দেশে ডায়রিয়ায় ৯৩ মৃত্যু, আক্রান্ত ৪০ হাজার ছাড়িয়েছে

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৯ মে ২০২২, ৫:৪৩ অপরাহ্ণ

চলতি বছরে দেশে ডায়রিয়ার প্রকোপে মারা গেছেন ৯৩ জন। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৪০ হাজারেরও বেশি মানুষ। সোমবার (৯ মে) স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে জানুয়ারি থেকে চলতি মাসের ৬ তারিখ পর্যন্ত দেশে ৪০ হাজার ৮৪৯ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। এসব মাসের মধ্যে সবচেয়ে বেশি ৩৫ জনের মৃত্যু হয়েছে এপ্রিলে। ওই মাসে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৯৫৮ জন।

সাধারণত প্রতি বছর ডায়রিয়ার প্রকোপ শুরু হয় এপ্রিলের শুরু থেকে, যা ছয় থেকে আট সপ্তাহ চলতে থাকে। কিন্তু এই বছর আগেভাগে ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। দিন দিন রোগীর সংখ্যাও বাড়তে থাকে। বিশেষ করে মার্চের মাঝামাঝি থেকে ব্যাপকভাবে রোগী বাড়তে থাকে।

ডায়রিয়ার প্রকোপ শুরুর পর হাসপাতালগুলো রোগীতে ভরে যায়। বিশেষ করে ঢাকার আইসিডিডিআর’বিতে প্রতিদিন হাজারও রোগী ভর্তি হয়। ভেতরে স্থান সংকুলনা না হওয়ায় হাসপাতাল চত্বরে তাবু তৈরি করে চিকিৎসা দিতে হয়েছে আক্রান্তদের।

স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো পরিসংখ্যান অনুযায়ী, জানুয়ারি মাসে ডায়রিয়ায় মারা গেছেন ২৮ জন। ওই মাসে আক্রান্তের সংখ্যা ছিল ৯ হাজার ৬৮০ জন। ফেব্রুয়ারিতে মারা গেছেন দুইজন, আর আক্রান্ত ছিল ৭ হাজার ৯৪ জন। মার্চে ২৮ জনের মৃত্যু ও ৯ হাজার ৫২০ জন আক্রান্ত হন।

এপ্রিল ৩৫ জনের মৃত্যু ও ১২ হাজার ৯৫৮ জন আক্রান্ত হন। এর মধ্যে ১১ এপ্রিল সবচেয়ে বেশি ১১ জন মারা যান। এছাড়া ওইদিন সবচেয়ে বেশি ৬৯৮ জন আক্রান্ত হন।

চলতি মাসের ৬ মে পর্যন্ত ছয় দিন কোনো মৃত্যু না হলেও আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৯৭ জন।

ডায়রিয়ায় বেশি আক্রান্ত হয়েছেন খুলনা বিভাগের মানুষ। আর বেশি মৃত্যু হয়েছে রাজশাহী বিভাগে। বর্তমানে দেশে ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে।

এই সম্পর্কিত আরও খবর...