ডাচ মানবাধিকার সংগঠন জিনজিয়াং গণহত্যার জন্য চীনকে দোষারোপ করে ইউএনএইচআরসি-তে বিষয়টি উত্থাপন করেছে

মতিয়ার চৌধুরী-লন্ডন :,

  • প্রকাশিত: ১ অক্টোবর ২০২২, ৭:৫৫ পূর্বাহ্ণ

নেদারল্যান্ডস-ভিত্তিক মানবাধিকার সংগঠন ইউরোপীয় ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিজ (ইএফএসএএস) উইঘুরদের সমস্যা, জিনজিয়াংয়ের জাতিগত মুসলিম সংখ্যালঘুদের উপর চীনা নিপিড়ন এবং মানবাধিকার লঙ্ঘনের জন্য চীনা কর্তৃপক্ষকে দোষারোপ করে ইউএনএইচআরসিতে বিষয়টি উত্থাপন করেছে। চীনের উপর চাপ সৃষ্টির জন্য বিশ্বসম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছে সংগঠনটি।

জেনেভায় ইউএনএইচআরসি-র ৫১তম অধিবেশনে আইটেম ৫ (মানবাধিকার সংস্থা এবং প্রক্রিয়া) নিয়ে সাধারণ বিতর্কের সময় অ্যারন মাগুন্না (গবেষণা বিশ্লেষক ইএফএসএএস) বলেন, “প্রতিবেদনে চীনা সরকারী কর্তৃপক্ষকে দোষারোপ করা হয়নি। যদিও রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে ‘জিনজিয়াং-এ গুরুতর মানবাধিকার লঙ্ঘন হয়েছে। আমাদের পরিষ্কার করা উচিত: রাষ্ট্র পরিচালিত মানবাধিকার লঙ্ঘন জিনজিয়াংয়ের একটি রাজনৈতিক বাস্তবতা।”
উইঘুর মুসলমানদের গণহারে বন্দিশিবিরে প্রেরণ, তাদের ধর্মীয় কর্মকাণ্ডে হস্তক্ষেপ এবং সম্প্রদায়ের সদস্যদের জোরপূর্বক পুনঃশিক্ষা বা প্ররোচনার জন্য পাঠানোর জন্য বিশ্বব্যাপী চীনকে তিরস্কার করা হয়েছে। জিনজিয়াংয়ের মানবাধিকার উদ্বেগের বিষয়ে জাতিসংঘের সাম্প্রতিক প্রতিবেদন আঞ্চলিক আন্তর্জাতিক ফোকাসকে যুক্ত করেছে।মাগুন্না আরো বলেন, প্রতিবেদনে রাজনৈতিক ধ্বংসের উদ্দেশ্য নিয়ে কোনো মন্তব্য করা হয়নি। “যদিও এটি যথাযত কর্তৃপক্ষের দ্বারা সংঘটিত অপব্যবহারের তালিকা করা হয়েছে, যার মধ্যে জোরপূর্বক শ্রম, পদ্ধতিগত যৌন সহিংসতা এবং জোরপূর্বক বন্ধ্যাকরণের মত বিষয় রয়েছে।

প্রতিবেদনটিতে এসব বিষয় উঠে আসলেও স্বীকার করা হয়নি যে এই নীতিগুলি জিনজিয়াংয়ে সংখ্যালঘু সংস্কৃতিকে ধ্বংস করার অভিপ্রায় নিয়ে পরিচালিত হয়েছে। তিনি পুনর্ব্যক্ত করেছেন যে জিনজিয়াং-এর পরিস্থিতি সম্পর্কে সচেতনতাকে উৎসাহিত করার জন্য প্রতিবেদনের প্রকাশনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। “তবে ভবিষ্যত তদন্তে অবশ্যই জবাবদিহিতার বিষয় থাকতে হবে এবং এই কাউন্সিল সহ জাতিসংঘের বিভিন্ন সংস্থায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়ি করতে পারবে।
জাতিসংঘের মানবাধিকার সংস্থাগুলিকে জিনজিয়াংয়ে তাদের গবেষণা কার্যক্রম প্রসারিত করতে হবে এবং এই তদন্তগুলির সাথে তাদের সহযোগিতা আরও গভীর করার জন্য চীনা কর্তৃপক্ষের উপর চাপ প্রয়োগ করতে হবে৷ বর্ধিত জবাবদিহিতা এবং তথ্য ছাড়া, জিনজিয়াংয়ে মানবাধিকার পরিস্থিতি আরও খারাপ হবে,” বলেছেন ইএফএসএএস এর এই বিশ্লেষক৷

২০১৭ সাল থেকে, চীনা কর্তৃপক্ষ জিনজিয়াং উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলে (XUAR) উইঘুর এবং অন্যান্য তুর্কি সংখ্যালঘুদের উপর নির্বিচারে গ্রেপ্তার এবং দীর্ঘ বন্দিত্বের মাধ্যমে একটি ক্ল্যাম্পডাউন বাড়িয়েছে। এই গোষ্ঠীগুলির আনুমানিক ১.৮ মিলিয়ন সদস্যকে বন্দিশিবিরে রাখা হয়েছে, যেখানে কিছু গুরুতর মানবাধিকার লঙ্ঘন, নির্যাতন, ধর্ষণ এবং জোরপূর্বক শ্রমের সম্মুখীন হয়েছে।

এদিকে, সদ্য প্রকাশিত গবেষণায় জোরালো প্রমাণ পাওয়া গেছে যে চীন উইঘুর জনগোষ্ঠীর উপর ধীরগতিতে গণহত্যা চালাচ্ছে। তবে বেইজিং এই সম্প্রদায়কে জাতীয় নিরাপত্তা হুমকি হিসেবে বিবেচনা করে যা গ্রহণযোগ্য নয়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...