সীতাকুণ্ডে বিস্ফোরণ: ডিপোর ১১৮ ক্যামেরার ৭ ডিভিআর জব্দ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১১ জুন ২০২২, ৬:২৩ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোর ১১৮টি সিসিটিভি ক্যামেরার সাতটি ডিজিটাল ভিডিও রেকর্ডিং মেশিন (ডিভিআর) জব্দ করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

শনিবার সকালে সিআইডির পরিদর্শক মোহাম্মদ শরীফের নেতৃত্বে একটি তদন্তদল কন্টেইনার ডিপোর ভেতরে ক্ষতিগ্রস্ত আইটি কক্ষে যান। ওই কার্যালয় থেকে পুরো কন্টেইনার ডিপোর আইটি সিস্টেম এবং সিসি ক্যামেরাগুলো নিয়ন্ত্রণ করা হতো। সেখানে থেকে তারা বিভিন্ন ছবি ও তথ্য সংগ্রহ করে। এরপর উদ্ধার করা ডিভিআর মেশিনের পোড়া অংশগুলো জব্দ করে।

সিআইডি পরিদর্শক মোহাম্মদ শরীফ বলেন, ডিজিটাল আলামতগুলো জব্দ করতে আমরা ডিপোতে এসেছি। বিস্ফোরণের কারণে আইটি কক্ষটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। সিসি ক্যামেরার ডেটা সংরক্ষণ করা ডিভিআর মেশিনগুলো জব্দ করা হয়েছে। জব্দ করা সরঞ্জামগুলো এমনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে যে সেগুলো চালিয়ে দেখার মতো অবস্থায় নেই। তবুও পরীক্ষার উপযোগী করা যায় কি না, সে চেষ্টা করবো।

উল্লেখ্য, ৪ জুন রাত সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের পর ভয়াবহ আগুনের ঘটনায় প্রথম দুদিনে ৯ জন ফায়ার সার্ভিস কর্মীসহ ৪১ জনের মৃতের খবর পাওয়া যায়। এরপর মঙ্গলবার (৭ জুন) ঘটনাস্থল থেকে আরও দুইটি মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস। তাদের মধ্যে একজন ফায়ার সার্ভিসেরই কর্মী এবং অন্যজন সিকিউরিটি গার্ড হতে পারে বলে ধারণা করে ফায়ার সার্ভিস।

এরপর ৮ জুন সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি থাকা মাসুদ রানা নামে একজনের মারা যায়। এই নিয়ে ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৬ জনে।

এই সম্পর্কিত আরও খবর...