আরো তীব্র আক্রমণের ইঙ্গিত ইউক্রেনে

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২, ৩:২৮ অপরাহ্ণ

আগামী ২৪ অগাস্ট ইউক্রেনের স্বাধীনতা দিবস। সেই উপলক্ষে কিয়েভ-সহ ইউক্রেনের একাধিক জায়গায় বেসামরিক ভবন এবং বেসামরিক কাঠামোয় রাশিয়া আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে অ্যামেরিকা। তাদের গোয়েন্দা রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

কিয়েভে আমেরিকার দূতাবাস ইউক্রেনে বসবাসকারী মার্কিনদের নির্দেশ দিয়েছে, সাইরেন বাজলেই বাড়ির নীচে চলে যেতে হবে। বাড়ির বাইরের দেওয়াল থেকে ভিতরের দেওয়ালের দিকে থাকাই বাঞ্ছনীয়। বিপদের সংকেত পেলেই মার্কিন নাগরিকদের পালানোর পরামর্শ দেওয়া হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রশাসন জানিয়েছে, আক্রমণের আশঙ্কা আছে, তাই এবছর স্বাধীনতা দিবসের অনুষ্ঠান উদযাপিত হবে না। বড় জমায়েত করতে নিষেধ করা হয়েছে।

মার্কিন গোয়েন্দা রিপোর্ট নিয়ে রাশিয়া কোনো মন্তব্য করেনি। তবে মস্কোর অদূরে গাড়িবোমা বিস্ফোরণের জন্য কিয়েভকে দায়ী করেছে ক্রেমলিন।

গাড়িবোমা বিস্ফোরণে নিহত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের ঘনিষ্ঠ অতিজাতীয়তাবাদী চিন্তাবিদ আলেকজান্ডার দুগিনের মেয়ে দারিয়া দুগিনা। মস্কো থেকে ৪০ কিলোমিটার দূরে তার গাড়িতে বিস্ফোরণ হয়। সোমবার পুটিন তাকে বিশেষ বীরের মরনোত্তর সম্মান দিয়েছেন।

রাশিয়ার গোয়েন্দাদের দাবি এক ইউক্রেনের নারী একাজ করেছেন। মেয়েকে নিয়ে মাসখানেক আগে তিনি রাশিয়া গেছিলেন। দুগিনার কমপ্লেক্সেই বাড়ি ভাড়া নেন। শনিবার বিস্ফোরণ ঘটিয়ে তিনি এস্তোনিয়ায় পালিয়ে গেছেন বলে তাদের দাবি। ইউক্রেন এবিষয়ে কোনো মন্তব্য করেনি।

পশ্চিমা বিশ্বের কাছে বিশেষ দাবি জানিয়েছিল ইউক্রেন। বলা হয়েছিল, রাশিয়ার সব নাগরিকের ভিসা নিষিদ্ধ করা হোক। কিন্তু অ্যামেরিকা জানিয়েছে, তা করা সম্ভব নয়। নির্দিষ্ট ব্যক্তিদের ক্ষেত্রেই কেবল একাজ করা সম্ভব।

সূত্র: ডয়েচে ভেলে

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...