মানবদেহে সর্বপ্রথম বার্ড ফ্লু ‘এইচ৩এন৮’ ভাইরাস সনাক্ত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২২, ৮:০৯ অপরাহ্ণ

চীনে সর্বপ্রথম মানব শরীরে বার্ড ফ্লু ‘এইচ৩এন৮’ (H3N8) ভাইরাসের সংক্রমণ লক্ষ্য করা গেছে। বুধবার (২৭ এপ্রিল) দেশটির জাতীয় স্বাস্থ সংস্থার কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে। তারা জানিয়েছে, মানবদেহ এ ভাইরাসে সংক্রামিত হলেও এটি খুব বেশি ঝুকিপূর্ণ নয়।

চীনের মধ্য হেনান প্রদেশে চার বছরের এক বাচ্চার শরীরে এ ভাইরাস পাওয়া যায়। প্রথমে বাচ্চাটির শরীরে জ্বরসহ আরো কিছু উপসর্গ দেখা যায়। যা পরবর্তীরে পরীক্ষার পর বার্ড ফ্লু হিসেবে ধরা পরে।

দেশটির জাতীয় স্বাস্থ কমিশন জানিয়েছে, ছেলেটি যে ভাইরাসে সংক্রামিত হয়েছে তা মানবদেহে সংক্রমণে পরিচিত কোন ভাইরাস নয়। মুরগি এবং কাকের সংপর্শে আসায় এ ভাইরাসে আক্রান্ত হয়েছে।

সংস্থাটি জানায়, মানবদেহে এই সর্বপ্রথম ‘এইচ৩এন৮'(H3N8) বার্ড ফ্লুর আক্রমণ লক্ষ্য করা গেছে, পূর্বে এ ভাইরাস ঘোড়া, কুকুর, পাখি ও সামুদ্রিক প্রানীদের মাঝে লক্ষ্য করা গেছে।

কমিশন আরো জানায়, প্রাথমিক মূল্যায়ন নির্ধারণ অনুযায়ী ভাইরাসটির এখনও কার্যকরভাবে মানুষকে সংক্রামিত করার ক্ষমতা নেই এবং এর মাধ্যমে বড় আকারের মহামারীর ঝুঁকি কম।

চীনে বার্ড ফ্লুর বিভিন্ন প্রাদূর্ভাব রয়েছে এবং এটি বিক্ষিপ্তভাবে মানুষকে সংক্রামিত করে, সাধারণত যারা হাঁস-মুরগির সাথে কাজ করে, তারা এ ভাইরাসে আক্রমণ হওয়ার ঝুঁকিতে থাকে।

চীনে অনেক প্রজাতির বন্যপ্রাণী ও পাখির খামার রয়েছে এবং বহু মানুষ এর সাথে সম্পৃক্ত রয়েছে, যা ভাইরাসের মিশ্রন এবং রূপান্তর করার জন্য একটি আদর্শ পরিবেশ তৈরি করে। তারপরও আমাদের একটি দল এ ব্যপারে নজর রাখছে।

এই সম্পর্কিত আরও খবর...