গ্রিসে যে শর্তে বৈধতা পাচ্ছেন ১৫ হাজার বাংলাদেশি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৬ আগস্ট ২০২২, ১২:৫৫ অপরাহ্ণ

বাংলাদেশ ও গ্রিসের সমঝোতা চুক্তি গ্রিক সংসদে অনুমোদন হওয়ায় প্রতি বছরে ৪ হাজার কর্মী নেওয়ার পাশাপাশি গ্রিসে থাকা অবৈধ ১৫ হাজার অভিবাসীকেও বৈধতা দেওয়া হবে। ৫ বছরের ভিসা দিয়ে একই আইনে বৈধতার আওতায় আনা হবে অনিয়মিতদের। এ ক্ষেত্রে অবৈধ অভিবাসীরা বৈধ হয়ে কৃষি শ্রমিক হিসেবে বছরে নয় মাস কাজ করার সুযোগ পাবেন এবং নিজ দেশে তিন মাস বাধ্যতামূলক যাতায়াতের সুযোগ থাকবে।

অনিয়মিত বাংলাদেশিদের নিয়মিতকরণ বিষয়ে বাংলাদেশ দূতাবাস এথেন্স কর্তৃক বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে—

নিয়মিত করার এই প্রক্রিয়া স্বচ্ছভাবে একটি অনলাইন প্লাটফর্মে সংঘটিত হবে বিধায় এতে কোনো এজেন্সির সহায়তার প্রয়োজন হবে না। এছাড়া প্রয়োজনে দূতাবাস থেকেও অনলাইন প্লাটফর্মে আবেদনের জন্য সহায়তা দেওয়া হবে। একজন অনিয়মিতভাবে বসবাসরত বাংলাদেশি নাগরিককে এই প্রক্রিয়ায় আবেদন করার জন্য পাসপোর্ট (অন্তত দুই বছরের মেয়াদ থাকতে হবে), ২০২২ সালের ৯ ফেব্রুয়ারির আগে গ্রিসে বসবাসের যেকোনো প্রামাণ্য দলিল এবং একজন সম্ভাব্য চাকরিদাতার কাছ থেকে নিয়মিতকরণের পর চাকরি দেয়া হবে মর্মে নিশ্চয়তাপত্র থাকতে হবে।

এই তিনটি প্রমাণক দলিল অনলাইন প্লাটফর্মে রেজিস্ট্রেশনের সময় দাখিল করতে হবে। তবে এই অনলাইন ফ্লাটফর্মে আবেদনের জন্য আগ্রহী সকল বাংলাদেশি নাগরিককে দূতাবাসে নাম নিবন্ধন করতে হবে এবং নিজ নিজ পাসপোর্টের অনুলিপি দূতাবাস থেকে সত্যায়িত করতে হবে।

তাই আগামী সেপ্টেম্বর মাসে নিয়মিত হতে ইচ্ছুক সবাইকে দুই বছরের বেশি মেয়াদসম্পন্ন পাসপোর্ট, নিজ নামে নিবন্ধিত মোবাইল নম্বর, সক্রিয় ইমেইল আইডি এবং ৯ ফেব্রুয়ারি ২০২২-এর আগে গ্রিসে অবস্থানের প্রমাণকসহ দূতাবাসে গিয়ে তাদের নাম নিবন্ধন করতে হবে। অনলাইন আবেদনের পূর্বে নির্ধারিত ফি (প্রসেসিং ফি ৭৫ ইউরো এবং রেসিডেন্স কার্ড ফি ১৬ ইউরো) দিতে হবে।

এদিকে প্রবাসী বাংলাদেশিদের কোনো ধরনের দালাল বা প্রতারক চক্রের বিভ্রান্তিমূলক প্রচারণা ও প্ররোচনায় পড়ে প্রতারিত না হওয়ার জন্য সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে দূতাবাস।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...