যুক্তরাজ্য জাসদের উদ্দোগে সদ্য প্রয়াত জাসদ ও নারীজোট নেত্রী রুবী হকের স্মরণসভা অনুষ্ঠিত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৩ জুন ২০২২, ৩:৩৭ অপরাহ্ণ

যুক্তরাজ্য জাসদ এবং নারীজোট নেত্রী সদ্য প্রয়াত রুবী হক স্মরনে যুক্তরাজ্য জাসদের উদ্দোগে এক স্মরন সভা অনুষ্টিত হয় । উক্ত সভায় সভাপতিত্ব করেন যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযাদ্ধা এডভোকেট হারুনুর রশীদ এবং পরিচালনা করেন সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু ।

সভার শুরুতে সদ্য প্রয়াত রুবী হকসহ করোনাকালীন সময়ে মৃত্যুবরনকারী যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি মরহুম আবুল কালাম এবং সভাপতি হারুনুর রশীদের মরহুমা স্ত্রীর রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয় । দোয়া পরিচালনা করেন যুক্তরাজ্য জাসদের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান মিয়া ।

বক্তারা রুবী হকের অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন । তারা বলেন, রুবী হক ছিলেন লন্ডন বাঙ্গালী কমিউনিটির একজন অত্যান্ত প্রানবন্ত মানুষ, যার বিচরন ছিল সর্বক্ষেত্রে । তিনি জাসদ এবং নারীজোট ছাড়াও যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মুল কমিটি এবং যুক্তরাজ্য মানবাধিকার সংগঠনের নেতৃত্বে থেকে তাঁর কর্মদক্ষতার মাধ্যমে কমিউনিটির মানুষের মন জয় করেছিলেন । যুক্তরাজ্য জাসদের নেতৃবৃন্দ বলেন, রুবী হক ছিলেন যুক্তরাজ্য জাসদের একটি আলোকবর্তিকার মত । তাই তাঁর এই অকাল মৃত্যুতে যুক্তরাজ্য জাসদ পরিবার হারালো এমন একজন সহকর্মীকে, যার শূন্যস্হান কোনদিন পুর্ন হবার নয় ।
যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মুল কমিটির কার্যকরী সভাপতি বিশিষ্ট প্রগতিশীল ব্যক্তিত্ব সৈয়দ এনাম বলেন, রুবী হক তাঁর সংগঠনের সাধারন সম্পাদকের দায়িত্ব নেওয়ার পর থেকেচ অনেক কর্মসুচী বাস্তবায়িত হয়েছে, যা পুর্বে কখনও হয়নি । তাই তাঁর অকাল মৃত্যু সংগঠনের জন্য অপুরনীয় ক্ষতি বলে তিনি উল্লেখ করেন । । বক্তারা আরও বলেন, রুবী হক ছিলেন লন্ডন বাংগালি কমিউনিটির একজন প্রগতিশীল রাজনৈতিক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব । যিনি ইংলিশ বাংলা দুই ভাষাতেই দক্ষতার সাথে কথা বলতে পারতেন ।

স্মরন সভায় যারা বক্তব্য রাখেন তারা হলেন যথাক্রমে, যুক্তরাজ্য ন্যাপের সভাপতি, প্রবীন রাজনৈতিক ব্যক্তিত্ব জনাব আব্দুল আজিজ, যুক্তরাজ্য প্রগতিশীল ফোরামের আহবায়ক ডঃ মখলিছুর রহমান মুকুল, সাবেক কাউন্সিলর খলিল কাজী অ বি ই, যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মুল কমিটির কার্যকরী সভাপতি সৈয়দ এনাম, যুক্তরাজ্য বাসদ নেতা গয়াসুর রহমান গয়াস, লন্ডন বাংলা প্রেস ক্লাবের নির্বাহী সদস্য আহাদ চৌধুরী বাবু, আনোয়ার শাহজাহান, যুক্তরাজ্য যুব লীগের যুগ্ম সাধারন সম্পাদক জামাল খাঁন, যুক্তরাজ্য শ্রমিক লীগের সিনিয়র সহ সভাপতি আব্দুল বাসির, হাওয়া টিভির সিও রোমানা, যুক্তরাজ্য ফেন্ডস অব ছাত্র ইউনিয়ন নেত্রী ফেরদৌসী রওশন লিপি, জাহানারা রহমান । যুক্তরাজ্য জাসদের যারা উপস্হিত ছিলেন ও বক্তব্য রাখেন তারা হলেন, সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, ইউরোপিয়ান জাসদ নেতা মতিয়ুর রহমান মতিন, সহ সভাপতি মজিবুল হক মনি, সহ সভাপতি সৈয়দ এনামুল হক বদরুল, সহ সভাপতি আব্দুল হালিম চৌধুরী, সিনিয়র জাসদ নেতা ডঃ আবু মুস্তফা, যুগ্ম সাধারন সম্পাদক মোঃ শাহজাহান, সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান মিয়া, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন খাঁন শামীম, দপ্তর সম্পাদক সাবুল সামসুজ্জামান, অর্থ বিষয়ক সম্পাদক রেদঁয়ান খাঁন, প্রচার যোগাযোগ সম্পাদক এমরান আহমদ, যুক্তরাজ্য জাসদের কার্যকরী কমিটির সদস্য ফখরুল ইসলাম, যুক্তরাজ্য জাসদ ও নারীজোট নেত্রী রেহানা বেগম, জোসনা পারভিন এবং মরহুমা রুবী হকের কন্যা কাজী সোহা ফায়রাজ হক ।

এছাড়াও যুক্তরাজ্য জাসদের যারা বিভিন্ন ব্যক্তিগত কারনে ব্যস্ত থাকায় স্মরন সভায় উপস্হিত হতে না পেরে অপরাগতা প্রকাশ করেছেন তারা হলেন, যুক্তরাজ্য জাসদের সাবেক সাধারন সম্পাদক ইমতিয়াজ আহমদ, যুগ্ম সাধারন সম্পাদক সালেহ আহমদ, সাহিত্য বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান শানুর, মহিলা বিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর, যুক্তরাজ্য জাসদের সদস্য আলাউদ্দিন আহমদ মুক্তা, সদস্য আব্দুল হক প্রমুখ ।

সভাপতি হারুনুর রশীদের বক্তব্যের মাধ্যমে স্মরন সভার সমাপ্তি হয় । সভা শেষে যুক্তরাজ্য জাসদের পক্ষ থেকে সবাইকে আপ্যায়ন করা হয় ।

এই সম্পর্কিত আরও খবর...