ঝোড়ো হাওয়ায় সেন্টমার্টিনে ১৫ মাছ ধরা ট্রলারডুবি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২, ৭:০৯ অপরাহ্ণ

ঘূর্ণিঝড়ের ঝোড়ো হাওয়ায় সেন্টমার্টিনে নোঙর করা ১৫টি মাছ ধরা ট্রলার ডুবে গেছে। উড়ে গেছে এই দ্বীপের বেশকিছু ঘরের চাল। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মঙ্গলবার (২৫ অক্টোবর) ভোরে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ আরও ঘনীভূত হয়ে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে। সোমবার (২৪ অক্টোবর) সকাল থেকে উপকূলীয় বাসিদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে। কিন্তু আশ্রয়কেন্দ্রে যেতে তাদের আগ্রহ নেই বলে জানা গেছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ এরফানুলক হক চৌধুরী জানান, ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। এই উপজেলায় ৭৮টি সাইক্লোন সেন্টার প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি সেন্টমার্টিনের সকল হোটেল-মোটেল প্রস্তুত রাখা হয়েছে। সাগরে বুকে জেগে উঠা সেন্টমার্টিন-শাহপরীর দ্বীপকে বিশেষ করে নজরে রেখেছি। এসব দ্বীপে জনসাধারণকে ঘূর্ণিঝড় সম্পর্কে মাইকিং করে সচেতন করা হচ্ছে। তাদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার অনুরোধ করা হচ্ছে। পাশাপাশি দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় শুকনো খাবার প্রস্তুত রাখা হয়েছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ঘূণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সকাল থেকে প্রচন্ড হাওয়া শুরু হয়েছে। তবে ভাটার কারণে সাগরে পানি একটু কমেছে। ইতোমধ্য সাগরে আঘাতে জেটিতে নোঙরে থাকা ১৫টি ফিশিং ট্রলার ডুবে গেছে। তার মধ্য সাগরে ভেসে গেছে দুটি ট্রলার। বেশকিছু ঘরে চাল উড়ে গেছে। উপকূলের লোকজনকে সরিয়ে দ্বীপের আশ্রয়কেন্দ্রে যাওয়া জন্য মাইকিং চলছে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ জানান, ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় জেলার উপকূলের বাসিন্দাদের নিরাপত্তায় ৫৭৬টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। বিশেষ করে মহেশখালী, কুতুবদিয়া, টেকনাফ শাহপরীর দ্বীপ ও সেন্টমার্টিনসহ উপকূলীয় এলাকাগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...