ইয়াং বাংলার নতুন সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৫ মে ২০২২, ১:৪৪ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সবচেয়ে বড় যুব প্ল্যাটফর্ম ইয়াং বাংলার সদস্য হয়েছেন বলে নিজের ভেরিফাইড পেইজে এ খবর জানান বঙ্গবন্ধুর দৌহিত্র ও আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক।

শনিবার ফেইসবুকে তিনি একটি সেলফি পোস্ট করেছেন, যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাদওয়ানের মা শেখ রেহানাকে দেখা যাচ্ছে। প্রধানমন্ত্রীর মুখে রয়েছে ইয়াং বাংলার লোগো সম্বলিত একটি মাস্ক।

ছবির ক্যাপশনে রাদওয়ান মুজিব বাংলায় লিখেছেন, ‘ইয়াং বাংলার নতুন সদস্য!’

আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্ট্রি হিসেবে ইয়াং বাংলা ফ্ল্যাটফর্মের সার্বিক দেখভাল করে থাকেন রাদওয়ান মুজিব।

দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে তরুণ প্রজন্মকে সরাসরি অন্তর্ভুক্ত করে তাদের নতুন ধারণা ও উদ্ভাবনগুলোকে তুলে আনার জন্যই ২০১৪ সালের ১৫ নভেম্বর আত্মপ্রকাশ করে ইয়াং বাংলা।

প্রায় ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবী এবং ৩১৫টির বেশি সংগঠনকে সঙ্গে নিয়ে পথ চলা সিআরআই এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলার সদস্য সংখ্যা বর্তমানে প্রায় ৩ লাখ।

সিআরআই থেকে জানানো হয়, ইয়াং বাংলার স্বেচ্ছাসেবকরা প্রধানমন্ত্রীকে তাদের সর্বশেষ সদস্য হিসেবে পেয়ে অভিভূত। প্রতিষ্ঠার পর থেকে নিজ নিজ এলাকা ও ক্ষেত্রে সফল হওয়া যুবক ও যুব সংগঠনগুলোকে সংগঠিত ও পুরস্কৃত করে আসছে ইয়াং বাংলা।

বাংলাদেশের স্বাধীনতার আইকনিক শব্দ জয় বাংলাকে ধারণ করে এই পুরস্কারের নাম দেয়া হয়েছে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’। বাংলাদেশের এই ধরনের উদ্যোগ এটাই প্রথম।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক। সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ‘ইয়াং বাংলার’ মাধ্যমে তরুণদের ক্ষমতায়ন ও উদ্বুদ্ধকরণের কাজ করছেন তিনি। ৫০ হাজার স্বেচ্ছাসেবী ও ৩১৫টি সংগঠনকে সঙ্গে নিয়ে চলা ইয়াং বাংলার সদস্য সংখ্যা ৩ লাখেরও বেশি।

এই সম্পর্কিত আরও খবর...