পনাইরচক হাইস্কুল রক্ষার জন্য ভার্চুয়াল ক্যাম্পেইন সভা অনুষ্ঠিত

বিজ্ঞপ্তি

  • প্রকাশিত: ৮ জুন ২০২১, ৪:৪৪ অপরাহ্ণ

গত ৭ জুন সোমবার ইউকে সময় বিকেল ৪ ঘটিকার সময় সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার শরীফগঞ্জ ইউনিয়নের পনাইরচক হাইস্কুলকে কুশিয়ারা নদীর ভাঙন থেকে রক্ষায় ক্যাম্পেইন গড়ে তোলার লক্ষ্যে এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

স্কুলের প্রাক্তন ছাত্র, রাজনীতিবিদ ও বিভিন্ন ক্যাম্পেইন গ্রুপের সংগঠক, ব্যবসায়ী মতিউর রহমান মতিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা পরিচালনা করেন গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকে চেয়ারম্যান, কমিউনিটির এক্টিভিষ্ট ও সমাজসেবী মোহাম্মদ আব্দুল বাছিত।

ভার্চুয়াল সভায় বাংলাদেশ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা হতে স্কুলের প্রাক্তন ছাত্র, কমিউনিটি ব্যক্তিত্ব এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সভায় প্রধান আলোচক হিসেবে বাংলাদেশ হতে সংযোগ ছিলেন বিশিষ্ট রাজনীতিবিদ, সমাজ ও উন্নয়ন বিষয়ক গবেষক জিয়াউল হক মুক্তা। তিনি পানি উন্নয়ন বোর্ডের কাজের দূর্বলতা সহ এ সমস্যা সমাধানের অত্যন্ত গুরুত্বপূর্ণ কৌশলগত দিক নির্দেশনা তুলে ধরেন। নদীর ভাঙন থেকে পনাইরচক হাইস্কুল রক্ষায় সকল প্রচেষ্টা ব্যর্থ হলে বাংলাদেশের শেষ ভরসা স্থল মাননীয় প্রধানমন্ত্রী পর্যন্ত ব্যাপারটি নিয়ে যাওয়ার জন্য আন্দোলনের বিভিন্ন কৌশলও তুলে ধরেন।

সভায় বাংলাদেশ হতে আরো যোগদান করেন, শরীফগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ মুহিত হীরা, বিদ্যালয়ের প্রাক্তন কৃতি ছাত্র অবসরপ্রাপ্ত বাংলাদেশ ব্যাংকের পরিচালক আব্দুর রউফ বাদশাহ, পনাইরচক হাইস্কুলের প্রধান শিক্ষক স্বপন কুমার পাল, সহকারী শিক্ষিকা জেবুন্নেছা খানম, বিশিষ্ট যুব সংগঠক আমিন উদ্দিন আহমেদ প্রমুখ।

পনাইরচক হাইস্কুলের প্রধান শিক্ষক স্বপন কুমার পাল বলেন, নদী ভাঙনের শংকায় ৮ শত ছাত্র ছাত্রীরা দুশ্চিন্তার মধ্যে ক্লাস করতে হচ্ছে। ভাঙন প্রতিরোধে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ না করলে ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত স্কুলটি নদীতে বিলীন হয় যাবে। তিনি স্কুল রক্ষার জন্য প্রবাসীদের এগিয়ে আসায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

পনাইরচক হাইস্কুলকে নদীর ভাঙন থেকে রক্ষার দাবীতে ক্যাম্পেইন গ্রুপের সাথে সংহতি জানিয়ে সভায় আরো যোগদান করেন, বিশিষ্ট লেখক ও সাংবাদিক আনোয়ার শাহজাহান, হোমল্যান্ড ইন্সুরেন্স কোম্পানির পরিচালক, কমিউনিটির এক্টিভিষ্ট আব্দুর রাজ্জাক, হাওয়া টিভির পরিচালক মাহমুদুর রহমান শানূর, কমিউনিটি এক্টিভিষ্ট মোহাম্মদ শাহজাহান।

ভার্চুয়াল সভায় যুক্তরাজ্য থেকে সংযোগ থেকে আরো বক্তব্য রাখেন ভার্চুয়াল সভার অন্যতম উদ্যোক্তা অধ্যাপক এনামুল হক, নাজিম আহমদ মাস্টার, আকতার হোসেন শ্যামল, সোহেল আহমেদ, আব্দুস শুক্কুর, আব্দুর রউফ ও হারুন আহমেদ দুদু প্রমুখ।

এছাড়াও কানাডা থেকে বিশ্বপ্রবাসী শরীফগঞ্জ ইউনিয়নের আহ্বায়ক জয়নাল আবেদীন জামিল, কমিউনিটি ব্যক্তিত্ব আবু ঈমানী, যুক্তরাষ্ট্র থেকে আব্দুল মালেক, সেলিম আহমদ, সৌদিআরব থেকে আনোয়ার হোসেন, স্পেন থেকে আব্দুস সামাদ, ফ্রান্স থেকে শামীম আহমেদ এবং ইতালি থেকে রেদওয়ান আহমেদ ও সাকের এ সাকিল সংযোগ থেকে প্রায় শতবর্ষী এই স্কুল রক্ষায় দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সভায় শরীফগঞ্জ ইউপি চেয়ারম্যান এম এ মুহিতকে গোলাপগঞ্জ-বিয়ানীবাজার নির্বাচনী এলাকার এমপি নুরুল ইসলাম নাহিদের সাথে সম্পৃক্ত হয়ে দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করার জন্য অনুরোধ জানানো হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই সম্পর্কিত আরও খবর...