সিরিয়ার একটি বাজারে রকেট হামলায় নিহত ৯

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ৬:১১ অপরাহ্ণ

উত্তর সিরিয়ার আল-বাবের একটি বাজারে শুক্রবার রকেট হামলায় পাঁচ শিশুসহ কমপক্ষে নয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে । বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় কাজ করা জরুরি উদ্ধারকারী দল হোয়াইট হেলমেট জানিয়েছে, এই হামলায় আহত হয়েছেন আরও ২৮ জন।

শুক্রবার এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও এপি। তুরস্কের বিমান হামলায় অন্তত ১১ সিরীয় সেনা এবং মার্কিন সমর্থিত কুর্দি যোদ্ধা নিহত হওয়ার কয়েকদিন পর আল-বাব শহরে এই হামলা চালানো হয়।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস, সিরিয়ার সরকারী বাহিনীকে এই হামলার জন্য দায়ী করে বলেছে যে এটি তুর্কি বিমান হামলার প্রতিশোধ হিসাবে ছিল। যদিও এই হামলার দায় স্বীকার করেনি কোনও গোষ্ঠী।

এদিকে অবজারভেটরি জানিয়েছে, হামলায় অন্তত ১০ জন নিহত এবং ৩০ জনের বেশি আহত হয়েছে।

উল্লেখ্য, সিরিয়ায় হামলার পরপরই হতাহতের পরিসংখ্যানের পার্থক্য অস্বাভাবিক নয়।

২০১৬ সাল থেকে তুরস্ক সিরিয়ায় তিনটি বড় আন্তঃসীমান্ত অভিযান শুরু করেছে এবং উত্তরের কিছু অঞ্চল নিয়ন্ত্রণ করছে। ফলে গত কয়েক বছর ধরে যুদ্ধ হ্রাস পেয়েছে, তবে উত্তর সিরিয়ায় গোলাবর্ষণ এবং বিমান হামলা অস্বাভাবিক কিছু নয় যা দেশটির সর্বশেষ প্রধান বিদ্রোহীদের শক্ত ঘাঁটি।

২০১১ সালের মার্চে শুরু হওয়া সিরিয়ার সংঘাত লক্ষাধিক মানুষ নিহত হয়েছে এবং দেশটি জনসংখ্যার অর্ধেক মানুষকে বাস্তুচ্যুত করেছে।

প্রেসিডেন্ট বাশার আসাদের বাহিনী এখন তাদের মিত্র রাশিয়া ও ইরানের সহায়তায় সিরিয়ার বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ করছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...