ঢাবিতে ২৯ কোটি টাকার ফরম বিক্রি : আসনপ্রতি লড়বে ৪৮ জন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১২ মে ২০২২, ৮:০৭ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন ও ফি জমা নেওয়া ইতিমধ্যেই শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা মোট পাঁচটি ইউনিটে ৬ হাজার ৩৫ টি আসনের বিপরীতে আবেদন করেছেন দুই লাখ ৯০ হাজার ৩৪১ জন শিক্ষার্থী। সেই হিসাব অনুযায়ী, বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ ভর্তি পরীক্ষার ফরম বিক্রি বাবদ ফি আদায় করেছে ২৯ কোটি ৩ লাখ ৪১ হাজার টাকা। এবার আসনপ্রতি লড়বে ৪৮ জন শিক্ষার্থী।

অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন মঙ্গলবার রাতে (১০ মে) শেষ হয়। ভর্তি ফি আদায় শেষ হয় বুধবার (১১ মে) বিকেলে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান প্রতিদিনের সংবাদকে এসব তথ্য জানিয়েছেন।

এবছর ভর্তি পরীক্ষার ফি ৩৫০ টাকা বাড়িয়ে এক হাজার টাকা নির্ধারণ করেছে কতৃপক্ষ। পরীক্ষার জন্য ৯৫৭ টাকা ৬৫ পয়সা, অনলাইন সার্ভিস চার্জ ও ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ ৪২ টাকা ৩৫ পয়সা। এভাবেই মোট ১ হাজার টাকা চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রুপালী) যেকোনো একটির মাধ্যমে পরিশোধ করতে হয়েছে।

এ বিষয়ে অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক বলেন, ভর্তির ফরম বিক্রির ২৯ কোটি ৩ লাখ ৪১ হাজার টাকা থেকে ১ কোটি ২২ লাখ ৯৫ হাজার ৯৪১ টাকা অনলাইন সার্ভিস চার্জ ও ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ বাবদ খরচ করা হয়েছে। আর বাকি ৯৫৭ টাকা ৬৫ পয়সার মধ্যে ইউজিসি নেবে ৪০ শতাংশ। বাকি যে ৬০ শতাংশ টাকা থাকবে তা দিয়ে বিশ্ববিদ্যালয়ের যাবতীয় পরীক্ষা সংক্রান্ত খরচ বহন করবে। ভর্তি পরীক্ষা বিভাগীয় পর্যায়ে হওয়ায় সেখানেও আমাদের অনেক খরচ বেড়েছে। নিরাপত্তা, পরিচালনার সব খরচ আমাদের বহন করতে হবে। ইউজিসি যদি ভর্তি পরীক্ষার ফি থেকে ৪০ শতাংশ না নিত তাহলে আমরা সেটি গতবছরের মতো করে ফি নিতে পারতাম। খরচ বেড়ে যাওয়ায় আমরা সেটি করতে পারছি না।

ভর্তি কমিটির সূত্রে জানা যায়, ‘ক’ ইউনিটের ১ হাজার ৮৫১ আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ১৫ হাজার ৭১০ জন। এ ছাড়া ‘খ’ ইউনিটের ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫১ জন, ‘গ’ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩০ হাজার ৬৯৩ জন, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ২৯ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৭ জন।

এবারের ভর্তি পরীক্ষার সময়সূচি অনুযায়ী, বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ জুন (শুক্রবার), কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ জুন (শনিবার), বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন (শুক্রবার), সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন (শনিবার) এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

ক, খ, গ এবং ঘ ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা ঢাকাসহ সকল বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

এই সম্পর্কিত আরও খবর...