পঞ্চম-দ্বাদশ শ্রেণীর নতুন একাডেমিক কোর্স আনলো টেন মিনিট স্কুল

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২১, ৭:০০ অপরাহ্ণ

দেশের অন্যতম শীর্ষ ই-লার্নিং প্ল্যাটফর্ম টেন মিনিট স্কুল উন্মোচন করলো তাদের নতুন একাডেমিক প্রোডাক্ট ‘অনলাইনে অফলাইন লার্নিং’।

রোববার দুপুর সাড়ে বারটায় রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত জনতা টাওয়ারের ন্যাশনাল কনফারেন্স রুমে এ উপলক্ষে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সম্মেলনে নতুন এই একাডেমিক প্রোডাক্টের ব্যাপারে বিশদ বর্ণনা করা হয়।

সংবাদ সম্মেলনে একাডেমিক প্রোডাক্ট সম্পর্কে জানা যায়, এ কোর্সটি সাজানো হয়েছে ৫ম শ্রেণি থেকে শুরু করে দ্বাদশ শ্রেণি পর্যন্ত। প্রোডাক্টিতে ৫ম থেকে ৭ম শ্রেণির জন্য গণিত, ৮ম শ্রেণির জন্য গণিত এবং সাধারাণ বিজ্ঞান এবং নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিভাগের মূল বিষয়গুলোর উপর নির্দেশিকা তৈরি করা হয়েছে। বাংলাদেশের সেরা এবং দক্ষ শিক্ষকবৃন্দের সমন্বয়ে তারা এই নির্দেশিকাগুলো তৈরি করেছেন এবং শিক্ষার্থীরা নিজেদের সমস্যাগুলো সমাধানে ঘরে বসেই ক্লাসগুলো করতে পারবেন।

এ বিষয়ে আরো জানা যায়, একজন শিক্ষার্থী রেকর্ডেড ক্লাস পাবেন, এছাড়াও ক্লাসের মাঝে শিক্ষককে প্রশ্ন করার সুযোগ এবং নবম-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য রয়েছে টেস্ট পেপার সলভের ব্যবস্থা। এককথায় একটি সম্পূর্ণ একাডেমিক নির্দেশিকা। শিক্ষার্থীরা ঘরে বসেই অনলাইনে 10ms.app লিংকটি ব্যাবহার করে বাংলাদেশের সেরা এবং দক্ষ শিক্ষকবৃন্দের ক্লাসগুলো করতে পারবে।

টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক বলেন, “টেন মিনিট স্কুলের মাধ্যমে আমরা সবসময় চেয়েছি শিক্ষার্থীদের গতানুগতিক ব্যবস্থার বাইরে যেয়ে নতুনভাবে সবকিছুর সাথে পরিচয় করিয়ে দেয়ার। যাতে তারা নিজেদের পড়াশোনাকে আরোও আনন্দের সাথে শিখতে পারে, তারা যেন নতুন কিছু শিখতে নিজেদের উদ্বুদ্ধ করে। আমাদের নতুন এই একাডেমিক নির্দেশিকা শিক্ষার্থীদের যেমন পড়াশোনার প্রতি আগ্রহ সৃষ্টি করবে,পাশাপাশি তাদের সর্বোচ্চ সাফল্য অর্জন করতেও সাহায্য করবে।”

তিনি আরো বলেন, করোনার প্রাদুর্ভাবে বাংলাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষা কার্যক্রম যখন ব্যাহত হচ্ছিল তখন টেন মিনিট স্কুল অনলাইনে তাদের বিভিন্ন লাইভ কোর্সের মাধ্যমে এসএসসি ও এইচএসসির প্রায় ৫০ হাজারেরও অধিক শিক্ষার্থীকে ৫-৭ মাস ব্যাপী অনলাইনে পড়াশোনার ব্যবস্থা করে। যার সুবাদে ভালোভাবে বোর্ড পরীক্ষা দিতে সক্ষম হয়। এরই ধারাবাহিকতায় টেন মিনিট স্কুল বিনামূল্যে ১ম থেকে দ্বাদশ শ্রেণির জন্য ৩০,০০০ এরও অধিক ভিডিও লেকচার ও ৫০,০০০ এরও বেশি বহুনির্বাচনি পরীক্ষা(MCQ)এর ব্যবস্থা করেছে। এবং যেসকল ছাত্র-ছাত্রী রুটিন করে লাইভে শিক্ষকদের সাথে সরাসরি কথা বলে পড়াশোনা করতে চায় তাদের জন্য অনলাইন কোচিং ব্যবস্থা নিয়ে আসে।

প্রোডাক্ট উন্মোচনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টেন মিনিট স্কুলের হেড অফ এইচ আর মুনজেরিন শহীদ, মার্কেটিং লিড মুফাসসাল সাইফ, পিআর এন্ড কমিউনিকেশন ম্যানেজার আবদুল্লাহ আল শিহাব সহ আরো অনেকেই।

উল্লেখ্য, টেন মিনিট স্কুল একটি অনলাইন ই-লার্নিং প্লাটফর্ম যেটি ২০১৫ সাল থেকে শিক্ষার্থীদের জন্য কাজ শুরু করে। প্রথমে একাডেমিক বিষয় শিক্ষার্থীদের পাঠদানের মাধ্যমে তাদের যাত্রা শুরু করলেও বর্তমানে বিভিন্ন একাডেমিক, স্কিল ডেভেলপমেন্ট, চাকরির প্রস্তুতি কোর্সসহ বিভিন্ন কোর্সের সমন্বয়ে লক্ষাধিক শিক্ষার্থীদের পাঠদান করছে এবং তাদেরকে নিজ নিজ ক্ষেত্রে বিকশিত করতে সহায়তা করে যাচ্ছে টেন মিনিট স্কুল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই সম্পর্কিত আরও খবর...