প্রযুক্তি দক্ষতা বাড়াতে ৬৪ জেলায় হবে আইটি সেন্টার : পলক

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২, ১১:৪৮ পূর্বাহ্ণ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা ও তার আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সার্বিক তত্ত্বাবধানে প্রযুক্তি দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে দেশের ৬৪ জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। এর ফলে সরকার ও অ্যাকাডেমিয়ার সঙ্গে শিল্পভিত্তিক ইন্টিগ্রেশনের মাধ্যমে দেশে প্রযুক্তিভিত্তিক ইকোসিস্টেম গড়ে তোলা হবে।

রবিবার (২৪ এপ্রিল) বিকেলে ঢাকা-নারায়ণগঞ্জ লিঙ্ক রোডের পাশে নম পার্কে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জুনাইদ আহমেদ পলক বলেন, এই উন্নয়নের কারণে আইটি খাতে দেশের যুব সমাজের কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হবে। এই শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার থেকে বের হয়ে তরুণ উদ্যোক্তারা আইটি ইন্ডাস্ট্রিতে যেন ব্যাপক পরিসরে কাজ করতে পারেন তার জন্য দেশের বিভিন্ন জায়গায় হাইটেক পার্ক স্থাপনের কাজও সমান্তরালে চলমান রয়েছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান বলেন, নারায়ণগঞ্জ দেশের বৃহত্তম নদীবন্দর ও গুরুত্বপূর্ণ ব্যবসা-বাণিজ্য কেন্দ্র হিসেবে পরিচিত। প্রচুর পাটকলের কারণে একে প্রাচ্যের ড্যান্ডি নামে ডাকা হয়। গতানুগতিক বাণিজ্যের পাশাপাশি এখন আইটি ইন্ডাস্ট্রিতেও এলাকাবাসীর অবদান রাখার ক্ষেত্র প্রস্তুত হলো।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ জানান, সরকারের নিজস্ব অর্থায়নে ও সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে নারায়ণগঞ্জসহ ১১টি জেলায় প্রায় ৭৯৯ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. রফিকুল ইসলাম, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন (১১ জেলা) প্রকল্পের পরিচালক একেএম আব্দুল্লাহ খান, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মোল বাদল, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খোকন সাহা প্রমুখ।

এই সম্পর্কিত আরও খবর...