ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন, পশ্চিমাদের ব্রিটিশ রাজনীতিক

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৪ আগস্ট ২০২২, ২:৩৬ অপরাহ্ণ

ব্রিটেনের লেবার দলের সাবেক প্রধান জেরেমি কোরবিন বলেছেন, ইউক্রেনকে পশ্চিমা বিশ্বের অস্ত্র দেয়া বন্ধ করা উচিৎ কারণ ইউক্রেনের সামরিক বাহিনীকে অস্ত্র সরবরাহ করার মাধ্যমে শুধু রাশিয়ার সাথে চলমান সংঘাত বিস্তার লাভ করবে; এর অবসান হবে না। পশ্চিমা বিশ্বের নেতারা ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে তেমন কোনো কথা না বলায় তাদের সমালোচনা করেন ব্রিটিশ এই রাজনীতিক।

লেবাননের আল মায়াদিন টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে কোরবিন আরো বলেন, “অস্ত্র ঢালার মাধ্যমে আমরা কোনদিন এই সমস্যার সমাধান করতে পারব না বরং এটি শুধু যুদ্ধকে দীর্ঘায়িত করবে। তাতে আমাদেরকে বছরের পর বছর ধরে এই সংঘাত দেখতে হবে।”

জেরেমি কোরবিন বলেন, বিশ্বের তেমন কোনো নেতাই শান্তি শব্দটি উচ্চারণ করছেন না দেখে তিনি বিশেষভাবে হতাশ। তারা শুধু যুদ্ধ পছন্দ করেন এবং যুদ্ধের ভাষা ব্যবহার করছেন।

লেবার দলের সাবেক এ নেতা যুদ্ধ দীর্ঘায়িত করার বিপর্যয়কর পরিণতি সম্পর্কে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, এতে ইউক্রেন এবং রাশিয়ার জনগণের দুর্ভোগ বাড়বে, পাশাপাশি সারা বিশ্বের নিরাপত্তা এবং স্থিতিশীলতা হুমকির মুখে পড়বে। ফলে চলমান এই সংঘাতের শান্তিপূর্ণ সমাধানে পৌঁছানোর জন্য বিশ্বের নেতাদের প্রচেষ্টা জোরদার করা উচিত।

ইউক্রেন-রাশিয়া সংঘাত সমাধানের ক্ষেত্রে জেরেমি কোরবিন জাতিসংঘকে কেন্দ্রীয় ভূমিকায় দেখতে চান। এছাড়া আফ্রিকান ইউনিয়ন এবং আরব লীগ যুদ্ধ বিরতির ক্ষেত্রে আলোচনায় সহযোগিতা করতে পারে বলে তিনি মত প্রকাশ করেন।

নিজের রাজনৈতিক দলের ভেতরে ইহুদিবাদ-বিরোধী চেতনা ছড়িয়ে দেয়ার অভিযোগে ২০২০ সালের অক্টোবরে লেবার দলে জেরেমি কোরবিনের সদস্যপদ স্থগিত করা হয়। এরপর থেকে তিনি বিশ্ব শান্তি, পরিবেশ সংরক্ষণ, দারিদ্র, ও সামাজিক বৈষম্য দূরীকরণ নিয়ে কাজ করছেন।

সূত্র : পার্সটুডে

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...