গুমের তালিকার ৩৫ জনকে আমরা খুঁজছি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২, ৮:০১ অপরাহ্ণ

মানবাধিকার সংস্থার গুমের তালিকায় থাকা ৩৫ জনকে সরকার নিজেই খুঁজছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে এক সেমিনারে এসব কথা বলেন তিনি। ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় ধর্মীয় সংখ‍্যালঘু নারীদের আর্থসামাজিক অবস্থান ও নিরাপত্তা: ভিশন ২০৪১’ শীর্ষক সেমিনারটি বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ আয়োজন করে।

সেমিনারে উপস্থাপিত প্রবন্ধে মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) সূত্র দিয়ে বলা হয়, গত ৫ বছরে দেশে ২ হাজার ৮০৩টি হিন্দু বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও মন্দিরে হামলার ঘটনা ঘটেছে। স্বরাষ্ট্রমন্ত্রী এই পরিসংখ্যানের কথা উল্লেখ করে আয়োজকদের উদ্দেশ্যে বলেন, যারা সম্পত্তি বিনষ্ট করেছে বিস্তারিত তালিকা দেবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গুমের কথা বলে হাজার হাজার। তখন আমি বললাম তালিকা দেন। এরপর মানবাধিকার সংস্থা থেকে লিস্ট এলো ৭৬ জনের। পরে দেখা গেলো এরমধ্যে ১০ জন বিএনপির অ্যাক্টিভিস্ট, যারা বিভিন্ন স্থানে অবস্থান করছেন। আর ৩৫ জনকে আমরা নিজেরাই খুঁজছি, যারা জ্বালাও-পোড়াওয়ের সঙ্গে জড়িত। আবার একজনকে দেখা গেলো জেলে রয়েছেন। আরেকবার শুনলাম ৬০০ জন গুম।

দেশে সংখ্যালঘু বলে কিছু নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলেছিলেন। এখানে আমরা সবাই বাঙালি, সেই চেতনা ধারণ করে এগিয়ে চলছি। তবে দু-এক জায়গায় অসঙ্গতি যে হয়নি তা বলবো না। সংখ্যালঘু বলে কিছু নেই, আমরা সবাই বাঙালি।

সাংবাদিকদের এক প্রশ্ন প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা কেন সংখ্যালঘুর কথা বলেন আমার জানা নেই। এখানে আমরা সবাই একসঙ্গে চলি। তাই সংখ্যালঘু বলবেন না। যদি এটি বলতেই থাকেন তাহলে আমরা ব্যথিত হই। সংখ্যালঘু-সংখ্যাগুরু আমি বুঝি না, আমি বুঝি সবাই বাঙালি। সবাই মিলে আমরা এগিয়ে যাবো।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...