প্রধানমন্ত্রিত্বের দৌড়ে পিছিয়ে পড়ছেন ঋষি সুনাক

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩০ জুলাই ২০২২, ৮:২১ অপরাহ্ণ

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্তরসূরি নির্বাচনে বাছাই ভোটে অপ্রতিদ্বন্দ্বী ছিলেন দেশটির সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। তার প্রতিদ্বন্দ্বী এখন লিজ ট্রাস। সামনে দুই প্রার্থীর মধ্যে হবে ভোটের লড়াই। তবে শেষ প্রান্তে এসে সুনাক অনুভব করছেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর তুলনায় অনেকটাই পিছিয়ে পড়েছেন তিনি। খবর হিন্দুস্তান টাইমসের।

ব্রিটেনের প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঋষি সুনাক বলেন, জনপ্রিয়তার দিক থেকে প্রতিদ্বন্দ্বী লিজ ট্রাসের তুলনায় অনেকখানি পিছিয়ে রয়েছেন তিনি। তবে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন। এ জন্য দেশবাসীর কাছে সমর্থন চেয়ে আবেদনও জানান সুনাক।

বিশ্লেষকরা ধারণা করছেন, অর্থনৈতিক মতবাদের ফলেই ক্রমে সাধারণ মানুষের আস্থা হারাচ্ছেন তিনি। একই বিষয়কে কাজে লাগিয়ে এগিয়ে যাচ্ছেন ট্রাস। ঋষি যেখানে বলছেন, এখনই সাধারণ মানুষের ওপর থেকে করের বোঝা নামিয়ে ফেলা সম্ভব নয়। অন্যদিকে লিজ ট্রাস পরিষ্কার ভাষায় জানিয়েছেন, ক্ষমতায় এলে প্রথমেই তিনি কর কমানোর ব্যবস্থা করবেন। একই সাথে ব্রিটেনের করগ্রহণ পরিকাঠামোর আমূল পরিবর্তন করবেন।

ব্রেক্সিট ইস্যুতে টালমাটাল অবস্থার মধ্যে ২০১৯ সালের ২৪ জুলাই ক্ষমতায় বসেন বরিস জনসন। মেয়াদজুড়েই নানা বিতর্ক ছিল তাকে ঘিরে। তবে এ মাসের শুরুতে হঠাৎ করেই তার বিরুদ্ধে অনাস্থা দেখিয়ে সরে যান স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভেদ এবং অর্থমন্ত্রী ঋষি সুনাক। তাদের ধারাবাহিকতায় প্রায় ৪০ জন মন্ত্রী-এমপি পদত্যাগ করলে ক্ষমতা থেকে সরে যাওয়ার ঘোষণা দিতে বাধ্য হন বরিস জনসন। এর পরপরই প্রায় ২০ জন বরিস জনসনের উত্তরসূরি হওয়ার দৌড়ে নাম লেখান।তাদের মধ্যে ভোটাভুটি করে এ পর্যন্ত লড়াইয়ে টিকে রয়েছেন ঋষি সুনাক ও লিজ ট্রাস।

আগামী ৫ সেপ্টেম্বর কনজারভেটিভ পার্টির সদস্যদের ভোটেই ঠিক হবে, ১০ ডাউনিং স্ট্রিটের মসনদে কে বসবেন। এ মুহূর্তে সমর্থনের পাল্লা ট্রাসের দিকেই ভারি। ব্রিটেনের অধিকাংশ নেতাদের সমর্থন রয়েছে ট্রাসের দিকেই। সেদিক দিয়ে অনেকটাই পিছিয়ে আছেন ভারতীয় বংশোদ্ভুত সুনাক।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...