ট্যালকম পাউডার বিক্রি বন্ধ করছে জনসন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১২ আগস্ট ২০২২, ৭:৩০ অপরাহ্ণ

মামলায় মামলায় অতিষ্ঠ হয়ে বেবি ট্যালকম পাউডার বিক্রি বন্ধের ঘোষণা দিয়েছে জনপ্রিয় মার্কিন হেলথকেয়ার জায়ান্ট জনসন অ্যান্ড জনসন। ২০২৩ সালের পর আর বেবি পাউডারটি উৎপাদন ও বিপণন করবে না তারা। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের তৈরি সাবান, শ্যাম্পু, লোশন ও পাউডারসহ বিভিন্ন পণ্য বিশ্বের সব দেশেই ব্যাপক জনপ্রিয়। সন্তানদের জন্য জনসনের পণ্য নিরাপদ মনে করেন অনেক মা-বাবা।

তবে বেবি পাউডার নিয়ে খোদ যুক্তরাষ্ট্রেই জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে চলছে হাজার হাজার মামলা। মামলাকারীদের অভিযোগ, জনসনের বেবি পাউডারকে শিশুর জন্য ভালো মনে করতেন তারা। তবে ওই পাউডারে অ্যাজবেস্টসের মত ক্ষতিকর উপাদান থাকায় তা ডিম্বাশয়ের ক্যান্সার তৈরি করছে।

যুক্তরাষ্ট্রের একটি আদালত এই পাউডার ব্যবহার করে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঘটনায় ২০১৮ সালের জুলাইতে এক মামলার রায়ে ২২ জন নারীকে ৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয় । অভিযোগকারী ২২ নারীর মধ্যে ছয় জনই পরবর্তীতে ক্যান্সারে ভুগেই মারা যান।

যদিও জনসনের দাবি, তাদের বেবি পাউডারটিতে কোনো ক্ষতিকর উপাদান নেই। গবেষণায় পণ্যটি পুরোপুরি নিরাপদ প্রমাণিত হয়েছে।

তবে ক্যান্সার সৃষ্টিকারী ক্ষতিকর উপাদান থাকার অভিযোগে মামলার কারণে দুই বছর আগেই যুক্তরাষ্ট্রের বাজারে বেবি পাউডার বিক্রি বন্ধ করে দেয় জনসন। এখন বিশ্বের সব দেশেই বিক্রি বন্ধের ঘোষণা দিল কোম্পানিটি।

জনসন অবশ্য বেবি পাউডারের ব্যবসা ছেড়ে দিচ্ছে না। তারা জানিয়েছে, তাদের যেসব কারখানায় ট্যালকম পাউডার উৎপাদন হত, সেখানে ভবিষ্যতে কর্নস্টার্চভিত্তিক বেবি পাউডার তৈরি করা হবে । এরইমধ্যে বিভিন্ন দেশে কর্নস্টার্চভিত্তিক বেবি পাউডার বিক্রি শুরু করেছে জনসন অ্যান্ড জনসন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...