পেয়ারার যত স্বাস্থ্য উপকারিতা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২, ১১:৫৩ পূর্বাহ্ণ

একটি সহজলভ্য ফল পেয়ারা। কাঁচা পেয়ারা কম-বেশি সবারই পছন্দ। স্বাস্থ্যের জন্যও কিন্তু ফলটি বেশ উপকারি। এতে রয়েছে ভিটামিন সি, লাইকোপেন ও অ্যান্টি অক্সিডেন্ট। মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত দেহের নানা অংশকে সুস্থ রাখতে এর জুড়ি নেই। পেয়ারার কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে চলুন জেনে নিই।

সংক্রমণের আশঙ্কা কমায় : পেয়ারায় থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান দেহের ভেতর প্রবেশ করে ক্ষতিকর জীবাণুদের মেরে ফেলে। ফলে সব ধরনের সংক্রমণের আশঙ্কা কমে যায়। এটি দেহের সব বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে। ফলে দেহে দ্রুত সতেজতা ফিরে আসে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : পেয়ারাতে রয়েছে ভিটামিন সি। এটি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত করে তোলে। এছাড়া নানা ধরনের সংক্রমণের হাত থেকে বাঁচাতেও ভিটামিন সি বিশেষ ভূমিকা রাখে।

ক্যানসারের আশঙ্কা কমায় : পেয়ারায় রয়েছে লাইকোপেন, কুয়েরসেটিন, ভিটামিন সি এবং পলিফেনল নামক উপাদান। এই উপাদানগুলো শরীরে জমে থাকা ক্ষতিকর টক্সিন উপাদানগুলোকে বের করে দেয়। এর ফলে দেহে ক্যানসার সেল জন্ম নেওয়া আশঙ্কা কমে যায়।

কোষ্ঠকাঠিন্য সমস্যা কমায় : দেহে ফাইবারের মাত্রা বাড়লে পেটজনিত স্বাস্থ্য সমস্যা কম হয়। এটি কোষ্ঠকাঠিন্য সমস্যা কমায়। পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। তাই সুস্থ থাকতে প্রতিদিন একটি পেয়ারা খেতে পারেন।

দৃষ্টিশক্তির উন্নতি ঘটায় : পেয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। নিয়মিত পেয়ারা খেলে দৃষ্টিশক্তির দারুণ উন্নতি ঘটে। এছাড়া চোখের ছানি পড়া, ম্যাকুলার ডিজেনারেশন এবং গ্লকোমার মতো রোগও দূর করে এটি।

পেয়ারার নানা উপকারিতা রয়েছে। প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন উপকারি এই ফলটি।

এই সম্পর্কিত আরও খবর...