চা শ্রমিকদের মৌলিক মানবাধিকার নিশ্চিতের আহ্বান শ্রমিক দলের

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ৬:১৬ অপরাহ্ণ

বৃহত্তর সিলেটের চা বাগানে কর্মরত শ্রমিকদের দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে চলমান আন্দোলন ও কর্মবিরতির প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দল। চা শ্রমিকদের দাবিকৃত দৈনিক ৩০০ টাকা মজুরিসহ আবাসন, খাদ্য, স্বাস্থ্যসহ মৌলিক মানবাধিকার নিশ্চিত করার আহ্বানও জানিয়ে তারা।

শুক্রবার শ্রমিক দল সভাপতি আনোয়ার হোসাইন এবং সাধারণ সম্পাদক নূরুল ইসলাম খান নাসিমের এক বিবৃতিতে চা শ্রমিকদের ন্যায়সংঙ্গত দাবি মেনে নেয়ার জন্য চা বাগান মালিক ও সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

বাগান মালিক, শ্রম অধিদপ্তর ও চা শ্রমিক নেতৃবৃন্দের ত্রিপক্ষীয় ফলপ্রসু আলোচনার মাধ্যমে দাবি মানার ও অন্যান্য সমস্যা সমাধানের আহ্বান জানান শ্রমিক দল নেতৃবৃন্দ। এ বিষয়ে শ্রম অধিদপ্তরকে আরও আন্তরিক ও জোরাল ভূমিকা পালন করার জন্যও অনুরোধ করা হয়।

বিবৃতিতে নেতৃবৃন্দ উল্লেখ করেন, স্বাধীনতার ৫০ বছর পরেও চা শ্রমিকরা আধুনিক শ্রমদাস। চা শ্রমিকদের জন্য মানবাধিকার ও স্বাধীনতা এক দুঃস্বপ্ন। চা শ্রমিকরা দিনে ১২০ টাকা মজুরি পান। বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে এই টাকায় কারও পক্ষে সংসার পরিচালনা করা কি সম্ভব? এই প্রশ্ন সমাজের বিবেকবানদের প্রতি রেখে সকল শ্রেণীর মানুষদের চা শ্রমিকদের পক্ষে দাঁড়ানোর আহ্বান জানান।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...