মাঝে মাঝে হুমকির সম্মুখীন হয়ে থাকি: পরিকল্পনামন্ত্রী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২২, ৬:৫৯ অপরাহ্ণ

সমাজের দুর্বল ও পিছিয়ে পড়ার মানুষের সমান অধিকার প্রতিষ্ঠা জরুরি বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সম অধিকার প্রতিষ্ঠা প্রসঙ্গে তিনি বলেন, সমাজে সমান অধিকার প্রতিষ্ঠা করতে হবে। দুর্বল মানুষকে সমান সারিতে নিয়ে আসতে হবে। কাউকে পেছনে রেখে উন্নয়ন সম্ভব নয়। সমান অধিকার প্রতিষ্ঠায় বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। সমাজের সব স্তরে কাজ করছে সরকার।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত মুক্তিযুদ্ধ জাদুঘরের মিলনায়তনে মানবাধিকার ও সুশাসন নিয়ে কাজ করা বেসরকারি উন্নয়ন সংস্থা ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর ২০ বছর পূর্তি অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমি সরকারে সাময়িক আছি, তবে রাজনীতিতে আছি দীর্ঘদিন ধরে। বহুমাত্রিক চিন্তা ও চেতনা নিয়ে কাজ করছি। সবার স্থান আওয়ামী লীগে। মাঝে মাঝে হুমকির সম্মুখীন হয়ে থাকি। মানুষ জাতির জন্য কাজ করছে শেখ হাসিনা। আমাদের করণীয় সম্পর্কে দুর্বলকে সমানস্থলে নিয়ে আসতে হবে। এটা না হলে সবাই হুমকির সম্মুখীন হবে। সামাজিক ঐক্য দরকার। আসাদের দৃষ্টির প্রসার দরকার।

সংগঠনের মাধ্যমে মানুষের জন্য ফাউন্ডেশন- এমজেএফ সারাদেশের প্রায় ৩০ লাখ দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের অধিকার আদায়ে ভূমিকা রেখেছে বলে জানিয়েছেন সংশ্নিষ্টরা। তাদের দাবি, সংস্থাটির মাধ্যমে প্রায় ২২ লাখ মানুষ বিভিন্ন ধরনের সরকারি সেবা ও সুবিধা পেয়েছেন।

দারিদ্র্যকে জয় করেছেন প্রায় ৪ লাখ মানুষ। ৮৫ হাজার প্রান্তিক শিশু শিক্ষার সুযোগ পেয়েছে। ৫০ হাজার মেয়ে বাল্যবিয়ে থেকে রক্ষা ছাড়াও প্রায় ৪ লাখ শ্রমিকের মানসম্মত কাজ নিশ্চিত হয়েছে। সংস্থার অধীনে প্রায় ৮৩ হাজার তরুণ-তরুণী স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন।

মানুষের জন্য ফাউন্ডেশনের যাত্রা অবশ্য একটু ভিন্নভাবে; ইউকেএইডের সহায়তায় ২০০২ সালে ‘কেয়ার’-এর একটি প্রকল্প ‘মানুষের জন্য’ হিসেবে। তবে ২০০৬ সালেই স্বতন্ত্র সংস্থা হিসেবের আত্মপ্রকাশ ঘটে। এর উদ্যোক্তা ছিলেন মানুষের জন্য সংগঠনের বর্তমান নির্বাহী পরিচালক শাহীন আনাম।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...