ণ হলো। ২৫ বছর আমরা পাকিস্তানের যাঁতাকলে ছিলাম। নয় মাস যুদ্ধ করে ২৫ বছরের কষ্ট থেকে আমরা বেঁচে গিয়েছি। কিন্তু ২৭ বছরে এখনো আমরা সড়কে দুর্ঘটনামুক্ত করতে পারলাম না।৯ মাসে যদি আমরা নিজেদের এই নির্যাতন থেকে মুক্ত করে স্বাধীনতা অর্জন করতে পারি তাহলে ৫০ বছর পার হতে যাচ্ছে আমরা সড়ক দুর্ঘটনাকে কমিয়ে একটি জায়গায় নিয়ে আসতে বা দাঁড় করাতে পারছি না কেন? কেন হলো না? তাহলে কি আমরা সড়ক দুর্ঘটনা রোধে আন্তরিক নই? আর এই আন্তরিকতার অভাব কোথায়? সেটা কিসে বাঁধা? বাঁধাটা জনগণকে বলা দরকার। আইন কেনো যথাযথভাবে প্রয়োগ হচ্ছে না? নিয়ম কেন চালু হচ্ছে না? সড়ক দুর্ঘটনা কেন রোধ করতে পারছি না?

জনাব ইলিয়াস কাঞ্চন বলেন সবার সম্মিলিত প্রচেষ্টায় সড়ককে নিরাপদ করতে প্রবাসীদের সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন। সড়ক দুর্ঘটনা রোধে আমরা সবাই যেনো একতাবদ্ধ হয়ে সরকারের নিকট দাবী অব্যাহত রাখতে পারি সেই লক্ষ্যে সবাইকে এগিয়ে আসার এবার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আহ্বান জানান।

বিশেষ অতিথি প্রবীণ রাজনীতিবিদ যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ বলেন জনাব ইলিয়াস কাঞ্চন সড়ককে নিরাপদ করার লক্ষ্যে যেভাবে কাজ করে যাচ্ছেন সত্যিই প্রশংসার দাবি রাখে। তিনি বলেন,পলিটিক্স কার জন্য? মানুষের জন্য, মানুষের জীবন না থাকলে পলিটিক্স কার জন্য।আমরা যদি ইলিয়াস কাঞ্চনের সাথে একাত্ম হয়ে কাজ করি তাহলে সড়ক সমস্যার অনেক সমাধান সম্ভব।

বিশেষ অতিথি লন্ডন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার কাউন্সিলর আহবাব হোসেন জনাব ইলিয়াস কাঞ্চন কে ধন্যবাদ জানিয়ে বলেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের ফসল আজকের সড়ক আইন। তিনি বলেন এই আইনের যথাযথ প্রয়োগ যাতে হয় সেই লক্ষ্যে আমাদের সবাইকে কাজ করতে হবে।

বিশেষ অতিথি যুক্তরাজ্য আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিশিষ্ট ক্রীড়া সংগঠক সংগঠক নঈম উদ্দিন রিয়াজ বলেন, সড়ক ব্যবহারে আমাদেরকে আরো সচেতন হতে হবে। নিরাপদ সড়ক চাই এর সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রমে জনাব নইমুদ্দিন রিয়াজ অংশগ্রহণ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

জালালাবাদ এসোসিয়েশন যুক্তরাজ্যের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ সেন্টার ইউকের সিনিয়র সহ-সভাপতি মুহিবুর রহমান মহিব বলেন, দীর্ঘ ২৭ বছর কাঞ্চন সাহেব সড়ক নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন চালিয়ে যাচ্ছেন এবং আশা করি এই আন্দোলন অব্যাহত রাখবেন যতদিন প্রয়োজন থাকবে এবং তার কার্যক্রমে আমাদের অবশ্যই সহযোগিতা থাকবে।

বিশেষ অতিথি নিসচা যুক্তরাজ্যের উপদেষ্টা,যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ইলিয়াস কাঞ্চন এবং নিরাপদ সড়ক চাই আন্দোলনের সংশ্লিষ্ট সবাই যেভাবে দেশ ও সাধারণ মানুষের জন্য কাজ করছেন আমি সবাইকে ধন্যবাদ এবং সাধুবাদ জানাই এবং আশা করি জনাব ইলিয়াস কাঞ্চন এই মহৎ কাজ অব্যাহত রাখবেন ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি যুক্তরাজ্য আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মানবাধিকারকর্মী নিসচা ইউকের সাবেক উপদেষ্টা আব্দুল আহাদ চৌধুরী বলেন, নিরাপদ সড়ক চাই দেশের মানুষকে সঠিকভাবে সড়ক ব্যবহারে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে আসছে এবং আগামীতে এই কার্যক্রম অব্যাহত রাখবে।

এসএসবিএ’র চেয়ারম্যান ও মরহুম ‘পীর হাবিবুর রহমান ফাউন্ডেশন’ ইউকের সভাপতি আজিজ চৌধুরী ইলিয়াস কাঞ্চনের কাজের প্রশংসা করতে গিয়ে বলেন, তিনি তাঁর কাজের মাধ্যমে ইতিমধ্যে বাংলাদেশের সর্ব শ্রেণীর মানুষের মনে স্থান করে নিয়েছেন।

সভায় আরো বক্তব্য রাখেন নিরাপদ সড়ক চাই যুক্তরাজ্যের কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ কাউন্সিলর ফারুক মাহফুজ আহমেদ, জামাল আহমেদ খান,মুন কুরেশি, ইসলাম উদ্দিন, চৌধুরী, সেলিনা আক্তার জোসনা, আনসার আলী, সোহেল আহমেদ, নুরুল হক, তায়েফ সরোয়ার, মোহাম্মদ আলী, আনসার মিয়া, আশিক বক্স, সালেহ আহমদ, হাসান চৌধুরী প্রমুখ

[১] [২] [৩]