গরু ব্যবসায়ী হত্যায় ১০ জনের মৃত্যুদণ্ড

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২২, ৬:৫২ পূর্বাহ্ণ

বান্দরবানের থানচিতে তিন গরু ব্যবসায়ীকে অপহরণ ও হত্যার দায়ে ১০ জনের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। সোমবার বান্দরবান জেলা ও দায়রা জজ মো. ফজলে এলাহী ভূইয়া এ রায় দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের পিপি ইকবাল করিম। তিনি বলেন, দণ্ডবিধির ছয়টি ধারার অভিযোগ ১০ আসামির বিরুদ্ধে সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় প্রত্যেক আসামীকে মৃতুদণ্ড দিয়েছে আদালত।

দণ্ডিতরা হলেন, যোহন ত্রিপুরা, ক্যহিম ত্রিপুরা, জসিন ত্রিপুরা, জীবন ত্রিপুরা, জর্জ ত্রিপুরা, সানি ত্রিপুরা, সালাউ ত্রিপুরা, সেনেদ্র ত্রিপুরা, যোসেফ ত্রিপুরা ও শিগরাম ত্রিপুরা।

আসামিরা থানচি উপজেলার বলিপাড়া, তিন্দু ও রেমাক্রি ইউনিয়ন এবং আলীকদম উপজেলার বাসিন্দা। তারা সবাই পলাতক রয়েছেন।

উল্লেখ্য, ২০১৬ সালে ১৭ এপ্রিল আলীকদম উপজেলার ওবায়দুল হাকিম পাড়ার বাসিন্দা তিন গরু ব্যবাসী আবু বক্কর, নুরুল আফসার ও সাহাব উদ্দিনকে থানচি-আলীকম সড়কে ২৮ কিলো এলাকা থেকে অপহরণের পর হত্যা করা হয়।

মামলার নথি থেকে জানা যায়, গরু ব্যবসায়ী আবু বক্কর থানচিসহ বিভিন্ন এলাকা থেকে গরু কিনতেন। ২০১৬ সালে ১৪ এপ্রিল আসামি যোহন ত্রিপুরা ব্যবসায়ী আবু বক্করের ছোট ভাই আবু নাঈমকে ফোন করে জানান তার কাছে নয়টি গরু রয়েছে। তিন লাখ টাকায় তিনি এসব গরু বিক্রি করবেন। এরপর কথা হলে আবু বক্করকে থানচি-আলীকদম সড়কের ২৮ কিলো এলাকায় গিয়ে গরু নিয়ে আসতে বলেন।

মামলায় বলা হয়, পরদিন ১৫ এপ্রিল আবু বক্কর তার আরও দুই সহযোগী নুরুল আফসার ও সাহাব উদ্দিনকে নিয়ে সেখানে যান। এরপর বক্করের ছোট ভাই আবু আবু নাঈমকে ফোন করে বলা হয় তাদের গরু পছন্দ হয়েছে; আরও পঞ্চাশ হাজার টাকা যোহন ত্রিপুরার বিকাশের নম্বরে পাঠাতে হবে। ৫০ হাজার টাকা পাঠানোর পর সবার মোবাইল নম্বর বন্ধ পাওয়া যায়।

অভিযোগে আরও বলা হয়, এরপর ১৬ এপ্রিল আবু বক্করের আরেক ছোট ভাই আবুল হাশেম থানচি থানায় যোহন ত্রিপুরার নামে একটি সাধারণ ডায়েরি করেন। ওই দিন রাতে তাকে গ্রেপ্তার করলে যোহন ত্রিপুরা অপর নয়জন আসামি মিলে অপহরণ করে অজ্ঞাত স্থানে আটকে রাখার স্বীকার করেন।

পরে পুলিশ, বিজিবি ও সেনাসদস্যরা অভিযান চালিয়ে থানচি-আলীকদম সড়কে ২৮ কিলো এলাকা থেকে ৩ গরু ব্যবসায়ী আবু বক্কর, নুরুল আফসার ও সাহাব উদ্দিনের লাশ উদ্ধার করে।

আরও তিনদিন পর ১৭ এপ্রিল নিহত আবু বক্করে ছোট ভাই আবুল হাশেম বাদী হয়ে ১০ জনকে আসামি করে থানচি থানায় মামলা করেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...