২০২৩ সালে অ্যাপল আইফোন রপ্তানিতে চীনকে চাড়িয়ে যাবে ভারত

মতিয়ার চৌধুরী, লন্ডন,

  • প্রকাশিত: ৬ অক্টোবর ২০২২, ৭:৪৩ অপরাহ্ণ


২০২৩ সালে অ্যাপল আইফোন রপ্তানীতে চীনকে ছাড়িয়ে যাবে ভারেত। এবছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ভারত ১বিলয়ন মার্কিন ডলারের আইফোন রপ্তানি করেছে। ২০২৩ মালের মার্চ পর্যন্ত বরপ্তানি ২.৫বিলিয়নে পৌঁছতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেশ ভারত চীনের বিকল্প হিসাবে উন্নতমানের আইফোন তৈরিতে বিশ্বব্যাপী বাজার সৃষ্টির পাশাপাশি সুনামও বয়ে আনছে।

এবছরের ৭সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে অ্যাপল পার্ক ক্যাম্পাসে একটি ইভেন্ট চলাকালীন ভারতের তৈরী অ্যাপলের আইফোন ১৪ এর বাজোরে বেশ চাহিদা রয়েছে। যে কারণে চীন একচেটিয়া বাজার হারাতে বসছে।
এপ্রিল থেকে পাঁচ মাসে ভারত থেকে অ্যাপলের আইফোন রপ্তানি ১বিলিয়ন ইউএস ডলার অতিক্রম করেছে, বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিদের মতে দক্ষিণ এশীয় দেশ ভারত ইলেকট্রনিক্স উৎপাদনে অগ্রগতির ইঙ্গিত দেয়। বর্তমান হারে ভারতে তৈরি আইফোনের আউটবাউন্ড চালান, প্রধানত ইউরোপ এবং মধ্যপ্রাচ্যে, ২০২৩ সালের মার্চের মধ্যে ১২ মাসে ২.৫ বিলিয়ন ইউএস ডলারে পৌঁছানোর জন্য সকল পরিকল্পনা ও উৎপাদ তৈরী করে রাখা হয়েছে।

এটি ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত ভারতের রপ্তানি করা ১.৩ বিলিয়ন ডলার মূল্যের আইফোনের প্রায় দ্বিগুণ। যদিও ভারত আইফোন আউটপুটের একটি ছোট অংশ তৈরি করে, ক্রমবর্ধমান রপ্তানি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেশটিকে বিশ্বে চীনের বিকল্প হিসাবে গড়ে তোলার পরিকল্পনার উপযুক্ত বলে বিবেচিত হচ্ছে।

অ্যাপল, যা দীর্ঘকাল ধরে চীনে তার বেশিরভাগ আইফোন তৈরি করেছে, মার্কিন সরকারের সাথে শি জিনপিংয়ের প্রশাসনের সংঘর্ষের কারণে বিকল্প খুঁজছে মার্কিন সরকার। প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান Iআইডিসি-এর বিশ্লেষক নবকেন্দর সিং বলেন, “অ্যাপলের উৎপাদন স্কেল এবং রপ্তানির বৃদ্ধিতে দেখা যায় যে ভারত ধীরে ধীরে কোম্পানির চীন প্লাস ওয়ান কৌশলে একটি গুরুত্বপূর্ণ অবস্থান গ্রহণ করছে।” এবং ভারতের জন্য এটি তার আর্থিক প্রণোদনা প্রকল্পের সাফল্যের একটি বড় লক্ষণ।” ২০২০ সালে মোদির সরকার ৬ বিলিয়ন মার্কিন ডলারের প্রণোদনা পুশের আগে, ক্যালিফোর্নিয়া-ভিত্তিক কোম্পানি কিউপারটিনো বহু বছর ধরে ভারতে তার মূল্যবান আইফোন তৈরি করার ধারণা নিয়ে ফ্লার্ট করেছিল, যা মার্কিন প্রযুক্তি জায়ান্টকে তার সরবরাহকারীদের উৎপাদন বাড়াতে চালু করেছিল।

অ্যাপলের মূল তাইওয়ানি চুক্তি নির্মাতারা ফক্সকন টেকনোলজি গ্রুপ, উইস্ট্রন কর্প এবং পেগাট্রন কর্প বর্তমানে দক্ষিণ ভারতের প্ল্যান্টে আইফোন তৈরি করে। তিনটিই একটি ফেডারেল সরকারের পরিকল্পনার অধীনে উৎপাদন প্রণোদনা জিতেছে। নিশ্চিত করে বলা যায় ভারত এখনও চীন থেকে অনেক পিছিয়ে। তবে ব্লুমবার্গ ইন্টেলিজেন্স মতে চীনে ২৩০ মিলিয়নের তুলনায় গত বছর ভারতে প্রায় ৩ মিলিয়ন আইফোন তৈরি হয়েছিল। তবে বাংলাদেশও পিছিয়ে নেই গেল কয়েক বছরে বাংলাদেশ তথ্য প্রযুক্তি সেক্টরে বেশ অগ্রগতি হয়েছে। এবিষয়ে কর্তমান সরকারের বেশ কয়েকটি পরিকল্পনা রয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...