ইয়েমেন থেকে ফিরছেন ৫ বাংলাদেশি

প্রায় ১০ মাস পর ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হাতে বন্দি ৫ পাঁচ বাংলাদেশি নাবিক মুক্ত হয়েছেন। কুয়েত নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আসিকুজ্জামানের প্রচেষ্টায় তারা মুক্ত হন।

বৃহস্পতিবার কুয়েতের সাংবাদিকদের সঙ্গে সংবাদ সম্মেলন এ তথ্য নিশ্চিত করেন রাষ্ট্রদূত। রাষ্ট্রদূত বলেন, আশা করা হচ্ছে আগামী ৭ থেকে ১০ দিনের মধ্য তারা বাংলাদেশে ফিরতে পারবেন। গত ফেব্রুয়ারির শুরুতে ওমান থেকে সৌদি আরব যাওয়ার পথে ৩টি জাহাজের ২০ জন নাবিক ইয়েমেনের উপকূলে থামলে হুতি বদ্রোহীরা তাদের আটক করে।

তারা হলেন, চট্টগ্রামের রাউজান এলাকার মোহাম্মদ আবু তৈয়ব, মিরসরাইয়ের মোহাম্মদ রহিম উদ্দিন, মোহাম্মদ আলা উদ্দিন, মোহাম্মদ ইউসুফ এবং মোহাম্মদ আলমগীর।

ইয়েমেনে অবস্থিত ভারত ও জর্ডানের দূতাবাসে সংঙ্গে কূটনৈতিক তৎপরতার চালিয়ে তাদেরকে উদ্ধার করা হয় । বর্তমান ইয়েমেনের রাজধানী সানায় ইন্টারন্যাশনাল মনিটরিং ফান্ডের হেফাজতে আছেন তারা।

সেখানে হোটেলে থাকা খাওয়া ও বিমান টিকিটসহ সব খরচ বহন করছে কুয়েতের বাংলাদেশ দূতাবাস। ওই ২০ নাবিকের মধ্যে পাঁচজন বাংলাদেশের নাগরিক। ওমান থেকে সৌদি আরবে যাচ্ছিলেন ৫ বাংলাদেশি নাবিক।

[১] [২] [৩]