যুক্তরাষ্ট্রে সবার একটি করে আগ্নেয়াস্ত্র আছে

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২, ১১:৫৬ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে ২০২০ সালে গাড়ি দুর্ঘটনার চেয়েও আগ্নেয়াস্ত্রের মাধ্যমে শিশু ও কিশোর-কিশোরীদের নিহতের ঘটনা বেশি বলে এক গবেষণায় উঠে এসেছে। গতকাল শুক্রবার বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে পাওয়া তথ্যানুসারে, ২০২০ সালে ৪ হাজার ৩ শতাধিক মার্কিন তরুণ আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট আঘাতের কারণে নিহত হয়েছে।

দেশটিতে আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট প্রাণহানির ঘটনাগুলোর মধ্যে আত্মহত্যাও উল্লেখযোগ্য। ২০২০ সালের হিসাবে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ৩২৯ দশমিক ৫ মিলিয়ন। আর বর্তমানে দেশটির বেসামরিক নাগরিকদের হাতে ৩৯০ মিলিয়নেরও বেশি আগ্নেয়াস্ত্র আছে।

এই গবেষণা প্রতিবেদনটি চলতি সপ্তাহে নিউ ইংল্যান্ড জার্নাল মেডিসিনে প্রকাশিত হয়েছে। গবেষণা অনুসারে, যুক্তরাষ্ট্রে ১ থেকে ১৯ বছর বয়সীদের মধ্যে আগ্নেয়াস্ত্র ব্যবহারের মাধ্যমে হত্যাকাণ্ডের ঘটনা বেড়েছে ৩৩ দশমিক ৪ শতাংশ।

গবেষণায় উল্লেখ করা হয়েছে, নরহত্যা মার্কিন তরুণদের অসামঞ্জস্যপূর্ণভাবে প্রভাবিত করে। একই সময়ে দেশটিতে আগ্নেয়াস্ত্র ব্যবহারের মাধ্যমে আত্মহত্যার হার বেড়েছে ১ দশমিক ১ শতাংশ।

এ ছাড়া, শিশু ও কিশোর-কিশোরীদের মধ্যে আগ্নেয়াস্ত্র ব্যবহারের মাধ্যমে সার্বিক প্রাণহানির ঘটনার (আত্মহত্যা, হত্যা, অনিচ্ছাকৃত এবং অনির্ধারিত) হার ২৯ দশমিক ৫ শতাংশ বেড়েছে।

বুধবার জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, ‘আমরা আমাদের যুবকদের মৃত্যুর প্রতিরোধযোগ্য কারণ থেকে রক্ষা করতে ব্যর্থ হয়ে যাচ্ছি।’

এই সম্পর্কিত আরও খবর...