বাড়ছে আ’লীগের সাংগঠনিক বিভাগ, কমবে কেন্দ্রীয় সদস্য

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ৪:৫৫ পূর্বাহ্ণ

আসন্ন কাউন্সিলে কিছু পরিবর্তন আনতে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বাড়তে পারে সাংগঠনিক বিভাগ। এতে বাড়বে যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের পদ। তবে কলেবর বাড়বে না কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের। এ জন্য নির্বাহী সদস্যের সংখ্যা কমিয়ে সমন্বয় করা হতে পারে। দলটির গঠনতন্ত্রে প্রয়োজনীয় সংশোধন আনার জন্য গঠনতন্ত্র উপকমিটির দেওয়া প্রাথমিক প্রস্তাবে এমন তথ্য উঠে এসেছে।

গঠনতন্ত্র উপকমিটির এই প্রাথমিক প্রস্তাব দলের সভাপতির পরামর্শক্রমে ২২তম জাতীয় ত্রিবার্ষিক সম্মেলনে উপস্থাপন করা হতে পারে। তবে প্রস্তাব যা-ই থাকুক, দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় চূড়ান্ত অনুমোদনের পর কাউন্সিলরদের ভোটে পাস করতে হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের নেতারা।

বৈঠক সূত্র আরও জানায়, গঠনতন্ত্র ও ঘোষণাপত্র আধুনিকায়নের জন্য তৃণমূলের নেতাকর্মীদের মতামত গ্রহণ ছাড়াও সুশীল সমাজ ও সাধারণের মন্তব্য নেওয়ার জন্য অনলাইনেও মতামত চাওয়া হবে।

গত শনিবার আওয়ামী লীগের গঠনতন্ত্র বিষয়ক উপকমিটির সভা অনুষ্ঠিত হয়। বৈঠক সূত্রে জানা যায়, নতুন দুটি সাংগঠনিক বিভাগ হিসেবে ফরিদপুর ও কুমিল্লাকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব পেশ করা হবে আগামী সম্মেলনে।

আওয়ামী লীগের বর্তমান গঠনতন্ত্র অনুযায়ী, বর্তমানে ৮১ সদস্যের কমিটিতে, ৪ টি যুগ্ম সাধারণ সম্পাদক ও ৮টি সাংগঠনিক বিভাগে ৮ জন সাংগঠনিক সম্পাদক ও ২৮টি সদস্য পদ রয়েছে। যেহেতু প্রতি বিভাগে একজন সাংগঠনিক সম্পাদক এবং দুই বিভাগে একজন যুগ্ম সাধারণ সম্পাদক দায়িত্ব পালন করেন। তাই সাংগঠনিক সম্পাদকের পদ হবে ১০ এবং যুগ্ম সাধারণ সম্পাদক বেড়ে দাঁড়াবে ৫ জনে।

সূত্র জানায়, এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, যাই হোক দলের কার্যনির্বাহী সংসদের কলেবর বাড়ানো হবে না। গত ২৮ অক্টোবরের দলের কার্যনির্বাহী সংসদের সভায় ২২তম সম্মেলনের তারিখ ২৪ ডিসেম্বর চূড়ান্ত করা হয়। এ উপলক্ষে দলের সভাপতি শেখ হাসিনাকে আহ্বায়ক করে সম্মেলন প্রস্তুত কমিটি ও ১১টি উপকমিটি করা হয়েছে।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, কমিটির আকার ঠিক রেখে অন্যপদে সমন্বয়ের মাধ্যমে নতুন পদ সৃষ্টি করা হতে পারে। দলের জাতীয় সম্মেলনের জন্য প্রস্তুতির অংশ হিসেবে ঘোষণাপত্র ও গঠনতন্ত্র সংশোধনের কাজ চলছে। দলের গঠনতন্ত্র ও ঘোষণাপত্র দলের জন্য গুরুত্বপূর্ণ হওয়ায় সেটাকে যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সর্বশেষ ২০১৯ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধন হওয়ার আগে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিল ৭৩। সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী দলটির ৮১ সদস্যের বর্তমান কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সভাপতিমণ্ডলীর সদস্য ১৯ জন, সম্পাদকমণ্ডলীর ৩৪ জন সদস্য (৪ জন যুগ্ম সাধারণ সম্পাদক ও ৮ জন সাংগঠনিক সম্পাদক, কোষাধ্যক্ষ) এবং নির্বাহী সদস্য রয়েছেন ২৮ জন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, দলের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে সময়ের সঙ্গে সঙ্গে গঠনতন্ত্র আধুনিকায়ন করা। কীভাবে গঠনতন্ত্রকে আরও আধুনিক করা যায়, তা নিয়ে সুনির্দিষ্টভাবে উপকমিটির সভায় আলোচনা হয়েছে।

তৃণমূলের নেতাকর্মীদের মতামত, সুশীল সমাজ সরাসরি দল না করলেও তাদের মতামত নেওয়া হবে। গঠনতন্ত্রকে সমৃদ্ধ করতে অনলাইনেও মতামত চাওয়া হবে উল্লেখ করে আব্দুর রাজ্জাক বলেন, আমরা খসড়া উপস্থাপন করব। কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের অনুমোদন শেষে কাউন্সিলে উপস্থাপন করা হবে। গঠনতন্ত্র চূড়ান্ত অনুমোদিত হবে কাউন্সিলেই।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...