শ্রীমঙ্গলে ডিম থেকে ফোটানো ৩৪টি সাপের বাচ্চা

সিলেট ব্যুরো অফিস

  • প্রকাশিত: ১২ মে ২০২২, ৭:৫৩ অপরাহ্ণ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে কৃত্রিমভাবে ডিম থেকে ফোটানো হলো সাপের বাচ্চা। বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের রাখা সাপের ডিম থেকে একে একে বেরিয়ে আসে ৩৪টি সাপের বাচ্চা। এর আগেও বন্যপ্রণী সেবা ফাউন্ডেশনে একাধিকবার কৃত্রিমভাবে ডিম থেকে সাপের বাচ্চা ফোটানো হয়।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, গত ১৮ মার্চ সকালে সাংবাদিক এম মুসলিম চৌধুরীর সিন্দুরখান রোডস্থ বাসায় ঘরের পিছনে দেয়ালের পাশে গাছের পাতায় ঢাকা কিছু সাপের ডিম দেখতে পেয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেন। পরে সেখান থেকে ডিমগুলো উদ্ধার করা হয়। উদ্ধার করা ডিমগুলো কোন প্রজাতির সাপের প্রাথমিকভাবে শনাক্ত করতে না পারায় ঢাকায় প্রাণীদ্যিা বিশেষজ্ঞকে জানানো হয়। বিশেষজ্ঞদের পরামর্শে কৃত্রিমভাবে তা দেওয়ার ৫১ দিন পর বৃহস্পতিবার পর্যন্ত ডিম থেকে ৩৪টি ঢোরা সাপের বাচ্চা ফুটে বের হয়। সজল দেব জানান, ডিম থেকে ফোটা বাচ্ছাগুলো দেখে মনে হচ্ছে ধুরা সাপের বাচ্চা।

পরে সবগুলো ডিম ফুটার পর দুপুর বেলা বাচ্চাগুলোকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয় বলে জানান স্বাপন দেব সজল। তিনি আরো জানান, এর আগে বিভিন্ন সময় বিভিন্ন স্থান থেকে উদ্ধার করা সাপের ডিম থেকে কৃত্রিমভাবে বাচ্চা ফোটানো হয় বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে। সেই বাচ্চা আবার বনে অবমুক্ত করে দেওয়া হয়।

এই সম্পর্কিত আরও খবর...