ব্রিটেনের লেষ্টারে হিন্দুমন্দির ও বাড়ি ঘরে হামলা বিশৃঙ্খলা রোধে গ্রেফতার -৪৭

দুবাইয়ে ভারত-পাকিস্তান এশিয়া কাপ ক্রিকেট ম্যাচকে কেন্দ্র করে ব্রিটেনের লেষ্টার শহরের হিন্দু-মুসলিম সংঘর্ষের ঘটে এর পর থেকে শহরে তমথমে অবস্থা বিরাজ করছে। ব্রিটেন পুলিশ মঙ্গলবার জানিয়েছে যে তারা পূর্ব ইংল্যান্ডের শহর লেসেস্টারে আরও বিশৃঙ্খলা রোধ করার জন্য চলমান অভিযানের অংশ হিসাবে ৪৭ জনকে গ্রেপ্তার করেছে। ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচের সপ্তাহ খানেক পর থেকে এই শহরে সহিংসতার দৃশ্য দেখা যায়।

লিসেস্টারশায়ার পুলিশ জানিয়েছে যে শহরে সংঘর্ষের সময় একটি আক্রমণাত্মক অস্ত্র রাখার জন্য দোষী সাব্যস্ত করার পরে ২0 বছর বয়সী এক ব্যক্তিকে ১0 মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। স্থানীয় এলাকা থেকে আমোস নরোনহা শনিবারের ঘটনার সময় গ্রেপ্তারের পর লিসেস্টার ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হন এবং প্রমান সাপেক্ষে অভিযুক্ত হন।লিসেস্টারশায়ার পুলিশের অস্থায়ী চিফ কনস্টেবল রব নিক্সন বলেছেন, “সাজাটি এই সত্যটির প্রতিফলন করে যে এটি একটি গুরুতর অপরাধ ছিল এবং তিনি কারাগারে “আমরা আমাদের শহরে এই অস্থিরতার জন্য নিরপরাধ মানুষের পাশে দাঁড়াবো ।

যেখানে একটি ব্যাপক পুলিশিং অভিযান চলছে, তথ্য ও প্রমাণের ভিত্তিতে কাজ করছে এবং উভয় সম্প্রদায়ের মানুষকে শান্ত থাকার আহবান জানিয়েছে।আমরা আপনাকে নিরাপদ রাখতে এবং দোষীদের গ্রেপ্তার করে বিচারের আওতায় আনার জন্য কাজ করছি। যা আমাদের সম্প্রদায়ের ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছে,” ভারত-পাকিস্তান এশিয়া কাপ ক্রিকেট ম্যাচের প্রেক্ষিতে হিন্দু ও মুসলিম দলগুলির সংঘর্ষের কারণে পুলিশ যেটিকে “গুরুতর ব্যাধি” এবং “উল্লেখযোগ্য আগ্রাসন” বলে অভিহিত করেছে । গত মাসের শেষের দিকে দুবাইয়ে এই ম্যাচ অনুষ্টিত হয় এর পর ব্রিটেনের লেষ্টারের কথাকাটাকাটির জের ধরে সংঘর্ষের ঘটনা ঘটে।

“পূর্ব লেস্টারে আরও বিশৃঙ্খলা প্রতিরোধের জন্য একটি পুলিশিং অভিযান অব্যাহত রয়েছে… মোট ৪৭ জনকে শহরের অশান্তির সাথে সম্পর্কিত অপরাধের জন্য গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে কয়েকজন শহরের বাইরে থেকে এসেছে, যার মধ্যে বার্মিংহামের কিছু লোক রয়েছে, “লিসেস্টারশায়ার পুলিশ জানিয়েছে। সপ্তাহান্তে সংঘর্ষ বেড়ে যাওয়ায় মাউন্টেড পুলিশ ইউনিট সহ বেশ কয়েকটি পুলিশ ইউনিট মোতায়েন করলে পরিস্থিতি কিছুটা শান্ত হয়। স্থানীয় এবং বার্মিংহ্যাম থেকে আগত মুসলিম যুবকরা মন্দির এবং কয়েকটি হিন্দু বাড়িতে হামলা চালায়।

হামলাকারীদের দারা মন্দিরের পতাকা ছিঁড়ে ফেলা এবং কাঁচের বোতল ছুড়ে মারার ভিডিও বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়ায় প্রচারিত হয়েছে৷ সোমবার ভারতীয় হাইকমিশন এক বিবৃতিতে বলেছে: “আমরা লেস্টারে ভারতীয় সম্প্রদায়ের বিরুদ্ধে সংঘটিত সহিংসতার তীব্র নিন্দা করছি এবং মন্দিরের প্রাঙ্গণ ও প্রতীক ভাংচুরের তীব্র নিন্দা করছি৷ “আমরা ব্রিটেনের কর্তৃপক্ষের কাছে এই বিষয়টি দৃঢ়ভাবে তুলে ধরেছি এবং এই হামলায় জড়িতদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করেছি। আমরা কর্তৃপক্ষকে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সুরক্ষা দেওয়ার আহ্বান জানাচ্ছি।” ডায়াসপারা গ্রুপ ইনসাইট ইউকে দাবি করেছে যে বেশিরভাগ সহিংসতার ঘটনা ঘটেছে “ভুল তথ্য” এবং সোশ্যাল মিডিয়ায় প্রচারিত অতিরঞ্জিত খবরের কারণে।লেস্টার সিটির মেয়র পিটার সোলসবি একমত পোষন করে বলেন “বেশী বেশী বিকৃত” ঘটনাগুলি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে এবং সহিংসতা ছড়াতে শহরে আসার জন্য বহিরাগতদের দোষারোপ করা হয়েছে৷ ”আমরা হিন্দু মন্দিরগুলির ক্ষতির নিন্দা জানাই যেগুলি উপাসনার স্থান এবং তাদের অসম্মান করা উচিত নয়,” হিন্দু কাউন্সিল ইউকে এক বিবৃতিতে বলেছে৷”আমরা হিন্দু সম্প্রদায়কে শান্ত ও শান্তি আনতে কর্তৃপক্ষের সাথে কাজ করার জন্য আহ্বান জানাই কারণ লেস্টার তার সাংস্কৃতিক বৈচিত্র্য, ঐক্য এবং সম্প্রদায়ের সংহতির জন্য বিখ্যাত,” ব্রিটেন-ব্যাপী সাম্প্রদায়িক সম্পৃতি বিনষ্ট করতে একটি গ্রুপ অত্যন্ত সুকৌশলে কাজ করছে।

এই গোষ্টী এদেশেও সাম্প্রদায়িকতাকে উসকে দিতে কাজ করছে।এই শহরের একটি শক্তিশালী আন্তঃ-সম্প্রদায়িক সম্পর্ক রয়েছে । ইংল্যান্ডের ইস্ট মিডল্যান্ডস অঞ্চলের লিসেস্টার, দক্ষিণ এশীয় বংশদ্ভোত জনসংখ্যার একটি হিসেবে পরিচিত। শহরের বেলগ্রেভ রোড গোল্ডেন মাইল নামে বিখ্যাত, যা ভারতীয়দের দ্বারা পরিপূর্ণ। -মূল্যবান গহনা, খাদ্য এবং অন্যান্য ব্যবসা, এবং মহাত্মা গান্ধীর একটি ষ্টেুচুও রয়েছে ।শহরের সাবেক ভারতীয় বংশোদ্ভূত সংসদ সদস্য, সাউথ এশিয়ান ঐতিহ্য এবং সম্পৃতি অক্ষুন্ন রাখতে সকলকে শান্ত থাকার আহবান জানিয়েছেন। তিনি সামাজিক মাধ্যম ব্যবহার কারীদের প্রতি অনুরোধ জানিয়েছেন কেউ যেন এই বিষটি নিয়ে বিভ্রান্তি না-ছড়ায়।

তিনি বলেন আমার কাছে লিসেস্টার পৃথিবীর সবচেয়ে বড় এবং শান্তির শহর। এখানে ভিভিন্ন ভাষা, সংস্কৃতি এবং জাতিগোষ্ঠীর বসবাস। সকলে একসঙ্গে মিলেমিশে বসবাস করে,” ভারতীয় বংশদ্ভেঅত কিথ ভাজ, যিনি ১৯৮৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত লেস্টার ইস্টের এমপি ছিলেন। . আমি সাম্প্রতিক ঘটনাগুলি দেখে দুঃখিত… একটি গোষ্টি সংখ্যালঘু মানুষ লিসেস্টারের আত্মাকে ধ্বংস করতে চাইছে, বলে তিনি মন্তব্য করেন।

[১] [২] [৩]