গোতাবায়ার বাসভবন থেকে বিপুল অর্থ উদ্ধার

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩০ জুলাই ২০২২, ৮:২০ অপরাহ্ণ

শ্রীলঙ্কা থেকে পালানো দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবন থেকে বিপুল পরিমাণ নগদ অর্থ উদ্ধার করেছে পুলিশ। গতকাল শনিবার কলম্বোর আদালতে এ বিষয়টি জানিয়েছে পুলিশ। খবর এনডিটিভির।

গোতাবায়া তার সরকারি ভবন থেকে পালানোর পর সেখানে অবস্থান নেন বিক্ষোভকারীরা। তারা ওই ভবন থেকে ১ কোটি ৭৮ লাখ ৫০ হাজার শ্রীলঙ্কান রুপি উদ্ধার করেন। পরে তা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

কলম্বো পুলিশের ‘সেন্ট্রাল ক্রাইম ইনভেস্টিগেশন’জানিয়েছে, গোতাবায়ার প্রাসাদ থেকে বিপুল পরিমাণ নগদ অর্থ উদ্ধার করা হয়েছে। হাজার হাজার বিক্ষোভকারীর ক্ষোভের মুখে গত ৯ জুলাই কলম্বোর সরকারি বাসভবন ছেড়ে পালিয়ে যান গোতাবায়া। এরপর গত ১৩ জুলাই মালদ্বীপে আশ্রয় নেন তিনি। পরে সেখান থেকে সিঙ্গাপুরে পাড়ি দেন। ইতোমধ্যেই সিঙ্গাপুরে তার ভিসার মেয়াদ আরও ১৪ দিন বাড়িয়েছে কর্তৃপক্ষ। সিঙ্গাপুর থেকেই ইমেইলের মাধ্যমে পদত্যাগপত্র পাঠান গোতাবায়া রাজাপাকসে। অনেক নাটকীয়তার পর দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে

গত কয়েক দশকের মধ্যে ভয়াবহ আর্থিক সংকটে পড়েছে এই দ্বীপরাষ্ট্র। দেউলিয়া শ্রীলঙ্কায় কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না মূল্যস্ফীতি। চলতি মাসে অর্থাৎ জুলাইয়ে দেশটির মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬০ দশমিক ৮ শতাংশে। জুনে এই হার ছিল ৫৪ দশমিক ৬ শতাংশ। দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, মূল্যস্ফীতি বেড়ে সর্বোচ্চ ৭৫ শতাংশে পৌঁছাতে পারে। অর্থনৈতিকভাবে বিধ্বস্ত দেশটির পরিসংখ্যান বিভাগ শনিবার (৩০ জুলাই) এ তথ্য জানিয়েছে।

১৯৪৮ সালে স্বাধীনতা লাভ করে দ্বীপ রাষ্ট্রটি। এরপর এমন পরিস্থিতিতে পড়েনি শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ না থাকায় প্রয়োজনীয় জিনিস আমদানি করতে পারছে না কর্তৃপক্ষ।

চলতি মাসের মাঝামাঝি সময় পর্যন্ত শ্রীলঙ্কায় রান্নার গ্যাসের তীব্র সংকট ছিল। স্টেশনগুলোতে ছিল মানুষের দীর্ঘ লাইন। যদিও গ্যাসের কয়েকটি চালান আসায় পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে। কিন্তু জ্বালানি তেলের সংকট এখনো কাটেনি।

অপরদিকে অর্থ সহায়তা পেতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের কার্যালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, আইএমএফের সঙ্গে আলোচনায় অগ্রগতি হয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...