আফগানিস্থানে হাজরা গণহত্যার প্রতিবাদে অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ায় হাজরা সম্প্রদায়ের বিক্ষোভ

কর্মস্থল, শিক্ষাকেন্দ্র সহ আফগানিস্তানের বিভিন্ন এলাকায় হাজারাদের চিহ্নিত করে হত্যা ও নিয়মতান্ত্রিক নৃশংসতার প্রতিবাদে বিশ্বব্যাপী বিক্ষোভের অংশ হিসেবে শনিবার অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি শহরে বিক্ষোভ করেছে অষ্ট্রেলিয়ায় বসবাসরত হাজারা সম্প্রদায়ের নানুষ। হাজারা গণহত্যা বন্ধ করুন লেখা ব্যানার ফেষ্টুনসহ অস্ট্রেলিয়ার পার্থ, সিডনি এবং ব্রিসবেন শহরে বিক্ষোভকারীরা কাবুলের পশ্চিমে হাজরা অধ্যুসিত এলাকায় একটি শিক্ষা কেন্দ্রে হামলা ও শিক্ষার্থীদের হত্যার প্রতিবাদে এই বিক্ষোভের আয়েজন করে।

প্যারামাট্টা জেলা লেবার পার্টির প্রতিনিধি ডাঃ এন্ডরু চার্লটন ও অস্ট্রেলিয়ান সরকারের জ্বালানি ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ক্রিস বোয়েন হাজরাদের সাথে একাত্মতা প্রকাশ করে বিক্ষোভে অংশ নেন। একই দিন আফগানিস্থানে হাজরা গণহত্যার প্রতিবাদে ইন্দোনেশিয়ার দক্ষিণ সুলাওয়েসি প্রদেশের রাজধানী মাকাসার এবং জাতিসংঘ কার্যালয়ের সামনে বিক্ষোভকারীরা বিক্ষোভ করেছে।

বিক্ষোভকারীরা বিশ্বব্যাপী ৯০টিরও বেশী শহরে হাজরা গণহত্যার প্রতিবাদে ক্রমান্বয়ে বিক্ষোভ এবং প্রতিবাদ কর্মসূচী করার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি কাবুলের পশ্চিমে একটি শিক্ষা কেন্দ্রে হামলা চালিয়ে ৫৭ জন শিক্ষার্থীকে হত্যা করা হয়, এর বেশিরভাগই মেয়ে শিক্ষার্থী এই হামলায় আরও ১১৪ জন আহত হয়েছে।

[১] [২] [৩]