নৌকা বাইচ উৎসব’২১ : বন্ধন হোক শেকড়ের সাথে এবং চ্যারিটিতে করুন অর্থ দান

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৩ জুলাই ২০২১, ২:৫৭ অপরাহ্ণ

ব্রিটেনে বাংলাদেশিদের মাঝে বাংলাদেশি সংস্কৃতি আরো ছড়িয়ে দিতে নৌকা বাইচ উৎসব করার উদ্যোগ নিয়েছে ফিফটি একটিভ ক্লাব ইউকে নামক একটি চ্যারিটি সংস্থা। আগামী ১ আগস্ট রোববার লন্ডনের ফেয়ারলুপ কান্ট্রি পার্কে ওই উৎসবে নৌকা বাইচ ছাড়াও ছোট-বড় সবার জন্য বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

উৎসবে নৌকা বাইচ প্রধান প্রতিযোগিতা হলেও আয়োজককারীরা পরিবারের সব বয়সীদের জন্য বিভিন্ন খেলাধুলার ব্যবস্থা রেখেছে। এসবের মধ্যে আছে ক্যারাম খেলা, টাগ অব ওয়ার, লুঙ্গি খেলা এবং শিশুদের জন্য বিভিন্ন খেলার প্রতিযোগিতা।

উৎসবের প্রধান আকর্ষন নৌকা বাইচ হবে বিশেষ ব্যবস্থায়। নৌকা বাইচে প্রতিটি দলের প্রতিনিধিত্ব করবে বাংলাদেশের এক একটি এলাকার প্রবাসীরা। ওই দল হতে পারে কোন একটি উপজেলার বা কোন একটি জেলার অভিবাসীদের সমন্বয়ে। আর যারা কোন জেলার বা উপজেলার প্রতিনিধিত্ব করবে তারা প্রতিদ্বন্দ্বী দলের একে অপরের বংশানুক্রমিক জানবে। এতে করে ব্রিটিশ বাংলাদেশিদের বাংলাদেশে তাদের মাতৃভূমির মূল এবং ওই এলাকার বিশেষ ব্যক্তি ও কমিউনিটি সম্বন্ধে জানার আগ্রহ বাড়বে।

দেশব্যাপী সামারের স্কুলের ছুটির মাঝে অনুষ্ঠিত হবে লন্ডনের এই নৌকা বাইচ। আশা করা হচ্ছে হাজার হাজার ব্রিটিশ বাংলাদেশি ছাড়াও বিভিন্ন বর্ণ ও গোত্রের মানুষ উপভোগ করবে ওই উৎসব, একই সাথে জানতে পারবে বাংলাদেশি কৃষ্টি ও নানা মুখরোচক খাবারের স্বাদ। নানা প্রতিযোগিতার সাথে আয়োজককারীরা পার্কের বিভিন্ন স্থানে বিভিন্ন ধরনের খাবারের স্টলের ব্যবস্থা রেখেছে। সেখানে শুধুমাত্র বাংলাদেশের ঐতিহ্যগত খাবার রাখার শর্তে ভাড়া দেয়া হবে। উৎসবের শেষে আয়োজন করা হবে স্পন্সরকারী প্রতিষ্ঠান ও সাপোর্টারদের সহায়তায় চ্যারিটি র‌্যাফেল ড্রয়ের।

ফিফটি একটিভ ক্লাব ইউকে লন্ডনের টাওয়ার হ্যামলেটস কেন্দ্রিক একটি স্বেচ্ছাসেবী সংস্থা। দীর্ঘদিন ধরে তারা মানুষের স্বাস্থ্য ভাল ও সুস্থ্য রাখতে নানা ধরনের পজিটিভ কাজ করে যাচ্ছে। বিশেষ করে যাদের বয়স ৫০ বা তদোর্ধ তাদের প্রয়োজনে সেবা দেওয়াই এই সংস্থার প্রাথমিক লক্ষ্য। এছাড়া তাদের আরেকটি মূল লক্ষ্য হচ্ছে এই সংস্থার মনোভাবাপন্ন অন্যান্য সংস্থার সাথে যৌথভাবে ফস্টার কমিউনিটির কাজ এগিয়ে নেয়া ও সেসব কাজ প্রমোট করা।

নৌকা বাইচ উৎসব বিষয়ে লন্ডনের বাংলা মিডিয়াকে অবহিত করতে ১২ জুলাই সোমবার মুসলিম চ্যারিটির অফিসে এক সংবাদ সম্মেলনের আয়োজনর করে আয়োজক কমিটি। সম্মেলনে উপস্থিত ছিলেন ফিফটি একটিভ ক্লাব ইউকে‘র চেয়ারম্যান দৌলত খান বাবুল, সেক্রেটারী সৈয়দ সালিক আহমেদ, বাংলদেশ কো অর্ডিনেটর রশিদ আলী, সিস্টার্স ফোরামের সাবিয়া কামালী, অন্যান্য স্বেচ্ছাসেবী সংস্থা থেকে মেঘলা ও জোসনা বেগম। সম্মেলনে এই অনুষ্ঠান থেকে সংগৃহিত অর্থ কিভাবে কাজে লাগানো হবে তার বর্ননা দেন রশিদ আলী। তিনি জানান, বাংলাদেশের কমলাপুর ও সদরঘাট থেকে স্ট্রিট চিল্ড্রেনদের সংগ্রহ করে তাদের থাকা – খাওয়া এবং শিক্ষার ব্যবস্থা করা হবে এই অর্থ দিয়ে। ফিফটি একটিভ ক্লাব ইউকে’র এধরনের আরো কাজ করার পরিকল্পনাও আছে বলে জানানো হয় ওই সম্মেলনে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই সম্পর্কিত আরও খবর...