তাপমাত্রা কমার আভাস বাড়তে পারে বৃষ্টি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২, ১১:৩৭ পূর্বাহ্ণ

শেষ রাতে সিলেটে হয়েছে বৃষ্টিপাত। তবে পরিমাণ ছিল কম। বজ্রপাত হয়েছে বেশী। এদিকে রোববার দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বেড়েছে। সোমবার থেকে সিলেটে তাপমাত্রা কমার পাশাপাশি বৃষ্টিপাত বৃদ্ধির আভাস দিয়েছে আবহাওয়া অফিস। যদিও সিলেটে ৫ তারিখের পর বৃষ্টিপাতের পরিমাণ অনেকাংশে বাড়তে পারে। এর আগে সিলেটে থেমে থেমে বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছেন সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ঢাকা অফিস থেকে জানানো হয়েছে, শনিবার দিবাগত রাত থেকে সোমবার রাত পর্যন্ত দেশের সকল বিভাগেই বেড়েছে বৃষ্টি। এমন পরিস্থিতি সোমবারও সারাদেশে থাকতে পারে। একই সাথে দিনের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। আবহাওয়ার এই পরিস্থিতি সিলেটসহ দেশে আগামী ৩ দিন অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়া অফিস জানায়, গত কয়েকদিন ধরে চট্টগ্রাম ছাড়া প্রায় সারাদেশ বৃষ্টিহীন। এতে গরম অনেকটাই বেড়ে গিয়েছিল। এরই মধ্যে বৃষ্টি বাড়ার পূর্বাভাস দেয় আবহাওয়া বিভাগ। শনিবার সকাল থেকে রোববার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রংপুর ও রাজশাহী ছাড়া সারাদেশে বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে।

এদিকে শনিবার দিবাগত শেষ রাতে মুহুর্মুহু বজ্রপাতে সিলেটে ভয়ার্ত পরিবেশের সৃষ্টি হয়। বিজলি চমকানির সঙ্গে টানা বজ্রপাতের শব্দে কানে তালা লাগার অবস্থা নগরবাসীর, সঙ্গে ছিল বৃষ্টি। এদিকে রোববার বৃষ্টিতে স্বস্তি ফিরেছে ঢাকায়। ঢাকায় ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকার আকাশ থেকে মেঘ কেটে যেতে থাকে। সকালে বৃষ্টি হওয়ায় দুর্ভোগে পড়েছিলেন অফিসগামী মানুষ। অনেকে অফিসে গেছেন বৃষ্টিতে ভিজে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য-বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ পূর্ব উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ৪৮ ঘণ্টার পূর্বাভাসে তিনি জানান, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে পারে জানিয়ে আবুল কালাম বলেন, আগামী তিনদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

এই সম্পর্কিত আরও খবর...